সংবাদ সংগ্রহ করতে গিয়ে হেনস্তার শিকার সিলেটের এক সাংবাদিক

সত্যবাণী
সিলেট অফিসঃ সড়ক ও ফুটপাত দখল করে বসা মাছের বাজারের সংবাদের জন্য ভিডিও ফুটেজ সংগ্রহ করতে গিয়ে হেনস্তার শিকার হয়েছেন এক সাংবাদিক। ৯ জানুয়ারি মঙ্গলবার সকাল এগারোটার দিকে সিলেট নগরির মদিনা মার্কেটে দেশ টিভির ভিডিও জার্নালিস্ট শ্যামানন্দ শ্যামলের সাথে এই ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা জানান, সড়ক ও ফুটপাত দখল করে বসা মাছের বাজারের সংবাদের জন্য ভিডিও ফুটেজ নিতে সাথে এক সহকর্মীকে নিয়ে দেশ টিভির ভিডিও জার্নালিস্ট শ্যামানন্দ শ্যামল মঙ্গলবার সকালে মদিনা মার্কেটে যান। এ সময় কোন কারণ ছাড়াই ফুটেজ সংগ্রহ করতে নিষেধ আছে বলে সংবাদ সংগ্রহের কাজে বাঁধা প্রদান করেন মদিনা মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক বাবলু আহমদ। শুরু হয় বাকবিতন্ডা। একপর্যায়ে বাবলু আহমদ তার দলবল নিয়ে চড়াও হন এ দু’জন সংবাদকর্মীর ওপর। অফিসে তুলে নেয়ার চেষ্টাও করেন। হুমকি-ধামকিসহ নানাভাবে হেনস্তা করেন এ দু’জনকে।
খবর পেয়ে সিলেটে কর্মরত সাংবাদিকরা ঘটনাস্থলে গেলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে। পরে পুলিশ সেখানে উপস্থিত হয়ে বাজার কমিটির সাধারণ সম্পাদক বাবলু আহমদকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে যায়।
এ বিষয়ে দেশ টিভির ভিডিও জার্নালিস্ট শ্যামানন্দ শ্যামল বলেন, ‘‘মাছের বাজারের ভিডিও ফুটেজ সংগ্রহ করার পর আমি ব্যাংকে গিয়েছিলাম গ্যাসের ফি এর কার্ডে রিচার্জ করার জন্য। ব্যাংক থেকে বের হতে না হতেই বাবলু আহমদ তার দলবল নিয়ে আমার ওপর চড়াও হয়। আমাকে হুমকি দিতে থাকে যে কেন আমি মাছ বাজারের ভিডিও করেছি।’
এ বিষয়ে সিলেট সিটি কর্পোরেশনের ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মখলিছুর রহমান কামরান বলেন, বিষয়টি শুনেছি। সাংবাদিকদের পেশাগত কাজে বাঁধা দেয়া কোনভাবেই উচিৎ নয়। যদি কেউ এ রকম করে থাকেন, আশা করি বাজার কমিটি সাংবাদিক নেতৃবৃন্দের সাথে বসে এর একটি সুন্দর সমাধান করবেন।
এ বিষয়ে সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ ঘটনাটি জেনেছেন জানালেও অফিসিয়াল কোন বক্তব্য দিতে রাজি হননি।

You might also like