সংস্কৃতিকর্মী শাহীন জামানের জীবনাবসান

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: সাংস্কৃতিক সংগঠক, বিবিসি বাংলার প্রাক্তন সাংবাদিক শাহীন জামান মৃত্যুবরণ করেছেন। ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। লন্ডনের একটি কেয়ারহোমে আলজাইমার রোগে আক্রান্ত শাহীন জামান  মঙ্গলবার ২রা জুলাই মৃত্যুবরণ করেন। তাঁর বয়স হয়েছিলো আনুমানিক ৬৫ বছর।

বিলেতে বাঙালি কমিউনিটির সুপরিচিত সাংস্কৃতিক ব্যক্তিত্ব  ছিলেন তিনি। শাহীন জামান ছিলেন, একজন সাংবাদিক, কণ্ঠশিল্পী, নাট্য শিল্পী, সাংস্কৃতিক কর্মী। বিবিসি বাংলা, সাপ্তাহিক জনমত ও বাংলা টিভিসহ বিভিন্ন মিডিয়ায় তিনি দীর্ঘদিন কাজ করেছেন।

শাহীন জামান বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থাকাকালীন ১৯৮৫ সালের দিকে যুক্তরাজ্যে আসেন। বলেতে আসার পর নিজের মেধা কাজে লাগেয়ে তিনি দ্রুতই  সাংস্কৃতিক এবং মিডিয়া পরিমন্ডলের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠেন।

সাংবাদিকতার বাইরেও শাহীনের সম্পৃক্ততা ছিলো বিভিন্ন অঙ্গনে। তিনি একজন নেতৃস্থানীয় সাংস্কৃতিক কর্মী হিসেবে ৮০ ও ৯০ দশকের শেষের দিকে ইউকে জুড়ে অসংখ্য সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন ও  উপস্থাপনা করেন। ঐসময় সেন্ট্রাল লন্ডনে ভারতীয় ওয়াইএমসিএ-তে তার প্রথম সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রখ্যাত নজরুল সঙ্গীত গায়িকা ফেরদৌস আরা বাংলাদেশী শিল্প ও সংস্কৃতির প্রতি শাহীন জামানের গভীর অঙ্গীকারের কথা  তুলে ধরেছিলেন।।

 

You might also like