সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে জাতিসংঘ মানবাধিকার কার্যালয়ে ‘হিউম্যান ফার্স্ট’ এর স্মারকলিপি

প্রেস রিলিজ ডেস্ক
সত্যবাণী

জেনেভা: সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে মানবতাবাদী সংগঠন Humane First Movement এর পক্ষ থেকে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কার্যালয়ের সদর দপ্তরে স্মারকলিপি দেয়া হয়েছে।

বাংলাদেশে চলমান ঘৃণ্য সাম্প্রদায়িক হামলা ও সহিংশতার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া ও আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষন করার জন্য জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট জেরিয়া বরাবরে ৬ দফা দাবী সম্বলিত এই স্মারকলিপি প্রদান করা হয়।

১৯ অক্টোবর মঙ্গলবার জেনেভা সময় দুপুর ৩ টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়) অরুণ বড়ুয়া, সসীম গৌরী চরণ, সমীরন বড়ুয়া ও তন্ময় বিশ্বাসের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধিদল মিশেল ব্যাচেলেট জেরিয়া বরাবরে এই স্মারকলিপি
প্রদান করেন।

স্মারকলিপিতে বাংলাদেশের যেসব স্থানে মন্দির, দূর্গাপূজা মণ্ডপ, ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, হত্যা, অগ্নিসংযোগ ও ভাঙচুর করে হিন্দু সম্প্রদায়ের উপর আক্রমণ হয়েছে সেইসব সাম্প্রদায়িক হামলা ও হত্যাকাণ্ডের সাথে সম্পৃক্ত হামলাকারী এবং খুনীদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

বাংলাদেশ সরকারের প্রতি যে ৬ দফা দাবী জানিয়ে এর বাস্তবায়নের দাবী জানানো হয় তাহলো:

১. সাম্প্রদায়িক হামলা ও হত্যাকাণ্ডের সাথে জড়িতদের দ্রুত বিচার এর আওতায় আনা।
২.প্রত্যেক ধর্মাবলম্বীদের সুস্থ সুষ্ঠুভাবে বেঁচে থাকা, নিজ নিজ ধর্ম ও উৎসব পালনের সাংবিধানিক অধিকার নিশ্চিত করা।
৩. আহতদের সুচিকিৎসার ব্যবস্থা করা।
৪. নিহতদের ক্ষতিপূরণ দেয়া।
৫.ক্ষতিগ্রস্থদের গৃহ, ব্যাবসা প্রতিষ্ঠান পুননির্মাণ করে দেয়া এবং
৬. মন্দিরগুলোকে ক্ষতিপূরণসহ পুননির্মাণ করে দেয়া।

স্মারকলিপিতে উপরোক্ত ঘটনায় বাংলাদেশের প্রশাসনের নিস্ক্রিয়তা ও নিরাপত্তা জোরদারে ব্যর্থতার কথাও স্মারকলিপিতে উল্লেখ করা হয়।

You might also like