সিলেটের পতিত জমি নিয়ে পঞ্চবার্ষিক পরিকল্পনা

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ সিলেট জেলায় কৃষিখাতে উন্নয়নের লক্ষ্যে পতিত জমি নিয়ে ৫ বছর মেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। এ বিষয়ে ২৮ মার্চ মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা কৃষি উন্নয়ন বিষয়ক কোর কমিটির সভা অনুষ্ঠিত হয়।
সভায় সিলেট জেলার কৃষি উন্নয়ন ও পতিত জমি চাষের আওতায় আনার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. মজিবুর রহমান।
আলোচনায় উঠে আসে, বোরো মৌসুমে সিলেটে প্রায় ৬৫ হাজার হেক্টর জমি অনাবাদি থাকে। এ সকল অনাবাদি জমি কিভাবে চাষের আওতায় নিয়ে আসা যায় সে বিষয়ে আলোচনা হয়।আগামী বোরো মৌসুমে প্রতিটি উপজেলায় ১ হাজার হেক্টর করে মোট ১৩ হাজার হেক্টর অনাবাদি বা পতিত জমি চাষের আওতায় নিয়ে আসার পরিকল্পনা গ্রহণ করা হয়। প্রতি বছর এই ১৩ হাজার হেক্টর করে ৫ বছরে মোট ৬৫ হাজার হেক্টর পতিত জমি চাষের আওতায় আনার পরিকল্পনা করা হয়েছে। সে লক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসারদের উপজেলা কৃষি উন্নয়ন বিষয়ক সমন্বয় কমিটি ও উপজেলা সেচ কমিটির সঙ্গে সভা করে অগ্রাধিকার ভিত্তিতে খননযোগ্য খালের তালিকা প্রেরণের নির্দেশ দেয়া হয়।এছাড়া, পতিত জমিতে আবাদের লক্ষ্যে কৃষকদের যথাসময়ে সার ও বীজ সরবরাহের জন্য বিএডিসি-কে নির্দেশনা প্রদান করা হয় এবং ফসল উৎপাদনে প্রয়োজনীয় সেচ নিশ্চিতকরণে বিএডিসি (সেচ), পানি উন্নয়ন বোর্ড ও এলজিইডি-কে ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়।সভায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, এলজিইডি, বিএডিসি (সেচ), সার-বীজ প্রকল্প ও পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া উপজেলা নির্বাহী অফিসাররা ভার্চুয়ালি সভায় সংযুক্ত ছিলেন।

You might also like