সিলেটে বিএনপি’র রাজনীতি অন্তর্কোন্দল প্রকাশ্য রূপ নিচ্ছে

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ সিলেট জেলা বিএনপি’র কাউন্সিলের কিছুদিন যেতে না যেতেই দলের অন্তঃকোন্দল প্রকাশ্য রূপ নিয়েছে। জেলা বিএনপিতে গেল কাউন্সিলের সভাপতি প্রার্থী আবুল কাহের চৌধুরী শামীম, বর্তমান সভাপতি আব্দুল কাইয়ূম চেীধুরী এবং সাধারণ সম্পাদক এমরান আহমদ চৌধুরীর আলাদা আলাদা নিজস্ব বলয় রয়েছে। আর এসব বলয়ের অন্তঃকোন্দল প্রকাশ্য রূপ নিয়েছে সাম্প্রতিক সময়ে। এরই ফলস্বরূপ সম্প্রতি আবুল কাহের চৌধুরী শামীম বলয়ের নেতা, গোলাপগঞ্জ উপজেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি হেলালুজ্জামান হেলালকে সাময়িক বহিষ্কার করা হয়। একইদিন হেলালুজ্জামান হেলাল ছাড়াও শামীম বলয়ের সিনিয়র আরও ৩ নেতাকে শোকজ করেছে জেলা বিএনপি।
জানা যায়, গত ২৭ আগস্ট বিএনপি’র কেন্দ্র ঘোষিত কর্মসূচিতে গোলাপগঞ্জে একই স্থানে পৃথক সমাবেশ করেন দুই বলয়ের নেতাকর্মীরা। প্রথম সভাটি করেন জেলা বিএনপির সাবেক শীর্ষ নেতা আবুল কাহের চৌধুরী শামীমের সমর্থকরা এবং দ্বিতীয় সভাটি করেন জেলা বিএনপি’র বর্তমান কমিটির কাইয়ূম-এমরান বলয়ের নেতাকর্মীরা। এরই জের ধরে গত ১৯ সেপ্টেম্বর সোমবার শামীম বলয়ের নেতা গোলাপগঞ্জ উপজেলা বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি হেলালুজ্জামান হেলালকে সাময়িক বহিষ্কার করে জেলা বিএনপি। একইদিন শামীম বলয়ের সিনিয়র আরও ৩ নেতাকে শোকজ করা হয়। জেলা বিএনপি’র সভাপতি কাইয়ুম চৌধুরী ও সাধারণ সম্পাদক এ্যাডভোকেট এমরান আহমেদ চৌধুরী স্বাক্ষরিত চিঠিতে তাদের সাময়িক বহিষ্কার ও শোকজ করা হয়।

শোকজ হওয়া ৩ নেতা হলেন, গোলাপগঞ্জ উপজেলা কমিটির প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক আমিন উদ্দিন আহমদ, পৌর কমিটির সাংগঠনিক সম্পাদক দুলাল আহমেদ ও যুগ্ম সাধারণ সম্পাদক জামিল আহমেদ চৌধুরী।এদিকে সাময়িক বহিষ্কার ও শোকজের খবরে গত ২১ সেপ্টেম্বর বুধবার গোলাপগঞ্জ পৌর শহরের চৌমুহনীতে এক প্রতিবাদ মিছিল ও পথসভা করেছে উপজেলা বিএনপি’র শামীম বলয়ের নেতাকর্মীরা। এ সময় জেলা বিএনপি সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে বিক্ষোভকারীরা কটাক্ষ করে শ্লোগান দেয় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।তবে, গোলাপগঞ্জে বিএনপি’র আলাদা সমাবেশ ভুল বুঝাবুঝির কারণে হয়েছে বলে জানান, উপজেলার বর্তমান সভাপতি নোমান উদ্দিন মুরাদ। তিনি বলেন, বিভিন্ন ইউনিয়ন থেকে মিছিল সহকারে দলীয় নেতাকর্মীরা এসেছিলেন। অনেকেই মনে করেছেন প্রোগ্রাম শেষ হয়ে গেছে, তাই তারা নিজেরা সভা করেছেন।অপর এক প্রশ্নের জবাবে উপজেলা সভাপতি বলেন, স্থানীয় বিএনপি ঐক্যবদ্ধ রয়েছে। ব্যক্তিস্বার্থে কেউ কেউ বহিষ্কার ও শোকজের মুখে পড়তে পারেন, এটি সম্পর্কে আমি কিছু বলতে পারব না। বহিষ্কার ও শোকজের বিষয়টি দলের জেলা নেতৃবৃন্দ বলতে পারবেন।এ বিষয়ে জেলা কমিটির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট এমরান আহমদ চৌধুরী গণমাধ্যমকে বলেন, দলীয় শৃঙ্খলা ভঙ্গের কারণে উপজেলা শাখার সিনিয়র সহ-সভাপতি হেলালুজ্জামান হেলালকে সাময়িক বহিষ্কার এবং অপর ৩ জনকে শোকজ করা হয়েছে। এটি একটি সাংগঠনিক প্রক্রিয়া। জেলা বিএনপিতে কোন কোন্দল নেই। দল ঐক্যবদ্ধ আছে বলেও জানান তিনি।

You might also like