সিলেটে সরকারি উদ্যোগে আড়াই কোটি টাকার ত্রাণ বিতরণ

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ বন্যা পরিস্থিতি মোকাবেলায় সিলেট মহানগর ও ১৩ উপজেলায় সব মিলিয়ে ২ কোটি ৪৭ লাখ ৬০ হাজার ২১৮ টাকার ত্রাণসামগ্রী, শুকনো খাবার, শিশু খাদ্য ও গোখাদ্য বিতরণ করা হয়েছে।সোমবার পর্যন্ত সরকারি হিসাব মতে সিলেট মহানগরসহ জেলার ১৩টি উপজেলায় জিআর চাল ১,৫৮৭ মেট্রিক টন, জিআর (অর্থ) এবং প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল হতে প্রাপ্ত ৬৫ লাখ টাকাসহ মোট ২ কোটি ২৭ লাখ ৪৩ হাজার টাকা, শুকনো খাবার ১৭,২১৮ বস্তা, শিশু খাদ্যের জন্য ১০ লাখ টাকা এবং গো-খাদ্যের জন্য ১০ লাখ টাকা বিতরণ করা হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার আহসানুল আলম।তিনি জানান, সিলেট জেলায় বিচ্ছিন্নভাবে হালকা বৃষ্টিপাত হলেও অধিকাংশ সময় আবহাওয়া রৌদ্রোজ্জল ছিল।

জেলার নদ-নদীর পানি হ্রাস পাচ্ছে। সুরমা নদী কানাইঘাট উপজেলায় এবং কুশিয়ারা নদী ফেঞ্চুগঞ্জ উপজেলায় বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হলেও অন্যান্য পয়েন্টে নদীগুলোর পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। সার্বিকভাবে জেলার বন্যা পরিস্থিতি ধীরে ধীরে উন্নতি হচ্ছে। আশ্রয়কেন্দ্র থেকে লোকজন নিজ নিজ বাড়িতে ফিরে যাচ্ছেন। বর্তমানে ৫৩০টি আশ্রয়কেন্দ্রে ৪৫,৭৯৬ জন লোক অবস্থান করছেন। ৬৯০টি গবাদিপশু রাখা হয়েছে।তিনি বলেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সিলেট জেলা সফর করেন। সফরকালে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন এবং স্থানীয় প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, সিটি কর্পোরেশন ও অন্য কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। এ সময় তিনি জেলার কোভিড-১৯ এবং বন্যাত্তোর পরিস্থিতি নিয়ে নির্দেশনামূলক বক্তব্য দেন। পরবর্তীতে নগরিতে বন্যাদুর্গত এলাকায় ত্রাণ বিতরণ করেন।
আ’লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ মাহবুব-উল আলম হানিফ এমপি সিলেট জেলা সফর করেন। সফরকালে আ’লীগের পক্ষে বন্যা কবলিত উপজেলা বিশ্বনাথ, ওসমানীনগর, দক্ষিণ সুরমা ও সিলেট মহানগর এলাকার বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করেন।জেলা প্রশাসক মোঃ মজিবর রহমান গোয়াইনঘাট উপজেলার বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেন। এ সময় বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ বিতরণ করেন।ত্রাণ এবং সংশ্লিষ্ট কার্যক্রমে জেলা ও উপজেলা প্রশাসনের পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, সিলেট সিটি কর্পোরেশনসহ অন্যান্য দপ্তর সমন্বিতভাবে কাজ করছে। সরকারি দপ্তরের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং সর্বস্তরের সচেতন ও মানবসেবী ব্যক্তিবর্গ ত্রাণ বিতরণ করছেন।

বেসরকারি উদ্যোগে ত্রাণসামগ্রী সুষ্ঠুভাবে বিতরণ নিশ্চিত করতে এডিসি শিক্ষা ও আইসিটি কে প্রধান করে সমন্বয় সেল গঠন এবং বন্যা নিয়ন্ত্রণ ও ত্রাণ বিতরণ সমন্বয় হটলাইন নম্বর (০১৯৭৯-০৬৭৪৫৪) চালু করা হয়েছে। বেসরকারি পর্যায়ে ত্রাণ গ্রহণপূর্বক বিভিন্ন উপজেলায় সুষ্ঠুভাবে তা বণ্ঠন করা হচ্ছে।ইউএনওবৃন্দ সেনাবাহিনী ও স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতায় প্রত্যন্ত এলাকায় তা বিতরণ করছেন। ত্রাণ বিতরণের সকল ক্ষেত্রে সমন্বয় রয়েছে। জেলা ও উপজেলা প্রশাসন, সিভিল সার্জনের কার্যালয়, সিলেট সিটি কর্পোরেশন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বন্যা উপদ্রুত এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করতে কাজ করছে। পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং ওয়াটার প্লান্টের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে। ১৪০টি মেডিক্যাল টিম বন্যা উপদ্রুত এলাকায় কাজ করছে।তিনি বলেন, বন্যা দুর্গত এলাকা নিয়মিত পরিদর্শন করা হচ্ছে। ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে।

You might also like