সিলেট-তামাবিল ৪ লেন মহাসড়কের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন পররাষ্ট্রমন্ত্রী

সত্যবাণী
সিলেট অফিসঃ প্রায় এক হাজার কোটি টাকা ব্যয়ে অবশেষে ৪ লেনে উন্নীত হচ্ছে সিলেট-তামাবিল মহাসড়ক। ৪নভেম্বর শনিবার দুপুরে তামাবিল সড়কের সুরমাগেইট এলাকায় তামাবিল মহাসড়ক ৪ লেনে উন্নীতকরণ প্রকল্প প্যাকেজ -২ এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের এমপি ড. একে আব্দুল মোমেন।
পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, সিলেট-ঢাকা মহাসড়কের ব্যয় ১৭ হাজার কোটি এবং সিলেট-তামাবিল মহাসড়কের ব্যয় ধরা হয়েছে প্রায় ৪ হাজার কোটি টাকা। তবে কাজ একটু দীর্ঘায়িত হয়, কারণ সরকারি জমি নয়, রাস্তার পাশ্ববর্তী বাসিন্দাদের জমি অধিগ্রহণে কিছুটা দেরী হয়। এটার স্থানীয় নেতৃত্ব ও মিডিয়াকে বলবো যেখানে কাজ দেরি হচ্ছে সেখানে যান এবং দেরির কারণ অনুসন্ধান করেন। তাহলেই কাজ তরান্বিত হবে।
কাজ দেরি হলে এর ব্যয়ও বাড়ে উল্লেখ করে মন্ত্রী বলেন, উন্নয়ন কাজ সঠিকভাবে হচ্ছে কি না সেটা মনিটরিং করার দায়িত্ব আপনাদের।
স্থানীয় সংবাদদাতা জানান, সিলেট-তামাবিল মহাসড়কের পীর হবিবুর রহমান চত্বর থেকে তামাবিল পর্যন্ত সড়কের দৈর্ঘ্য মোট ৫৬.১৬ কিলোমিটার। পৃথক এসএমজিটি লেনসহ ৪ লেনে উন্নীতকরণ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে, দক্ষিণ এশিয়ার জাতি গোষ্ঠীর মধ্যে উপ-আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে বাণিজ্য সম্প্রসারণ, বৈদেশিক ও দেশীয় বিনিয়োগ বৃদ্ধিকরণ; প্রকল্প এলাকার মানুষের কর্মসংস্থান বৃদ্ধির মাধ্যমে জীবন-জীবিকার মান উন্নয়ন; অত্র অঞ্চলের মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন; এবং একটি নিরাপদ, টেকসই যোগাযোগ ব্যবস্থা নিশ্চিতকরণ।
প্রকল্পের আওতায় রয়েছে ৫টি সেতু, ২২টি কালভার্ট, ১১টি ফুটওভার ব্রীজ, ৭টি বাসস্ট্যান্ড, ৬টি ইউলুপ এবং একটি টোলপ্লাজা।

উন্নয়ন প্রকল্পটি ২০২৫ সালের জুন মাসে শেষ হওয়ায় কথা রয়েছে। প্রকল্পের সহযোগিতায় রয়েছে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেষ্টমেন্ট ব্যাংক (AIIB)।

You might also like