সিলেট বিভাগের ৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন

সিলেট অফিস 
সত্যবাণী
সিলেট বিভাগের ৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করেছে সরকার। শ্রুতিকটু ও নেতিবাচক অর্থ দাঁড়ায় এমন বিদ্যালয়ের নাম পরিবর্তন করা হয়েছে। এসব বিদ্যালয়ের নাম পরিবর্তন করে ৩ এপ্রিল বুধবার প্রজ্ঞাপন জারি করেছে সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
নাম পরিবর্তন হওয়া বিদ্যালয়গুলো হলো, সিলেট জেলার ডাকাতির বাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়, যার নতুন নাম শাহজালাল নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়। হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার গনজা সরকারি প্রাথমিক বিদ্যালয়, নতুন নাম রজনীগন্ধা সরকারি প্রাথমিক বিদ্যালয়। একই উপজেলার খণকারীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, নতুন নাম উত্তরণ সরকারি প্রাথমিক বিদ্যালয়। এছাড়া সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার সোনাপুর-জগন্নাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন নাম জগন্নাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।
মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ কবির উদ্দীন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামকরণ ও বিদ্যমান নাম পরিবর্তন নীতিমালা, ২০২৩-এর নীতি ৪(ক) ও ৫ অনুযায়ী ২৪৭টি বিদ্যালয়ের নাম পরিবর্তন করা হয়েছে। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো এবং অবিলম্বে তা কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।
গত বছরের ১৯ জানুয়ারি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামকরণ ও বিদ্যমান নাম পরিবর্তন নীতিমালা-২০২৩ জারি করে মন্ত্রণালয়। তখন মন্ত্রণালয় থেকে বলা হয়েছিল, দেশের বিভিন্ন প্রান্তে থাকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে অনেকগুলোর নাম শ্রুতিকটু ও নেতিবাচক ভাবার্থ সংবলিত। যা শিশুর রুচি, মনন, বোধ এবং পরিশীলিতভাবে বেড়ে ওঠার পথে অন্তরায়। তাই এগুলোর নাম পরিবর্তন করা আবশ্যক।

You might also like