সুইডেন আওয়ামী লীগের সম্মেলন: জাহাঙ্গীর কবির সভাপতি, মাছুম সাধারণ সম্পাদক

আফসার আহমেদ
সত্যবাণী

স্টকহোম: সুইডেন আওয়ামী লীগের সম্মেলনে এ এইচ এম জাহাঙ্গীর কবির সভাপতি ও সৈয়দ বজলুল বারী মাছুম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। গতকাল ১৬ই সেপ্টেম্বর, শনিবার স্টকহোমের হালুন্দা ফলকেতহোসে অনুষ্ঠিত এই সম্মেলনে বিপুল সংখ্যক দলীয় নেতাকর্মী অংশ নেন।

সম্মেলনে সভাপতিত্ব করেন সুইডেন আওয়ামী লীগের সভাপতি এ এইচ এম জাহাঙ্গীর কবির ও পরিচালনা করেন যুগ্ম সাধারন সম্পাদক সৈয়দ বজলুল বারী মাছুম।

সম্মেলনের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন জামাল মিয়া ও গীতা পাঠ করেন বাসন লাল সরকার। এরপর ৫২ ভাষা আন্দোলন, একাত্তরের মুক্তিযুদ্ধে ও ৭৫ এর ১৫ই আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন এবং সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

 

 

সুইডেন আওয়ামী লীগ এর সম্মেলনের সফলতা কামনা করে মাননীয় প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা কতৃক প্রেরিত বানী পাঠ করেন সুইডেন আওয়ামী লীগ এর সভাপতি এ এইচ এম জাহাঙ্গীর কবির ও বাংলাদেশ আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এর বানী পাঠ করেন যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ বজলুল বারী মাছুম।

সম্মেলনে ভার্চুয়ালি প্রদান অতিথি থাকার কথা ছিল বাংলাদেশ আওয়ামী লীগ এর প্রচার ও প্রকাশনা সম্পাদক ড.আব্দুস সোবহান গোলাপ। তিনি প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হয়ে আমেরিকার উদ্দ্যেশে যাত্রা পথে থাকায় সম্মেলনে সংযুক্ত হতে পারেননি।

সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন, সুইডেন আওয়ামী লীগ এর সাবেক সফল সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী গোলাম আম্বিয়া ঝন্টু।

সম্মেলনের প্রথম পর্বে সংগঠনের গত সাত বছরের সকল কার্যক্রমের সংক্ষিপ্ত রিপোর্ট পেশ করেন যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ বজলুল বারী মাছুম। রিপোর্টের উপর মুক্ত আলোচনায় অংশ নেন, সুইডেন আওয়ামী লীগ সহ সভাপতি সিরাজুল হক খান রানা, সাংগঠনিক সম্পাদক ইফতেখার জুয়েল, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক নাছিম আহমদ, সুইডেন যুবলীগের সাবেক সভাপতি মিজানুর রহমান মিজান ও সুইডেন যুবলীগের শাহারিয়ার রিয়াদ। এরপর সুইডেন আওয়ামীলীগ সভাপতি তার বক্তব্যের মাধ্যমে সুইডেন আওয়ামী লীগ এর গত কমিটি কে বিলুপ্ত ঘোষনা করে দ্বিতীয় অধিবেশন এর জন্য সম্মেলন মঞ্চের দ্বায়িত্ব হস্তান্তর করেন সম্মেলন প্রস্তুত কমিটির চেয়ারম্যান কাজী গোলাম আম্বিয়া ঝন্টুর উপর। এ সময় তার সাথে মঞ্চে উপস্থিত ছিলেন, নির্বাচন প্রস্তুত কমিটির অন্য দুই সদস্য হাফিজুর রহমান ও সিবেন্দ্র নারায়ণ দেব দুলাল এবং নির্বাচন কমিশনারবৃন্দ যথাক্রমে হুমায়ুন কবির, আনোয়ার হোসেন, ও সালাম চৌধুরী।

 

 

নির্বাচন প্রস্তুত কমিটির চেয়ারম্যান কাজী গোলাম আম্বিয়া ঝন্টু সম্মেলনে উপস্থিত শতাধিক মুজিব সৈনিকদের ধন্যবাদ জানিয়ে বক্তব্য প্রদান করেন এবং নির্বাচন কমিশনার আনোয়ার হোসেন কে নির্বাচন কার্যক্রম সম্পন্ন করার অনুরোধ জানান।নির্বাচন কমিশনার জনাব আনোয়ার হোসেন প্রথমে সভাপতি পদে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক মনোনীত প্রার্থী জাহাঙ্গীর কবির এর নমিনেশনর কথা উল্লেখ করে বলেন, যেহেতু আর কোন প্রার্থী সভাপতি পদে নমিনেশন জমা দেননি তাই সর্ব সম্মতিক্রমে আগামী তিন বছরের জন্য সুইডেন আওয়ামীলীগ এর সভাপতি হিসেবে জাহাঙ্গীর কবিরকে নির্বাচিত ঘোষণা করা হলো।

সাধারণ সম্পাদক পদে দুটি নমিনেশন জমা পড়ে যথাক্রমে সৈয়দ বজলুল বারী মাছুম ও সিরাজুল হক খান রানা। নির্বাচন কমিশনার আনোয়ার হোসেন দুই প্রার্থীকে আলোচনা করে সমঝোতা করার অনুরোধ করলে তাদের মধ্যে সমঝোতা হয়। সিরাজুল হক খান রানা তার সাধারণ সম্পাদক পদের প্রার্থীতা প্রত্যাহার করে নেন। তখন নির্বাচন কমিশনার আনোয়ার হোসেন সুইডেন আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক হিসেবে আগামী তিন বছরের জন সৈয়দ বজলুল বারী মাছুম এর নাম ঘোষণা করে আগামী চল্লিশ দিনের মধ্যে সকলে সাথে আলোচনা করে একটি পূর্নাঙ্গ কমিটি তৈরী করার নির্দেশ প্রদান করেন।
সম্মেলন মঞ্চে উপস্থিত ছিলেন সুইডেন আওয়ামীলীগ এর সাবেক সিনিয়র সহ সভাপতি মহিউদ্দীন আহমদ লিটন, সাবেক সহ-সভাপতি সিরাজুল হক খান রানা ও আব্দুস সালাম চৌধুরী।

 

 

You might also like