সেতু ধেবে যাওয়ায় কমলগঞ্জ-মৌ’বাজার সড়কে যান চলাচল বন্ধ

সত্যবাণী

সিলেট অফিসঃ মৌলভীবাজার-শমশেরনগর-চাতলাপুর চেকপোস্ট সড়কের ১০ কিলোমিটারে অবস্থিত চৈত্রঘাট এলাকায় ধলাই নদীর উপর ক্ষতিগ্রস্ত সেতুটির মধ্যবর্তী পিলার আকস্মিকভাবে ধেবে মৌলভীবাজার-শমশেরনগর-চাতলাপুর চেকপোস্ট সড়কে সরাসরি যান চলাচল বন্ধ করে দিয়েছে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ।

কমলগঞ্জ থেকে সংবাদদাতা জানান, ২৬ সেপ্টেম্বর মঙ্গলবার সন্ধ্যায় সওজ মৌলভীবাজারের নির্বাহী প্রকৌশলী মো. জিয়া উদ্দিন স্বাক্ষরিত জরুরি বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেয়া হয়েছে।

পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সংশ্লিষ্ট সবাইকে বিকল্প সড়ক হিসেবে মুন্সীবাজার-মৃর্ত্তিঙ্গা চা বাগান-ভৈরববাজার সড়ক ব্যবহারের অনুরোধ জানানো হয়েছে।

চৈত্রঘাট এলাকায় ক্ষতিগ্রস্ত ধলাই সেতুর মধ্যবর্তী পিলার ধেবে যাওয়ার ঘটনায় প্রতিনিয়ত ড্রেজার মেশিন দিয়ে সেতুর কাছ থেকে নদীর বালু উত্তোলন করাকে দায়ী করছেন স্থানীয়রা। এ সেতু দিয়ে যান চলাচল বন্ধ করায় ভোগান্তিতে পড়েছেন কমলগঞ্জ, কুলাউড়া ও রাজনগর উপজেলার বাসিন্দাসহ কয়েক হাজার মানুষ। জেলা সদর মৌলভীবাজার যাতায়াতের এটিই সরাসরি সড়ক।

সরাসরি যোগাযোগ বন্ধ হওয়ায় অফিসগামী লোকজন, শিক্ষার্থী, আইনজীবী, ব্যবসায়ীসহ সর্বস্তরের মানুষকে বিকল্প পথে বেশ কয়েক কিলোমিটার ঘুরে কালেঙ্গা হয়ে মৌলভীবাজার যেতে হচ্ছে। এতে অতিরিক্ত সময় ও ভাড়া গুণতে হচ্ছে। উল্লেখ্য, প্রায় ৮ মাস আগে মৌলভীবাজার-শমশেরনগর-চাতলাপুর চেকপোস্ট সড়কের চৈত্রঘাট এলাকায় ধলাই সেতু প্রতিরক্ষা বাঁধ ধেবে সঙ্গে সঙ্গে পাকা আরসিসি খুঁটি বসে যায়। এরপর সওজ পরপর দু’বার এ পথে যানবাহন বন্ধ রেখে ক্ষতিগ্রস্ত এলাকায় একটি বেইলি সেতু স্থাপন করেছিল। অতিরিক্ত যানবাহন চলাচলে ও সেতুর খুব কাছ থেকে বালু উত্তোলন করায় এখন আবার সেতুর খুঁটি ধেবে গেছে।

নির্বাহী প্রকৌশলী মো. জিয়া উদ্দিন বলেন, সেতুটি অনেক পুরাতন থাকায় মাটি ধ্বসে যাওয়ার কারণে সেতুর অ্যাপ্রোচ মেরামত করা হয়। হঠাৎ সেতুটির মধ্যবর্তী পিলার আকস্মিকভাবে ধেবে যায়। তাই জরুরি ভিত্তিতে এ সেতুর ওপর দিয়ে যানবাহন চলাচল বন্ধ রেখে সংস্কার কাজের উদ্যোগ নেয়া হয়েছে। তাই আপাতত সকল প্রকার যানবাহনকে বিকল্প পথে চলাচল করতে নির্দেশ দেয়া হয়।

You might also like