স্কটল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়লো নামিবিয়া

স্পোর্টস ডেস্ক
সত্যবাণী

ক্রিকেট বিশ্বকাপ: চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের লড়াইয়ে বাংলাদেশকে হারানো স্কটল্যান্ডের মুখোমুখি হয় চমক দেখানো নামিবিয়া। আবুধাবিতে বুধবার রাতে স্কটিশদের হারিয়ে সেই চমক অব্যাহত রাখে ডেভিড উইসের দল। ৫ বল হাতে রেখে ৪ উইকেটে জিতে বিশ্বকাপের মূল পর্বে জয়ের রেকর্ড গড়ল নামিবিয়া, যা এখনও পারেনি বাংলাদশ!দুর্দান্ত বোলিংয়ে স্কটল্যান্ডকে এদিন আগে ব্যাটিংয়ে নামিয়ে ৮ উইকেটে ১০৯ রানেই বেধে ফেলে নামিবিয়া। জবাব দিতে নেমে ষষ্ঠ ওভারে ২৮ রানের মাথায় প্রথম উইকেট হারানো দলটি শেষ ওভারে গিয়ে জয়ের নাগাল পাওয়ার আগে হারায় ৬টি উইকেট।

দলের পক্ষে সর্বোচ্চ ৩২ রান করে অপরাজিত থাকেন ২৩ বল খেলা জোনাথন স্মিত। এছাড়া ওপেনার ক্রেইগ উইলিয়ামস ২৩, মাইকেল ভ্যান লিঙ্গেন ১৮ ও ডেভিড উইসে ১৬ রান করেন। স্কটল্যান্ডের পক্ষে লিস্ক ২টি এবং ব্রাড হুইল, ক্রিস গ্রিভস, সাফিয়াস শরিফ ও মার্ক ওয়াট একটি করে উইকেট লাভ করেন।এর আগে স্কটিশ ইনিংসের প্রথম ওভারেই মাত্র ২ রান দিয়েই একে একে ৩টি উইকেট তুলে নেন দলটির বাঁহাতি পেসার রুবেন ট্রামপেলম্যান। যাতে জর্জ মুনসে, কলাম ম্যাকলিওড ও ভারপ্রাপ্ত অধিনায়ক রিচি বেরিংটন ফেরেন খালি হাতেই। মজার ব্যাপার হলো- ওই ওভারে যে দুটি রান ওঠে- তা ওয়াইড থেকেই আসে।

শুরুর এই চাপ অব্যাহত রেখে বোলিং করতে থাকেন ডেভিড উইসেসহ অপর বোলাররাও। যাতে শেষ পর্যন্ত নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ১০৯ রানের বেশি তুলতে পারেনি স্কটল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৪৪ রান করেন মাইকেল লিস্ক। এছাড়া ক্রিস গ্রিভসের ব্যাট থেকে আসে ২৫ রান।

নামিবিয়ার পক্ষে ১৭ রানের বিনিময়ে ওই তিনটি উইকেট নিয়ে ম্যাচের সেরা খেলোয়াড়ও হন রুবেন ট্রামপেলম্যান। এছাড়া জ্যান ফ্রাইলিঙ্ক মাত্র ১০ রান দিয়ে ২টি এবং জোনাথন স্মিথ ও ডেভিড উইসে একটি করে উইকেট লাভ করেন।এর আগে বাছাই পর্বে চমক দেখিয়ে এবারের বিশ্বকাপ আসরে সুপার টুয়েলভে ওঠে আফ্রিকার এই দলটি। যে পর্বে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে রীতিমত উড়ে গেছে স্কটল্যান্ড। তবে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আসা নামিবিয়ার সুপার টুয়েলভে এটাই প্রথম ম্যাচ।

You might also like