স্টকহোম বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবস উদযাপন

আফসার আহমেদ
সত্যবাণী

স্টকহোম থেকে: যথাযোগ্য মর্যাদায় উৎসবমুখর পরিবেশে বাংলাদেশ দূতাবাস, স্টকহোমে মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষ্যে ১৫-১৬ ডিসেম্বর দূতাবাস প্রাঙ্গণে এক চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয় এবং ১৬ ডিসেম্বর এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী ও পরিবারবর্গ এবং কমিউনিটি সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

১৬ ডিসেম্বর অনুষ্ঠানের শুরুতে প্রথমে পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠ করা হয়। এরপর মহান বিজয় দিবস উপলক্ষ্যে সমবেতস্বরে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয় এবং জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর রাষ্ট্রদূত জনাব মেহ্‌দী হাসান
উপস্থিত সুধীবৃন্দসহ জাতীয় স্মৃতিসৌধ-এ পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর দিবসটি উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণীসমূহ পাঠ করেন দূতাবাসের কর্মকর্তাবৃন্দ।

রাষ্ট্রদূত জনাব জনাব মেহ্‌দী হাসান তাঁর বক্তব্যের শুরুতে স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধে শাহাদতবরণকারী সকল শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এরপর রাষ্ট্রদূত উপস্থিত সুধীবৃন্দের সাথে বিজয় দিবস নিয়ে একটি তাৎক্ষনিক কথোপকথন করেন, যেখানে তারা বিজয় দিবসে তাদের অনুভূতি প্রকাশ করেন। উপস্থিত সুধীবৃন্দ বলেন যে বিদেশের মাটিতে বিজয় দিবসে তারা তাদের অনুভূতি ভাষায় প্রকাশ করতে পারছেন না এবং তারা বিজয়ের এই দিনে চরম উচ্ছ্বাস ও আনন্দ অনুভব করছেন। তারা বাংলাদেশের বর্তমান উন্নয়ন ও সাফল্যের কথা তুলে ধরেন এবং এই ধারা অব্যাহত থাকলে খুব শীঘ্রই বাংলাদেশ একটি উন্নত দেশে পরিণত হবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন । মহান বিজয় দিবসের চেতনাকে হৃদয়ে ধারণ করে সে লক্ষ্যে কাজ করার জন্য উপস্থিত সবাই তাদের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

আলোচনা অনুষ্ঠান শেষে সকলের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিশু কিশোরগণ এবং আমন্ত্রিত অতিথিগণ গান, নাচ, কবিতা আবৃত্তি সহ বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনায় অংশগ্রহণ করেন।

You might also like