স্বাধীন সাংবাদিকতা না থাকলে দেশে গণতন্ত্রের কবর রচনা হবে : ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাব

কবির আল মাহমুদ
সত্যবাণী

মাদ্রিদ,স্পেন থেকেঃ মুখে কালো কাপড় বেধে দেশের শীর্ষ দৈনিক প্রথম আলো পত্রিকার নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানকে রাতে সিআইডি পরিচয়ে তুলে নেওয়া এবং একই সাথে পত্রিকার সম্পাদক বাংলাদেশের সিনিয়র সাংবাদিক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দেওয়ায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাব।

বৃহষ্পতিবার ৩০ মার্চ সংগঠনের সভাপতি জমির হোসেন ও সাধারণ সম্পাদক কবির আল মাহমুদ এক যৌথ বিবৃতিতে বলেন, বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্বের সাথে যে বিষয়টি সরাসরি জড়িত সেটা হচ্ছে স্বাধীন সাংবাদিকতা। স্বাধীন সাংবাদিকতা না থাকলে বাংলাদেশে গণতন্ত্রের কবর রচনা হবে।

নেতৃবৃন্দ আরও বলেন, গণমাধ্যমে প্রকাশিত কোন সংবাদে কেউ সংক্ষুব্ধ হলে সরকারি প্রতিষ্ঠান প্রেস কাউন্সিলে তার প্রতিকার পাওয়ার সুযোগ রয়েছে।কিন্তু এসব ক্ষেত্রে তা করা হয়নি— যা গণমাধ্যমের স্বাভাবিক কার্যক্রমকে বাধাগ্রস্ত করে।বিবৃতিতে তারা বলেন, গণমাধ্যমকে আটকানোর জন্য ডিজিটাল সিকিউরিটি আইন বাস্তবায়ন করা মুক্তিযুদ্ধের চেতনার সাথে সাংঘর্ষিক। জৈষ্ঠ সাংবাদিক মতিউর রহমানের উপর মামলা দায়ের করে বাংলাদেশের সাংবাদিকদের ভয় দেখানোর পায়তারা চলছে! বিশ্বের স্বাধীনচেতী সাংবাদিকরা এই ঘটনায় উদ্বীগ্ন। প্রবাসে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী গণমাধ্যমকর্মীরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়।অবিলম্বে সাংবাদিক শামসুজ্জামানের নি:শর্ত মুক্তি, সম্পাদক মতিউর রহমানের উপর ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা প্রত্যাহার ও দেশের গণমাধ্যমকে পরাধীন করার জন্য তৈরী করা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে।নতুবা গোটা বিশ্বের বাংলাভাষী সাংবাদকর্মীরা রুখে দাড়াতে বাধ্য হবে।

 

You might also like