‘স্মরণকালের ভয়াবহ বন্যা দূর্ভোগ কবলিত দক্ষিণ সুরমার জনগণের দুর্দশা লাঘবে বিত্তবানদের এগিয়ে আসার আহবান’সদর দক্ষিণ নাগরিক কমিটি,সিলেট

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ স্মরণকালের ভয়াবহ বন্যায় মারাত্মক দূর্ভোগকবলিত সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার পানিবন্দী জনগণের অব্যাহত দূর্দশায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে সদর দক্ষিণ এলাকার ন্যায়সংগত দাবি আদায় ও সুষম উন্নয়ন তরান্বিত করার লক্ষ্যে গঠিত অরাজনৈতিক সংগঠন ‘সদর দক্ষিণ নাগরিক কমিটি, সিলেট’।গতকাল (২৬ জুন) রোববার সংগঠনের কেন্দ্রীয় নিবাহী কমিটির পক্ষে সভাপতি, সাবেক ইউপি চেয়ারম্যান আলহাজ্ব শেখ মোঃ মকন মিয়া এবং সাধারণ সম্পাদক, সিটি কাউন্সিলর মোহাম্মদ আজম খান এক যুক্ত বিবৃতিতে বর্তমান দুঃসহ পরিস্থিতি বিবেচনায় এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।বিবৃতিতে নেতৃদ্বয় দূর্গত মানুষের দুর্ভোগ লাঘবে সরকার, জেলা ও উপজেলা প্রশাসনের পাশাপাশি সিলেট ও সদর দক্ষিণ এলাকার বিত্তবানসহ সর্বস্তরের সচেতন নাগরিকদের সাধ্য অনুযায়ী এগিয়ে আসার আহবান জানান।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, বিগত প্রায় শতাধিক বছরের মধ্যে সিলেট অঞ্চলে এমন ভয়ংকর বন্যা দেখা যায়নি। উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢল আর বর্ষাকালীন মুসলধারে অব্যাহত বৃষ্টির ফলে সুরমা ও কুশিয়ারাসহ জেলার নদ-নদীগুলো পানি ধারণ করতে ব্যর্থ হয়েছে। পাশাপাশি নগরসহ প্রতিটি উপজেলায় বিশেষ করে আমাদের দক্ষিণ সুরমা উপজেলার পানি নিস্কাশনের মুল ব্যবস্থা গ্রামীণ খাল-নালা-বিল ও ছোট ছোট নদীগুলো ভরাট হওয়ার পাশাপাশি ভূমিখেকো দূর্বৃত্তদের হাতে জবরদখল হয়ে যাওয়ায় বৃষ্টির পানি সময়মতো নেমে যেতে পারেনি। এ কারণে সিলেট অঞ্চলসহ আমাদের সদর দক্ষিণ এলাকাও ভয়াবহ বন্যার কবলে পড়ে।নেতৃদ্বয় এ থেকে পরিত্রাণ পেতে সুরমা-কুশিয়ারা নদী খনন এবং গ্রামীণ খাল-নালা-বিল ও ছোট ছোট নদীগুলো দুর্বৃত্ব দখলদারদের হাত থেকে উদ্ধারপূর্বক পুনঃখনন করতে সরকারের প্রতি জোর দাবি জানান।

You might also like