স্মরণসভায় বক্তারাঃ সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন রাজনীতির কবি

সত্যবাণী
সিলেট অফিসঃ সংবিধান প্রণয়ন কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের ৭ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। ৫ ফেব্রুয়ারি সোমবার সন্ধ্যা ৬টায় সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদ সিলেটের উদ্যোগে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে এ স্মরণ সভা অনুষ্ঠিত হয়।
স্মৃতি পরিষদ সিলেট’র আহবায়ক অধ্যক্ষ প্রাণকান্ত দাসের সভাপতিত্বে ও পরিষদের সদস্যসচিব সহকারী অধ্যাপক জ্যোতিষ মজুমদারের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় আ’লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ। বিশেষ অতিথি ছিলেন, সিলেট ল’ কলেজের সাবেক ভিপি ও সিলেট জজকোর্টের এপিপি এডভোকেট শামসুল ইসলাম, জগন্নাথপুর উপজেলা পরিষদের সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান মুক্তাদির আহমেদ মুক্তা, দিরাই-শাল্লা সম্প্রীতি পরিষদের সভাপতি অঞ্জলি ঘোষ, গণতন্ত্রী পার্টির সিলেট জেলা যুগ্ম-সম্পাদক গোলজার আহমদ।
বক্তারা বলেন, প্রয়াত নেতা সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন রাজনীতির কবি, উপমহাদেশের প্রখ্যাত পার্লামেন্টারিয়ান, মুক্তিযুদ্ধের অন্যতম সাব-সেক্টর কমান্ডার ও দিরাই-শাল্লার বার বার নির্বাচিত এমপি। সুরঞ্জিত সেনগুপ্ত দ্বিতীয়, তৃতীয়, পঞ্চম, সপ্তম, অষ্টম, নবম ও দশম জাতীয় সংসদসহ মোট ৭ বার এমপি নির্বাচিত হয়েছিলেন।
সুরঞ্জিত সেনগুপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাশ করেন। সেন্ট্রাল ল’’ কলেজ থেকে এলএলবি পাশ করার পর আইন পেশায় যুক্ত হন। ছাত্রজীবনে ছাত্র ইউনিয়নের পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের ভিপি প্রার্থী হয়েছিলেন। ১৯৬৭ সালে ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) পিকিং ও মস্কো ধারায় দুই ভাগ হলে সুরঞ্জিত অধ্যাপক মোজাফফর আহমদের নেতৃত্বাধীন অংশে যোগ দেন। ১৯৭০-এর নির্বাচনে ন্যাপ থেকে বিজয়ী হন। পরে ন্যাপের ভাঙনের পর গণতন্ত্রী পার্টি প্রতিষ্ঠা করেন। ১৯৮৬ ও ১৯৯১-এর জাতীয় সংসদ নির্বাচনে আ’লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচনে জয়ী হন।
কামরুজ্জামান চৌধুরীর কোরআন তেলাওয়াত ও যোগেশ্বর চক্রবর্তীর গীতাপাঠের মাধ্যমে শুরু হওয়া স্মরণ সভায় বক্তব্য রাখেন দিরাই উপজেলা আ’লীগের সাবেক বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক নাজমুল হাসান, রতিলাল দাস, অমল চন্দ্র চৌধুরী, শ্যামল কপালী, কামরুল এনাম চৌধুরী, অর্জুন চক্রবর্তী, সুব্রত রায়, অরুণ দাস, আশীষ তালুকদার, প্রমথ চৌধুরী, আখলাককুল আছপিয়া, মাসুদ কবির, সঞ্চিত তালুকদার, মাসুক মিয়া প্রমুখ।

You might also like