স্মরণ সভায় বক্তারা: শাহাবউদ্দিন বেলাল ছিলেন বিপন্ন মানুষের বন্ধু

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন, ১২ জুলাই: প্রয়াত সাংবাদিক শাহাব উদ্দিন বেলাল স্মরণ ও স্মারক প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা বলেছেন, শাহাব উদ্দিন বেলাল ছিলেন বিপন্ন মানুষের বন্ধু। তিনি নিজের কথা নিয়ে না-ভেবে পরের কথা নিয়ে ভাবতেন এবং পরোপকারই ছিল তার অন্যতম ব্রত।

পুর্ব লন্ডনে অবস্থিত সাপ্তাহিক পত্রিকা অফিসে গত ১১ জুলাই অনুষ্ঠিত এক স্মরণ সভায় বক্তারা উপরোক্ত মন্তব্য করেন।

ড. আনসার আহমেদ উল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠিত স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বর্ষিয়ান রাজনীতিক সুলতান মাহমুদ শরীফ। বক্তব্য রাখেন সমাজকর্মী, সাংবাদিক লেখক ও সুহৃদজন। স্মরণসভায় উপস্থিত ছিলেন শাহাব উদ্দিন আহমেদ বেলালের সহধর্মিণী ও তার পুত্রকন্যারাও।

শাহাব উদ্দিন আহমেদ বেলালকে স্মরণ করতে গিয়ে বক্তারা  বলেন, বিরল এইমানুষটি বহুদিন বেঁচে থাকবেন পূর্ব লন্ডনের বাঙালিদের মনে। তিনি প্রাণ দিয়ে মানুষকে ভালোবাসতেন, সংকটে মানুষের পাশে দাঁড়াতেন। এছাড়াও তিনি ছিলেন একজন প্রতিবাদী সামাজিক ও রাজনৈতিক ব্যক্তি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, পত্রিকার প্রধান সম্পাদক মোহাম্মদ বেলাল আহমেদ, সম্পাদক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী, মানবাধিকার নেতা আবদুল আহাদ চৌধুরী, চলচ্চিত্র শিল্পী স্বাধীন খসরু, প্রেসক্লাবের সহসভাপতি ব্যারিস্টার তারেক চৌধুরী, চ্যানেল এস এর হেড অব নিউজ কামাল মেহেদী, প্রেসক্লাবের কোষাধ্যক্ষ সালেহ আহমেদ, সাবেক কাউন্সিলারদের মধ্যে নূরউদ্দিন আহমেদ ও  সেলিম উল্লাহ, রেইনবোর কর্ণধার মোস্তফা কামাল, প্রেসক্লাবের সাবেক ট্রেজারার আ স ম মাসুম, কমিউনিটি নেতা সিরাজুল ইসলাম ও আবদুল মালিক খোকন। সাংবাদিকদের মধ্যে আরো বক্তব্য রাখেন ছাব্বিশে টিভির জামাল আহেমেদ খান, ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির  শাহেদ রহমান, হাসনাত চৌধুরী, মোহাম্মদ হাসনাত এ খান, বিশ্ববাংলার শাহ মুস্তাফিজুর রহমান বেলাল, কবি কাউয়ূম আবদুল্লাহ ও রানার টিভির সাংবাদিক রুমানা রাখি।

পরিবারের পক্ষে বক্তব্য রাখেন, মরহুম বেলালের সহধর্মিণী আয়েসা আহমেদ, কন্যা মহিমা আহমেদ, পুত্র হাসনাত আহমেদ, খায়ের আহমেদ, মুহিত আহমেদ, আজাদ আহমেদ, ভ্রাতুষ্পুত্র  আমানুর রহমান ও শ্যালক শাহাজান আলী।

বক্তাদের স্মৃতিতর্পনে উঠে আসে শাহাব উদ্দিন বেলালের কর্মময় জীবনের নানা ঘটনার কথা। তিনি যে বিপন্ন মানুষের বন্ধু ছিলেন তা ধ্বনিত হয় সবার কণ্ঠে। সমাজকর্ম, সাংবাদিকতা ও রাজনীতির অঙ্গনে একজন সোচ্চার ব্যক্তি হিসাবে তার অবস্থান ছিল প্রশ্নাতীত।

উল্লেখ্য, শাহাব উদ্দিন বেলাল ১৯৭৫ সালের শেষাংশে বিলাতে এসেই জড়িয়ে পড়েন বাঙালি কমিউনিটির বর্ণবাদ বিরোধী সংগ্রামে। সামাজিক কল্যাণমূলক কাজে সক্রিয় ভূমিকা রাখাসহ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে দুইদফা কাউন্সিলার নির্বাচিত হন। বাঙালির আবাসিক সমস্যা মোকাবিলায় তিনি স্মরণীয় ভূমিকা রাখেন। তিনি ছিলেন, যুক্তরাজ্য যুবলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। ছিলেন মুক্তিযুদ্ধের চেতনা ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল জাতীয় সমন্বয় কমিটির নেতা। বর্ণাঢ্য জীবনের অধিকারী শাহাব উদ্দিন বেলাল  ২০১৮ সালে ২৬ জানুয়ারি প্রয়াত হন।

অনুষ্ঠানে শাহাব উদ্দিন বেলাল স্মরণে প্রকাশিত স্মারক বিতরণ করা হয়। এটি সম্পাদনা করেছেন সাংবাদিক ড.আনসার আহমদ উল্লাহ ও আ স ম মাসুম। সম্পাদনা পরিষদে রয়েছেন বর্ষিয়ান নেতা সুলতান শরীফ, এক্টিভিস্ট রাজনউদ্দিন জালাল, সাংবাদিক সাঈম চৌধুরী, যুবনেতা জামাল আহমেদ খান, সাংবাদিক জুয়েল রাজ, অপু রায় ও সারওয়ার কবির। এতে শাহাব উদ্দিন বেলালকে নিয়ে স্মৃতিচারণ করেছেন সাংবাদিক লেখক ও কমিউনিটির বিশিষ্ট জন। সম্প্রতি এ স্মারকটি প্রকাশিত হয়েছে।

You might also like