হবিগঞ্জে আশ্রয়নের ১২ পরিবার দুর্ভোগকবলিত

সত্যবাণী
সিলেট অফিসঃ ভারী বর্ষণের ফলে সৃষ্ট জলাবদ্ধতায় ভোগান্তিতে পড়েছে হবিগঞ্জের বাহুবল উপজেলার ১ নম্বর স্নানঘাট ইউনিয়নের গাংধার বাজারের পাশে অবস্থিত আশ্রয়ণের ১২টি পরিবার। বৃষ্টির কারণে একদিকে যেমন তাদের বসতঘরে পানি উঠেছে, তেমনি যাতায়াতে পোহাতে হচ্ছে বিড়ম্বনা।
আশ্রয়ণের বাসিন্দারা জানান, নিচু এলাকায় ঘরগুলো তৈরি করায় বৃষ্টি হলেই বসতভিটা পানিতে তলিয়ে যায়। গত ২ দিনের টানা বৃষ্টিতে অবস্থা খুবই খারাপ। বসতভিটা ছাড়াও চলাচলের জন্য যে রাস্তাটি তৈরী করা হয়েছে, সেটিও পানিতে ডুবে গেছে।
হবিগঞ্জ থেকে সংবাদদাতা জানান,আশ্রয়ণ এলাকায় গিয়ে দেখা যায়, গাংধার বাজারের পাশে অবস্থিত আশ্রয়ণ প্রকল্পের ১২টি পরিবার অত্যন্ত দুর্ভোগের মধ্যে রয়েছে। পারাপারের একমাত্র রাস্তাটি তলিয়ে যাওয়ায় দুর্ভোগের মাত্রা বেড়েছে বহুগুণ। এরই মধ্যে বাসিন্দাদের প্রচেষ্টায় সেখানে একটি বাঁশের সাঁকো নির্মাণ হয়েছে। তবে পুরুষরা সাঁকো দিয়ে চলাচল করতে পারলেও নারী ও শিশুদের জন্য সেটি অত্যন্ত বিপজ্জনক। এ ছাড়া বাঁশের সাঁকো দিয়ে কোনো মালপত্র বহন করা যাচ্ছে না।
আশ্রয়ণের বাসিন্দা আমির হোসেন জানান, মানহীন ও অপরিকল্পিত নির্মাণকাজের কারণে এমনিতেই আশ্রয়ণের শৌচাগার ও গার্ডওয়ালের অবস্থা খারাপ। এরমধ্যে নিচু স্থান হওয়ায় ভোগাচ্ছে জলাবদ্ধতা। সরকারের দেয়া ঘরগুলো ভালোভাবে পরিকল্পনামাফিক তৈরি হলে উদ্দেশ্য আরও সফল হতো।
মিনা বেগম জানান, শান্তির জন্য আশ্রয়ণের ঘরে এসে এখন উল্টো ভোগান্তিতে পড়েছেন। ছোট ছোট ছেলেমেয়ে নিয়ে খুবই দুর্ভোগে রয়েছেন।
এ বিষয়ে বাহুবল উপজেলার স্নানঘাট ইউপি চেয়ারম্যান তোফাজ্জল হক রাহিন জানান, বরাদ্দ অনুপাতে আশ্রয়ণের ঘর করা হয়েছে। এখানে কোনো গাফিলতি হয়নি।
ইউএনও মহুয়া শারমিন ফাতেমা জানান, বিষয়টি খোঁজ নিয়ে বসবাসকারীদের দুর্ভোগ দূর করতে ব্যবস্থা নেয়া হবে।

You might also like