হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের সামনের পুকুর পুনঃ খনন ও দৃষ্টিনন্দন ওয়াক ওয়ে নির্মাণের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত ও জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান

নিউজ ডেস্ক
সত্যবাণী

হবিগঞ্জ: হবিগঞ্জ পৌরসভাধীন পানি উন্নয়ন বোর্ডের পশ্চিম দিকে ও হবিগঞ্জ টাউন মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন বিদ্যমান পুকুরটি পুনঃ খনন করা এবং পুকুরে পাড়ে দৃষ্টিনন্দন ওয়াক ওয়ে নির্মাণের দাবিতে হবিগঞ্জ জেলার সর্বস্তরের জনগণের উদ্যোগে আয়োজিত এবং সচেতন নাগরিক কমিটি, হবিগঞ্জ এর সমর্থনে ১লা জুলাই ২০২৪ খ্রি. সোমবার সকাল ১১টায় এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সচেতন নাগরিক কমিটি, হবিগঞ্জ এর আহ্বায়ক ও সাবেক ইউপি চেয়ারম্যান চৌধুরী মিসবাহুল বারী লিটন এর সভাপতিত্বে এবং জেলা ন্যাপের সাধারণ সম্পাদক ও সচেতন নাগরিক কমিটি, হবিগঞ্জ এর সদস্য সচিব এস.এম. ফরহাদ আহমেদ চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাপা হবিগঞ্জ জেলা কমিটির সহ-সভাপতি, সাবেক ইউপি চেয়ারম্যান, বীরমুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যথাক্রমে, বাপা হবিগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, সম্মিলিত সাংস্কৃতিক জোটের নেতা কবি অপু চৌধুরী, বাসদ (মার্কসবাদী) জেলা সংগঠক মোঃ শফিকুল ইসলাম, এডভোকেট ফয়সল আহমেদ চৌধুরী, হবিগঞ্জ জেলা তাঁতী লীগের সাধারণ সম্পাদক মোঃ জসিম উদ্দিন সর্দার, হবিগঞ্জ যাত্রী কল্যাণ পরিষদের সভাপতি শাহ জালাল উদ্দিন জুয়েল, বিশিষ্ট সাংবাদিক নুরুল হক কবির, এলাকাবাসীর পক্ষে বক্তব্য রাখেন মোঃ রায়হান উদ্দিন আহমেদ রাসেল, মোঃ আব্রু মিয়া হেলাল প্রমূখ।

এসময় বক্তাগণ বলেন, অতীতে কখনও পানি উন্নয়ন বোর্ডের সামনের রাস্তায় ও আশপাশে জলাবদ্ধতা সৃষ্টি হয়নি, বর্তমানে পুকুরটি ভরাট হওয়া ও পৌরসভা কর্তৃক আবদ্ধ করে রাখার কারণে বৃষ্টির পানি নিস্কাশনের পথ বন্ধ হয়ে গেছে। এলাকার জলাবদ্ধতা নিরসনে অবিলম্বে পুকুরটি পুনঃখনন করে শহরের ওয়াটার রিজার্ভ ট্যাংক খ্যাত এই পুকরটিকে তার পুরনো স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে হবে। বক্তারা পুকুরে পাড়ে দৃষ্টিনন্দন ওয়াকওয়ে নির্মাণসহ জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়ার জোর দাবি জানান।

উল্লেখ্য যে, পুকুরটি দখলমুক্ত, পুনঃ খনন করে সংরক্ষণের জন্য নাগরিক সমাজের পক্ষ থেকে পরিবেশবাদী সংগঠন বিভিন্ন সময় হবিগঞ্জ পৌরসভা, জেলা, প্রশাসক এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে একাধিক চিঠি দেওয়া হয়েছে। ২০২০ সালে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে পুকুরটি দখলমুক্ত করে সংরক্ষণের নির্দেশনা দেওয়া হয়।কিন্তু ৪ বছর অতিবাহিত হবার পরও মন্ত্রণালয়ের নির্দেশ বাস্তবায়ন করা হয়নি।সর্বশেষ বিগত ১৫ এপ্রিল ২০২৪ খ্রি. বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এর পক্ষ থেকে হবিগঞ্জ শহরের চন্দ্রনাথ পুকুর ও টাউন মডেল স্কুলের পার্শ্বের পুকুর ভরাট বন্ধকরণে ব্যবস্থা গ্রহণ করতে জেলা প্রশাসক হবিগঞ্জ, মেয়র হবিগঞ্জ পৌরসভা এবং উপ-পরিচালক পরিবেশ অধিদপ্তর হবিগঞ্জ কে একটি চিঠি প্রদান করা হয়েছে।

এসময়ে মানববন্ধনে উপস্থিত ছিলেন, মোঃ মুহিবুল আলম জীবন, রাহিম আহমেদ, মোঃ জাহিদুল ইসলাম, মোঃ তাজ উদ্দিন আহমেদ, সৈয়দ সাইফুর রহমান, অজিত সরকার, কাজী ফাহিম, মোঃ হাবিবুর রহমান, মোঃ কাওছার আহমেদ রুহেল, ইমরান আহমেদ, ওয়াসিম উদ্দিন, মোঃ রুজেন মিয়া, মোঃ ইউসুফ ইসলাম, কামরুজ্জামান উজ্জ্বল, শেখ মোঃ তানভীর হোসেন, জিসান, নিলয়, অনিক, কাজল, নুরুল ইসলাম, আল আমিন, মাহি, আকাশ মিয়া, মোঃ ফজলু মিয়া, মোঃ হেলাল উদ্দিন, আফজাল, সিয়াম, রুবেল, নাফি, সামির, সুমন, রুকন, সামি, রনি, সাকিল, মোঃ তাজুল ইসলাম, মোঃ শামীম আহমেদ, রাশেদ, সামির, ফয়সাল, রায়হান, ইলিয়াস মিয়া, নিহাল, মোসাব্বির হোসাইন, সামিনা শেখ প্রমুখ।মানববন্ধন শেষে নেতৃবৃন্দ সম্মিলিতভাবে হবিগঞ্জ জেলা প্রশাসক মোছাঃ জিলুফা সুলতানা বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপি প্রদান কালকে নেতৃবৃন্দ পুকুরে পুনঃখনন, জনসাধারণের জন্য উন্মুক্ত করা ও দৃষ্টিনন্দন ওয়াক ওয়ে নির্মাণের জোর দাবি জানান। এসময় জেলা প্রশাসক নেতৃবৃন্দ কে দ্রুত পুকুর পুনঃ খনন, সংরক্ষণ ও সংস্কার করে দৃষ্টিনন্দন ওয়াকওয়ে নির্মাণ করার আশ্বাস প্রদান করেন।

You might also like