হাওরে বালু দিয়ে ফসলরক্ষা বাঁধ

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ সুনামগঞ্জের তাহিরপুরে মাটির পরিবর্তে নদী থেকে ড্রেজার মেশিনের মাধ্যমে বালু দিয়ে হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণ করতে দেখা গেছে। এতে মাটিয়ান হাওর পাড়ের কৃষকরা ফসলহানির আশংকা করছেন।পানি উন্নয়ন বোর্ডের নীতিমালা অনুযায়ী বালু দিয়ে বাঁধ মেরামতের নিয়ম না থাকলেও মাটিয়ান হাওর উপ-প্রকল্পের ৭৫নং পিআইসি’র ফসলরক্ষা বাঁধ নির্মাণ কাজ মাটির পরিবর্তে নদীর তলদেশ থেকে ড্রেজার মেশিনের মাধ্যমে বালু দিয়ে কাজ করছেন প্রকল্প কমিটির সভাপতি মলাই মিয়া ও তার সহকর্মীরা। এছাড়াও একই হাওরের ৭৬ ও ৭৭নং পিআইসির বাঁধও একই কায়দায় করছেন সংশ্লিষ্ট পিআইসি কমিটির লোকজন। তাহিরপুর থেকে সংবাদদাতা পাউবো সূত্রে প্রাপ্ত তথ্যে জানান, ২০২২-২৩ অর্থবছরে তাহিরপুর উপজেলায় ছোট-বড় ২৩টি হাওরে ১শত ১২টি প্রকল্পের মধ্যে ৮৪ কিলোমিটার বাঁধ নির্মাণে ২০ কোটি ৮৬ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করার জন্য। তার মধ্যে পাউবো’র অধীনে থাকা মাটিয়ান হাওরের ৭৫নং পিআইসির বাঁধটি মেরামতের জন্য ৭০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।মাটিয়ান হাওর পাড়ের কৃষক রহিম মিয়া জানিয়েছেন, যেভাবে বাঁধের কাজ বালু দিয়ে করা হচ্ছে তাতে ভারি বৃষ্টিপাত হলে এ বাঁধ টিকবে না। মাটির পরিবর্তে এভাবে বালু ফেলে বাঁধের কাজ করলে চৈত্র মাসের প্রথম দিকেই উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের তোড়ে আগাম ফসলহানীর আশংকা করছেন কৃষকরা।

স্থানীয় কয়েকজন কৃষক বলেন, ৭৫নং পিআইসির বাঁধটি শুরু থেকেই মাটির পরিবর্তে বালু দিয়ে না করার জন্য বলেছি। কিন্তু বাঁধের প্রকল্প কমিটির লোকজন কোনো কথাই শুনছেন না, বরং তারা বলছেন অনুমতিসাপেক্ষে বালু দিয়ে বাঁধের কাজ করছেন।
মাটিয়ান হাওরের ৭৫নং পিআইসির সভাপতি মলাই মিয়া জানান, পাউবোর উপ-সহকারী প্রকৌশলী শওকত উজ্জমানের অনুমতি নিয়েই বালু দিয়ে বাঁধের কাজ করছেন তিনি। তিনি যুক্তি দিয়ে বলেন, মাটির চেয়ে বালু দিয়ে বাঁধের কাজ টেকসই বেশী হবে।
পাউবো’র উপ-সহকারী প্রকৌশলী শওকত উজ্জমান বিষয়টি অস্বীকার করে বলেন, ৭৫নং পিআইসির বাঁধের কাজ নদীতে থাকা পানির লেভেল পর্যন্ত ড্রেজার দিয়ে করার কথা। তবে সম্পূর্ণ বাঁধ বালু দিয়ে করতে বলিনি। এছাড়াও যেসব বাঁধ বালু দিয়ে করার অভিযোগ পেয়েছি সেই সব বাঁধ পরিদর্শনে করে ব্যবস্থা নেয়া হবে।তাহিরপুরের ইউএনও সুপ্রভাত চাকমা বলেন, বালু দিয়ে বাঁধ নির্মাণ বা মেরামত করা যাবেনা। মাটিয়ান হাওরের ৭৫নং পিআইসি ড্রেজার দিয়ে বাঁধ নির্মাণ করার অভিযোগ পেয়েছি। তিনি বলেন, সংশ্লিষ্ট পিআইসির সভাপতিকে ড্রেজার বন্ধ রাখতে নির্দেশনা দিয়েছি।

You might also like