হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সম্মেলন

নিউজ ডেস্ক
সত্যবাণী

হবিগঞ্জ: উৎসবমুখর পরিবেশে কৃষকদের স্বার্থে গড়ে ওঠা সংগঠন ‘হাওর বাঁচাও আন্দোলন’ এর তৃতীয় কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে জেলা ও উপজেলার কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন। সুনামগঞ্জ শহরের কাজির পয়েন্ট লতিফা কনফারেন্স সেন্টারে ৬ জুলাই ২০২৪খ্রি. শনিবার সকাল ১১টায় জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে সম্মেলনের প্রথম অধিবেশন শুরু হয়।

সম্মেলনের প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় কমিটির কার্যকরী সভাপতি অ্যাডভোকেট স্বপন কুমার দাস রায়। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট এমাদ উল্লাহ শহীদুল ইসলাম। সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন দৈনিক সুনামকণ্ঠ সম্পাদক ও সংগঠনের সাধারণ সম্পাদক বিজন সেন রায়। সম্মেলনে সাংগঠনিক প্রতিবেদন উপস্থাপন করেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক একে কুদরত পাশা।

প্রথম অধিবেশনের আলোচনা সভায় বক্তারা বলেন, হাওরের কৃষি ও জীববৈচিত্র্য তথা কৃষকের স্বার্থরক্ষায় আগামীর সকল আন্দোলন, লড়াই-সংগ্রামের জন্য সংগঠনকে আরো শক্তিশালী ও গতিশীল করতে হবে। বক্তারা আরো বলেন, ইতিমধ্যে আমাদের আন্দোলনের ফলে সরকার হাওরে ঠিকাদারি প্রথা বাতিল করতে বাধ্য হয়েছে। পানি উন্নয়ন বোর্ড নীতিমালা বদলিয়ে পিআইসির মাধ্যমে কাজ বাস্তবায়ন করছে। বক্তারা আরো বলেন, আমরা কৃষকদের স্বার্থরক্ষায় যেকোনো অনিয়ম, দুর্নীতি বা অব্যবস্থাপনার বিরুদ্ধে কৃষকদের সাথে নিয়ে সোচ্চার থাকব।

এছাড়া সিলেট-সুনামগঞ্জের বর্তমান বন্যা প্রসঙ্গে বক্তারা বলেন, আমাদের সংগঠনের পক্ষ থেকে ইতিপূর্বে তিনটি দাবি উত্থাপন করা হয়েছিল। তার মধ্যে অন্যমত দাবী ছিল হাওর এলাকার সকল নদী ও খাল খনন করতে হবে। আজকের এই বন্যা হতো না যদি আমাদের দাবি মেনে সরকার হাওরের সকল নদী ও খাল খনন করতো। বক্তারা বলেন, হাওরের স্বকীয়তা বজায় থাকতে দিতে হবে। উন্নয়নের নামে হাওরে যেসব রাস্তা তৈরী করা হয়েছে তা এখন হাওরবাসীর জন্য মরণ ফাঁদে পরিনত হয়েছে। অপরিকল্পিত রাস্তার কারণে খাল বন্ধ হয়ে গেছে, যার ফলে হাওরে মৎস্যসম্পদ বিলুপ্তির পথে রয়েছে। বক্তারা, হাওরের সকল সমস্যা সমাধানের লক্ষ্যে অনতিবিলম্বে “হাওর বিষয়ক মন্ত্রণালয়” গঠন করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

সম্মেলনের প্রথম অধিবেশনে মুক্ত আলোচনা সভায় অংশ নেন, সিলেট জেলা কমিটির সদস্য অ্যাডভোকেট শহীদুজ্জামান চৌধুরী, কেন্দ্রীয় কমিটির সহসভাপতি অধ্যাপক চিত্ত রঞ্জন তালুকদার, সুখেন্দু সেন, শাহদাৎ হোসেন, কেন্দ্রীয় কমিটির সদস্য চৌধুরী মিসবাহুল বারী লিটন, মিসবাহ উদ্দিন, অধ্যাপক তরুণ কান্তি দাস, সঞ্চিতা চৌধুরী, বজলুল হাসান চৌধুরী রুহেল, হবিগঞ্জ জেলা প্রতিনিধি এস.এম. ফরহাদ আহমেদ চৌধুরী, সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি ইয়াকুব বখত বাহলুল, সাধারণ সম্পাদক ওবায়দুল হক মিলন, সাংগঠনিক সম্পাদক সামছুল ইসলাম সরদার খেজুর, সিলেট জেলা কমিটির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট সুব্রত দাস, নেত্রকোনা জেলা প্রতিনিধি মোনায়েম খান, সিলেট জেলা প্রতিনিধি সেলিম চৌধুরী, সুনামগঞ্জ সদর উপজেলা সাধারণ সম্পাদক শহীদ নূর আহমেদ, জামালগঞ্জ উপজেলা সাধারণ সম্পাদক অঞ্জন পুরকায়স্থ, ছাতক উপজেলা সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী, শান্তিগঞ্জ উপজেলা সভাপতি রাধিকা রঞ্জন তালুকদার, সাধারণ সম্পাদক আবু সাঈদ, নজরুল ইসলাম প্রমূখ। এছাড়াও বিভিন্ন জেলা কমিটির নেতৃবৃন্দ সাংগঠনিক নানা বিষয় তুলে ধরে আগামী কর্মপরিকল্পনা ও অভিজ্ঞতা বর্ণনা করেন।অ্যাডভোকেট স্বপন কুমার দাস এর সভাপতিত্বে অনুষ্ঠিত দ্বিতীয় অধিবেশনের শুরুতে পূর্ববর্তী কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। সম্মেলনে উপস্থিত সকল কাউন্সিলরবৃন্দের সর্বসম্মতিক্রমে গৃহীত সিদ্ধান্তে ‘হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটি’র সভাপতি হিসেবে অ্যাডভোকেট শহীদুজ্জমান চৌধুরী, কার্যকরী সভাপতি হিসেবে অ্যাডভোকেট স্বপন কুমার দাস রায় ও সাধারণ সম্পাদক হিসেবে বিজন সেন রায় মনোনীত করা হয়।

You might also like