হোয়াইট হাউসের চিফ অব স্টাফ নিয়োগ দিলেন বাইডেন

আন্তজার্তিক ডেস্ক
সত্যবাণী

মার্কিন যুক্তরাষ্ট্রঃ সদ্য সমাপ্ত মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে বিজয়ী হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।ইতিমধ্যেই সরকার গঠনের প্রস্তুতি জোরেশোরে শুরু করে দিয়েছেন তিনি। দীর্ঘদিনের ঘনিষ্ঠ মিত্র রন ক্লেইনকে হোয়াইট হাউজের চিফ অব স্টাফ পদে নিয়োগ দিয়েছেন বাইডেন।তবে দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী ফলাফল মেনে নেননি।আগামী ২০ জানুয়ারি তার ক্ষমতার মেয়াদ শেষ হবে।স্থানীয় সময় বুধবার (১১ নভেম্বর) বাইডেন শিবিরের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে চিফ অব স্টাফ পদে নিয়োগের বিষয়টি জানানো হয়।

হোয়াইট হাউজের চিফ অব স্টাফ নিয়োগের বিষয়টি মূলত রাজনৈতিক। এই নিয়োগের ক্ষেত্রে সিনেটের অনুমোদন প্রয়োজন হয় না। ফলে রন ক্লেইনের চূড়ান্ত নিয়োগে বাইডেনকে বেগ পেতে হবে না।মার্কিন বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, বাইডেনের অন্যতম প্রচার পরামর্শদাতা হলেন ক্লেইন। আশির দশক থেকে সিনেটের জুডিশিয়ারি কমিটিতে বাইডেনের সহযোগী হিসেবে কাজ করেছেন তিনি। এছাড়া বাইডেন ভাইস প্রেসিডেন্ট হিসেবে কাজ করার সময় ক্লেইন চিফ অব স্টাফ পদেও কাজ করেন।

এক বিবৃতিতে ক্লেইনের কাজের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন বাইডেন। তিনি বলেন, ক্লেইনের গভীর, বৈচিত্র্যময় অভিজ্ঞতা এবং সব ধরনের মানুষের সঙ্গে কাজ করার ক্ষমতা রয়েছে। হোয়াইট হাউজের চিফ অব স্টাফ পদে এমন লোককে প্রয়োজন, যাতে সংকটকালে দেশকে একত্র করতে সাহায্য করতে পারেন।এই নিয়োগ সম্পর্কে এক বিবৃতিতে ক্লেইন জানান, ‘নির্বাচিত প্রেসিডেন্ট তার ওপর আস্থা রাখায় তিনি সম্মানিত বোধ করছেন।’হোয়াইট হাউজের চিফ অব স্টাফ মূলত প্রেসিডেন্টের দৈনন্দিন কাজের তালিকা ব্যবস্থাপনার দায়িত্বে থাকেন। তাকে প্রেসিডেন্টের ‘গেটকিপার’ বা দ্বাররক্ষী হিসেবে বর্ণনা করা হয়।২০ জানুয়ারি নতুন সরকার গঠনের প্রস্তুতি নিয়ে এগুচ্ছে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিভিন্ন মন্ত্রণালয়ে কাদেরকে দায়িত্ব দেওয়া হবে, সে ব্যাপারেও এরই মধ্যে পর্যালোচনা শুরু করেছে বাইডেন শিবির।

You might also like