১৩ জুলাই থেকে লন্ডনের মসজিদগুলো পরিক্ষামুলক খোলা হবে

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ গত ২ জুলাই বৃহস্পতিবার টাওয়ার হ্যামলেটসের ৪৫টি মসজিদের নেতৃত্বধানকারি সংগঠন কাউন্সিল অব মস্ক টাওয়ার হ্যামলেটসের এক বৈঠকে সর্বসম্মতিক্রমে আগামী ১৩ জুলাই সোমবার থেকে মসজিদগুলো পরিক্ষামুলক ভাবে খোলার সিদ্ধান্ত হয়েছে বলে সংগঠনের ট্রেজারার মো:আব্দুল মুনিম জাহেদী ক্যারল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন।কাউন্সিল অব মস্কের চেয়ারম্যান হাফিজ মাওলানা শামসুল এর সভাপতিত্বে ও সেক্রেটারি হিরা ইসলামের পরিচালনায় উক্ত সভায় কাউন্সিল অব মস্কের পরিচালনা কমিতির সকল সদস্যসহ ইস্ট লন্ডন মসজিদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান,ডাইরেক্টর,দারুল উম্মা মসজিদের চেয়ারম্যানসহ অন্যান্য মসজিদের প্রতিনিধিবৃন্দ জুম মিটিং এ উপস্তিত ছিলেন।

এ ব্যাপারে মসজিদগুলর জন্য সতর্কতামুলক ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে।
গাইডলাইনের মধ্যে থাকবে, মসজিদে আসার সময় মুসল্লিগণ নিজ নিজ ঘরে অযু করে ও নিজের প্রেয়ার ম্যাট নিয়ে আসবেন, কমপক্ষে এক মিটার দুরত্ব বজায় রেখে নামাজে দাঁড়াবেন, মাস্ক পরিধান করে আসবেন, মুসুল্লিদের নাম দস্তখতসহ তালিকাবদ্ধ রাখবেন, ৭০ বছরের বেশি বয়স্ক বৃদ্ধ এবং ১২ বছরের নিচের বয়সের শিশুরা মসজিদে না আসার জন্য নিরুৎসাহিত করবেন । মহিলারা আপাতত মসজিদে না এসে ঘরে নামাজ পড়বেন। যাদের কোনো ধরনের রোগের উপসর্গ আছে তারা মসজিদে আগমন থেকে বিরত থাকবেন।শুধু জামাতে নামাজের আগমুহূর্তে মসজিদ খোলা হবে। জামাত শেষ হলে বন্ধ করে দেয়া হবে।সুন্নাত নামাজ মসজিদে আসার আগে অথবা জামাত শেষে ঘরে গিয়ে পড়বেন।অতি জরুরী ছাড়া অজুখানা ও টয়লেট ব্যবহারের সুযোগ থাকবে না। মসজিদের এক দরজা দিয়ে মুসল্লিরা প্রবেশ করবেন,অন্য দরজা দিয়ে বের হয়ে যাবেন। জুতা রাখার জন্য ব্যাগ নিয়ে আসবেন। প্রতিটি মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড সেনিটাইজার রাখতে হবে। মুসল্লিরা প্রবেশের সময় সেনিটাইজার ব্যবহার করবেন এবং যাদের কোনো ধরনের রোগের উপসর্গ আছে তারা মসজিদে আগমন থেকে বিরত থাকবেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বন্ধ করে দেয়ার সাড়ে ৩ মাস (১০৬ দিন) পর যুক্তরাজ্যের মসজিদগুলো খোলার অনুমতি দিয়েছে সরকার । ঘোষণা অনুযায়ী ৪ জুলাই শনিবার থেকে মসজিদ খোলার কথা। অবে মসজিদ খোলার অনুমতি দিলেও করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরিস্থিতি স্বাভাবিক থাকলে ১৩ জুলাই সোমবার থেকে খোলা হবে।
কাউন্সিল অব মস্কের দেয়া গাইডলাইন অনুসরণ করতে মুসল্লিদের প্রতি আহবান জানান। আরো জানান, মসজিদ খুলে দিলেও মানুষের হেলথ ও সেইফটির কথা অধিক বিবেচনায় রাখা উচিৎ। যাতে মসজিদে আসার কারণে কোনোভাবেই ফের করোনার বিস্তার না ঘটে।২ জুলাই কাউন্সিল অব মস্ক টাওয়ার হ্যামলেটসের এক বৈঠকে সর্বসম্মতিক্রমে আগামী ১৩ জুলাই সোমবার থেকে মসজিদগুলো খোলার সিদ্ধান্ত হয়েছে বৃটেনের অন্যান্য এলাকার মসজিদগুলোর সাথে সমন্বয় সাধন করে তাঁরা মসজিদগুলো খুলতে চান।

উল্লেখ্য,যুক্তরাজ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর ২৩ মার্চ থেকে গোটা দেশে লকডাউন শুরু হয়। আর লকডাউন শুরু হওয়ার চারদিন আগেই (১৯ মার্চ) ইস্ট লন্ডন মসজিদসহ প্রায় সকল মসজিদ বন্ধ ঘোষণা করা হয়। এতোদিনই মসজিদে জুমাসহ পাঁচ ওয়াক্ত নামাজ বন্ধ ছিলো। অনেকদিন যাবৎ মুসল্লিরা অপেক্ষমাণ মসজিদে গিয়ে জামাতে নামাজের জন্য। লন্ডনের মুসল্লিরা আশাবাদী ১৩জুলাই সকল অবসান ঘঠিয়ে মসজিদের দরজা খুলে দেয়া হবে।

You might also like