জাতীয় শোক দিবসে নিউ ইয়র্কে নির্মূল কমিটিসহ বিভিন্ন সংগঠনের প্রদীপ প্রজ্বলন

নিউজ ডেস্ক
সত্যবাণী

নিউইয়র্কঃ ‘বঙ্গবন্ধু একটি বিপ্লব, বঙ্গবন্ধু একটি আদর্শ! এই বিপ্লবের, এই আদর্শের মৃত্যু নেই!’ —এই মন্ত্রে উজ্জীবিত হয়ে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি নিউইয়র্ক চ্যাপটার এবং নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগ যৌথভাবে ১৪ আগস্ট রবিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রদীপ প্রজ্বালন করেন। ঐদিন স্থানীয় সময় রাত ৯টায় নিউইয়র্কের বাঙালী অধ্যুষিত জ্যাকসন হাইটসে প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে বিনম্র শ্রদ্ধায় জাতির জনক বঙ্গবন্ধু ও একইদিন নিহত তার পরিবারের সদস্যদের স্মরণ করেন এই তিনটি সংগঠন।

প্রদীপ প্রজ্বলন অনুষ্ঠানের শুরুতেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী, স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু, শেখ মুজিবুর রহমান, শিশু শেখ রাসেল সহ ১৯৭৫ সালের ১৫ই আগস্টে নিহত সকলের আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপরেই তিন সংগঠনের সভাপতি যথাক্রমে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত লেখক ডঃ নুরুন নবী, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি নিউইয়র্ক চ্যাপ্টারের সভাপতি শহীদের সন্তান ফাহিম রেজা নূর ও নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান মিয়া আনুষ্ঠানিকভাবে প্রদীপ প্রজ্বলন করেন।

প্রদীপ প্রজ্বলন অনুষ্ঠানে উপস্থিত নেতৃবৃন্দ বলেন বঙ্গবন্ধুর বিশালতা হয়তো খুনিরা বুঝতে পারেনি, তারা মনে করেছিলে রাতের আঁধারে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যা করে, এই মহান নেতার নাম চিরতরে মুছে ফেলবে। কিন্তু জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এমন একটি নাম, তার কর্মযজ্ঞ এতো বিশাল যে তা যুগে যুগে বাঙালীর হৃদয়ে জাগ্রত থাকবে। তারা বলেন বঙ্গবন্ধু হত্যার পিছনে, খুনি কর্নেল ফারুক, রশিদ ও ডালিম ছাড়াও দেশি বিদেশী আরও অনেক চরিত্রের সম্পৃক্ততা ছিল। কেন একটি জাতীয় কমিশন গঠন করে তদন্তের মাধ্যমে এইসব প্রত্যক্ষ ও পরোক্ষ খুনিদের নাম জনগণের সামনে তুলে ধরা হচ্ছে না তা আমাদের বোধগম্য নয়। বক্তারা এই হত্যাকাণ্ডে জিয়াউর রহমানের সম্পৃক্ততায় তার মরণোত্তর বিচারও দাবী করেন।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি নিউইয়র্ক চ্যাপ্টারের সাধারণ সম্পাদক, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ ও নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়ার সঞ্চালনায় প্রদীপ প্রজ্বলন অনুষ্ঠানে তিন সংগঠনের সভাপতি ছাড়াও অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন নর্থ ক্যরলিনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অর্থনীতিবিদ ডঃ এবিএম নাসির, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের সহসভাপতি যথাক্রমে বীর মুক্তিযোদ্ধা মনির হোসেন ও সৈয়দ আতিকুর রহমান এবং সাধারণ সম্পাদক শাহিন আজমল, সাংবাদিক নিনি ওয়াহেদ, ডঃ ওবায়দুল্লাহ মামুন, কবি ফকির ইলিয়াস, সাংস্কৃতিক ব্যক্তিত্ব তাহমিনা শহীদ, মুক্তধারা ফাউন্ডেসনের পক্ষে বিশ্বজিৎ সাহা, শেখ রাসেল ফাউন্ডেসনের পক্ষে ডাঃ ফেরদৌস খন্দকার ও আল আমিন বাবু, ও জাকির হোসেন বাচ্চু । অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলে আশফাক মাসুক, জাকিয়া ফাহিম, শিশু শিল্পী কাব্য, প্রমুখ।

You might also like