২০২৫ সালের মধ্যে প্রতিদিন গ্যাস উৎপাদন ৩০০ মিলিয়ন ঘনফুটে উন্নীত করতে চায় এসজিএফএল

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (এসজিএফএল) ২০২৫ সালের মধ্যে প্রতিদিন ৩০০ মিলিয়ন ঘনফুট গ্যাস ও ১৫শ’ ব্যারেল কনডেনসেড উত্তোলনের পরিকল্পনা গ্রহণ করেছে। এরমধ্যে সাসপেন্ডেড (পরিত্যক্ত) ১০/১২টি কূপের ওয়ার্কওভারের পাশাপাশি নতুন আরো ১০/১২টি কূপ খনন করা হবে। এ থেকে প্রতিদিন ২০০ থেকে ২২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলনের পরিকল্পনা রয়েছে।এসজিএফএল-এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী মোঃ মিজানুর রহমান গত মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ষাটের দশক থেকে শুরু হওয়া এসজিএফএল-এর উৎপাদন এক সময় প্রতিদিন ২০০ মিলিয়ন ঘনফুটে উন্নীত হয়েছিল। পুরাতন কূপে গ্যাসের মজুদ কিছুটা কমে যাওয়ায় এ গ্যাসক্ষেত্রের আওতাধীন বিভিন্ন কূপ থেকে গ্যাস উত্তোলন প্রতিদিন ৮৫ মিলিয়ন ঘনফুটে নেমে আসে। বর্তমানে নতুন চালু হওয়া কৈলাশটিলা ৭নং গ্যাস কূপ থেকে প্রতিদিন উত্তোলন হচ্ছে ১৬ মিলিয়ন ঘনফুট গ্যাস। সব মিলিয়ে প্রতিষ্ঠানটি বর্তমানে ৯৬ মিলিয়ন ঘনফুট গ্যাস ও ৭শ’ ব্যারেল কনডেনসেড উৎপাদন করছে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, তারা গ্যাসের উত্তোলন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। এরফলে এলএনজি’র (লিকুইড ন্যাচারাল গ্যাস) ওপর চাপ কমবে বলে মন্তব্য করেন তিনি। নাইকো’র সাথে চলমান মামলা শেষ হলে ছাতক গ্যাসফিল্ড থেকেও গ্যাস উত্তোলনের প্রক্রিয়া ফের চালানো হবে। এসজিএফএল এলপিজি উৎপাদন করে বিক্রি শুরু করেছে বলে জানান তিনি।
অংশীজন সভা এদিকে, এসজিএফএল-এর উদ্যোগে মঙ্গলবার সিলেট শহরতলীর এফআইভিডিবি মিলনায়তনে এক অংশীজন সভার আয়োজন করা হয়। জাতীয় শুদ্ধাচার কৌশল, বার্ষিক কর্মসম্পাদন কার্যক্রম চুক্তি, সেবা প্রদান প্রতিশ্রুতি ও অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা বাস্তবায়নের অংশ হিসেবে আয়োজন করা হয় এ সভার। এসজিএফএল’র এমডি মো: মিজানুর রহমানের সভাপতিত্বে এতে ভার্চুয়ালি প্রধান অতিথির বক্তব্য রাখেন-পেট্রোবাংলার পরিচালক (প্রশাসন) মো: আলতাফ হোসেন। গ্যাসফিল্ডের ব্যবস্থাপক (প্রশাসন ডিভিশন) মো: হেলাল উদ্দিনের পরিচালনায় এতে বক্তব্য রাখেন-এসজিএফএল-র কোম্পানি সচিব প্রকৌশলী মো: ফারুক হোসেন, মহাব্যবস্থাপক (এলপিএম) প্রকৌশলী প্রদীপ কুমার বিশ্বাস এবং মহাব্যবস্থাপক (পিএন্ডডি) প্রকৌশলী মো: কামরুল ইসলাম সরদার প্রমুখ। অনুষ্ঠানে পেট্রোবাংলার আওতাধীন ১৩টি কোম্পানি, বিপিসি’র পদ্মা, মেঘনা ও যমুনা অয়েল কোম্পানি এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।অনুষ্ঠানে এসজিএফএল-এর এমডি মো: মিজানুর রহমান বলেন, দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি হচ্ছে জ্বালানি। স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের মাধ্যমে কোম্পানির উন্নয়ন স্থায়িত্ব করাই এ সভার মূল লক্ষ্য। তিনি আরো বলেন, ১৯৭৫ সালের ৯ আগস্ট আমাদের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বহুজাতিক শেল অয়েল কোম্পানির কাছ থেকে নামমাত্র মূল্যে সিলেটের দু’টিসহ সারাদেশে ৫টি গ্যাসক্ষেত্র মাত্র ৪ দশমিক ৫ মিলিয়ন পাউন্ড স্টার্লিং দিয়ে (তখনকার সময়ে ১৭/১৮ কোটি টাকা হবে) কিনে রাষ্ট্রীয় মালিকানা প্রতিষ্ঠা করেন। বিপুল পরিমাণ গ্যাসের মজুদ সমৃদ্ধ গ্যাসক্ষেত্রগুলো এত সস্তায় কিনে নেয়ার ঘটনা বিশ্বে আর দ্বিতীয়টি নেই। দীর্ঘ ৪ দশকের বেশি সময় ধরে ক্রমবর্ধমান ব্যবহারের পরেও বর্তমানে দেশের মোট উৎপাদনের ৩১ দশমিক ৪৪ শতাংশ জ্বালানি নামমাত্র মূল্যে কেনা এই গ্যাসক্ষেত্রগুলো থেকেই পাওয়া যাচ্ছে বলে জানান তিনি।

You might also like