৫০০ আসনের ফলাফলে বিজেপি ২২৮, কংগ্রেস ৮৮

নিউজ ডেস্ক
সত্যবাণী

ভারত:  ভারতের লোকসভা নির্বাচনের এখন পর্যন্ত (রাত সোয়া ১১টা) ৫০০ টি আসনের চূড়ান্ত ফল ঘোষণা করা হয়েছে। তন্মেধ্যে ২২৮টিতে জয় পেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। ৮৮টি আসনে জয় পেয়েছে প্রধান বিরোধী দল কংগ্রেস।অন্য দলগুলোর মধ্যে সমাজবাদী পার্টি (এসপি) ৩৬টি, তৃণমূল কংগ্রেস ২৮টি, ডিএমকে ১৬টি, জনতা দল (জেডি-ইউ) ১২টি, তেলেগু দেশম পার্টি (টিডিপি) ১২টি, শিবসেনা (উদ্ভব) ৭টি, শিবসেনা (এসএইচএস) ৭টি, সিপিআই (এম) ৪টি ও আম আদমি পার্টি ৩টি আসনে জয় পেয়েছে।তেলেুগু দেশাম পেয়েছে ৯টি আসন। শিব সেনা (এসএইচএসইউবিটি) সাতটি ও শিব সেনা (এসএইচএস) ছয়টি আসন পায়। লোক জনশক্তি পার্টি পায় ৫টি আসন। চারটি আসন পেয়েছে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (সিপিআইএম)।যুবজেনা শ্রমিকা রায়থু কংগ্রেস পার্টি, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি, আম আদমি পার্টি, রাষ্ট্রীয় জান্তা দল, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ ও ঝাড়খন্ড মুক্তি মোর্চা তিনটি করে আসন পায়।

দুটি করে আসনে জয় পেয়েছে রাষ্ট্রীয় লোক দল, জম্মু এবং কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স (জেকেএন), জনতা দল (জেডি-এস) ও জনতা দল (সেকুলার)। এছাড়া একটি করে আসন পেয়েছে হিন্দুস্তানি আওয়াম মোর্চা (এইচএএমএস), রেভিউলেশনারী সোশালিস্ট পার্টি (আরএসপি), ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), ভয়েজ অফ দ্য পিপলস পার্টি, জোরাম পিপলস মুভমেন্ট, শিরোমনি আকালি দল, রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টি, ভারত অধিবাসী পার্টি, সিকিম ক্রান্তি মোর্চা ও আজাদ সমাজ পার্টি।আজ মঙ্গলবার রাত সোয়া ১১টা পর্যন্ত ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে মোট ৪৭৬টি আসনের চূড়ান্ত ফল ঘোষণা করা হয়।

ওয়েবসাইটের তথ্য বলছে, বিজেপি ২১ আসনে এগিয়ে রয়েছে। কংগ্রেস এগিয়ে রয়েছে ১৪ আসনে। সমাজবাদী পার্টি (এসপি) ২ আসনে এগিয়ে রয়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস এগিয়ে রয়েছে ১ আসনে।এখন পর্যন্ত প্রাপ্ত ফলাফলে এটা নিশ্চিত যে, বিজেপি এককভাবে ক্ষমতায় আসতে পারছে না। লোকসভার মোট ৫৪৩ আসনের মধ্যে সরকার গড়তে প্রয়োজন ২৭২ আসন। বিজেপি যেসব আসনে এগিয়ে রয়েছে, সেগুলোতে জয় ধরলেও আসনসংখ্যা দাঁড়ায় ২৪০টি। অন্যদিকে একই হিসাবে কংগ্রেসের আসনসংখ্যা দাঁড়ায় ৯৯।গত লোকসভা নির্বাচনে বিজেপি এককভাবে ৩০৩ আসনে জয় পেয়েছিল। সেবার বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ ৩৫২ আসনে জয় পায়। কংগ্রেস এককভাবে পেয়েছিল ৫২টি আসন। আর কংগ্রেস নেতৃত্বাধীন তৎকালীন ইউপিএ জোট পেয়েছিল ৯৪ আসন।

You might also like