৫ ধাপে উঠছে ব্রিটেনের লকডাউন

স্টাফ করেসপন্ডেন্ট
সত্যবাণী

লন্ডন: ৫ ধাপে ব্রিটেনের লকডাউন উঠানোর ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। রবিবার স্থানীয় সময় বিকাল ৭টায় প্রধানমন্ত্রী বরিস জনসন এই পরিকল্পনা জাতির সামনে তুলে ধরেন।

২০ জুলাই থেকে মসজিদে নামায, সীমিত পরিসরে বিয়ে শাদী অনুষ্ঠান, ১ জুন থেকে স্কুল, ১ জুলাই থেকে ক্যাফে রেস্টুরেন্ট এবং ১০ আগস্ট থেকে উঠে যাবে সব বিধি-নিষেধ।

লকডাউন থেকে দেশকে বের করে আনার পরিকল্পনার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন,  ‘১৮ মে থেকে ১০ আগষ্ট পর্যন্ত ৫টি ধাপে তা কার্যকর হবে’।

পরিকল্পনায় অনুযায়ী ১৮ মে প্রথম ধাপে আউটডোর ওয়ার্কার যেমন বিল্ডার, গার্ডেনার ও কিছু রিটেইল খুলে দেওয়া হবে। তবে মেনে চলতে হবে সমাজিক দূরত্ব।

১ জুন দ্বিতীয় ধাপে খুলবে  প্রাইমারী স্কুল। ওয়ার্কাররা কাজে ফিরতে পারবেন, তবে কর্মক্ষেত্রে থাকতে হবে দুই মিটার দুরত্বের সুযোগ। হোম ভিজিট করা যাবে সীমিত সময়ের জন্য। তবে ৪ জনের বেশী একসাথে দেখা করতে পারবেননা।

১ জুলাই থেকে তৃতীয় ধাপে ক্যাফে এবং রেস্টুরেন্টে যাওয়া যাবে। তবে বজায় রাখতে হবে সামাজিক দুরত্ব।  রেস্টুরেন্ট মালিকরা পরিস্কার পরিচ্ছন্নতায়  দিতে হবে আরো বেশী গুরুত্ব।

২০ জুলাই চতুর্থ ধাপে মসজিদ চার্চসহ ধর্মীয় প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। ঐসময় থেকে সীমিত পরিসরে বিয়ে শাদি আয়োজনে কোন বাঁধা থাকবেনা। হোটেল, টুরিস্ট সেন্টার খুলে দেওয়া হবে, তবে বন্ধ থাকবে মদের বার।

You might also like