৬ ঘণ্টা পর সচল ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম

আন্তজার্তিক ডেস্ক
সত্যবাণী: প্রায় ৬ ঘণ্টা ডাউন থাকার পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম অনলাইনে ফিরেছে। এই সময়ে ব্যবহারকারীদের সমস্যার মুখে পড়ার জন্য দুঃখ প্রকাশ করেছে ফেসবুক।ফেসবুকের সহ প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বিষয়টি তার ফেসবুক পেজে নিশ্চিত করেছেন। তিনি লিখেছেন, ‘ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জার এখন সচল। আজকের সমস্যার জন্য দুঃখিত। আমি জানি, কাছের মানুষের সঙ্গে যুক্ত থাকতে আপনি আমাদের পরিষেবার ওপর কতটা নির্ভর করেন।’ এর আগে, ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট এক প্রতিবেদনে জানায়, স্থানীয় সময় বিকাল ৫টার কিছুক্ষণ আগে (বাংলাদেশ সময় ৪ অক্টোবর রাত ১০টা) ফেসবুকের মালিকানাধীন সব অ্যাপ স্থবির হয়ে পড়ে।

ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপগুলিতে একই পরিকাঠামো ব্যবহার করা হয়। সোমবার রাতে তিনটি অ্যাপে বিভ্রাট শুরু হতেই ফেসবুকে একটি বার্তা দেখা যায়। তাতে লেখা, ‘দুঃখিত। কোনও কিছুতে বিভ্রাট ঘটেছে। যত দ্রুত সম্ভব, এই ত্রুটি দূর করার চেষ্টা করা হচ্ছে।অন্যদিকে পরিষেবায় বিঘ্ন ঘটায় দুঃখপ্রকাশ করে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও। টুইটারে তারা লেখে, ‘এই মুহূর্তে বেশ কিছু মানুষের হোয়াটসঅ্যাপে যে বিপত্তি দেখা দিয়েছে, সে বিষয়ে আমরা অবগত। তবে আমরা পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছি। এ নিয়ে যত দ্রুত সম্ভব আপডেট দেওয়া হবে।’

পরিষেবা চালুর পর ফেসবুক এক পোস্টে জানিয়েছে, আমরা স্বীকার করছি যে, পরিষেবার বিঘ্ন ঘটায় আমাদের অ্যাপ এবং পরিষেবার ওপর নির্ভরকারী প্রত্যেকের ওপর প্রভাব ফেলেছে। আমরা পরিষেবা পুনরুদ্ধার করার জন্য কঠোর পরিশ্রম করে যাচ্ছি এবং আমাদের অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলো ফিরে আসছে তা জানাতে পেরে খুশি। আমাদের সাথে থাকার জন্য এবং ফেসবুকের অংশ হওয়ার জন্য ধন্যবাদ।আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে এটা ফেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর বড় ধরনের বিভ্রাট, যা গত কয়েক বছরে দেখা যায়নি। এখন পর্যন্ত জানা যায়নি বিভ্রাটের কারণ। ওয়েবসাইট মনিটরিং গ্রুপ ডাউনডিটেক্টর জানিয়েছে, বিশ্বব্যাপী এক কোটির বেশি মানুষ ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম ব্যবহারে সমস্যার কথা জানিয়েছেন।

You might also like