৭৪ দিন পর হিলি বন্দরে আমদানি-রপ্তানি শুরু

নিউজ ডেস্ক
সত্যবাণী

হিলি: প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে দীর্ঘ ৭৪ দিন বন্ধ থাকার পর সরকারি সকল নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে পুনরায় হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হয়েছে।

সোমবার (৮ জুন) বেলা সাড়ে ১১টায় ভারত থেকে পণ্য বোঝাই ট্রাকে জিরা নিয়ে বন্দরে প্রবেশে মধ্য দিয়ে এই কার্যক্রম চালু হয়। আগামীকাল মঙ্গলবার (৯ জুন) থেকে অন্যান্য পণ্য ভারত থেকে আমদানি হবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।বন্দর পরিচালনাকারী বেসরকারি প্রতিষ্ঠান পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ মল্লিক জানান, বাংলাদেশ ও ভারতের আমদানি-রপ্তানিকারকদের মধ্যে কয়েক দফা বৈঠক ও চিঠি আদান-প্রদানের পর সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে সকাল থেকে দুই দেশের মাঝে এই বন্দর দিয়ে বাণিজ্য কার্যক্রম শুরু হয়েছে। প্রথম দিন জিরা আমদানি পণ্যবাহী ট্রাক প্রবেশ করেছে। প্রতিদিন এই বন্দরে ৪০টি ট্রাকে করে আমদানি-রপ্তানি কার্যক্রম চালানো হবে।

এ দিকে, দীর্ঘদিন পর আমদানি-রপ্তানি চালু হওয়ায় হিলি বন্দরের শ্রমিকরা স্বস্তির নিঃশ্বাস ফেলছে। দীর্ঘদিন আমদানি-রপ্তানি বন্ধ থাকায় শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছিল। আমদানিকারকরাও স্বস্তির নিঃশ্বাস ফেলেছে আমদানি-রপ্তানি চালু হওয়ায়।বিষয়টি নিশ্চিত করে হিলি ব্যবসায়ী ও উপজেলা ভাইস চেয়ারম্যান শানিনুর রেজা শাহিন বলেন, গত শনিবার (৬ জুন) থেকে হিলি বন্দর দিয়ে আমদানি-রপ্তানি চালু হওয়ার কথা থাকলেও ওপারে ঝামেলার কারণে আজ সকাল থেকে আমদানি-রপ্তানি শুরু হলো। জিরো পয়েন্ট থেকেই সরকারি সামাজিক দূরত্বসহ সকল নিয়ম কানুন মেনেই আমদানি করা হচ্ছে।

উল্লেখ্য, করোনা ভাইরাসের কারণে গত ২৫ মার্চ থেকে হিলি বন্দরের আমদানি-রপ্তানি বন্ধ হয়ে যায়।

You might also like