৮ই মার্চ : লড়াইয়ের ইতিহাস

করোনাকালে নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব

 

নিলুফা ইয়াসমীন হাসান

করোনাভাইরাস মহামারির কারণে উদ্ভূত চ্যালেঞ্জগুলিকে চিহ্নিত করা হচ্ছে চলতি বছরের আন্তর্জাতিক নারী দিবসে।
সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক ক্ষেত্রে মহিলাদের কৃতিত্বকে চিহ্নিত করতে মার্চ মাসের ৮ তারিখটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা হয়। পারিবারিক বা ব্যক্তিগত কিংবা পেশাদার জীবনে মহিলাদের নানান সমস্যার মোকাবিলা করতে হয়। এই দিন পালনের মধ্য দিয়ে এই বিষয়টিকেও সকলের সামনে তুলে ধরে সচেতনতা প্রসারের চেষ্টা চালানো হয়ে থাকে।
কমনওয়েলভুক্ত ৫৪ দেশের সরকার প্রধানদের মধ্যে শীর্ষ তিন নেতৃত্বের মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম রয়েছে। গত ৪ মার্চ কমনওয়েলথ মহাসচিব পেট্রেসিয়া স্কটল্যান্ড কিউসি আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উপলক্ষে দেওয়া এক বিশেষ ঘোষণায় ‘অসাধারণ নারী নেতৃত্ব ও গভীর অনুপ্রেরণা’ হিসেবে অভিহিত করে কোভিড মহামারি মোকাবিলায় নিজ নিজ দেশে তাদের সফল নেতৃত্বের কথা বিশেষভাবে উল্লেখ করেন।
কমনওয়েলথ মহাসচিব বলেন, ‘কমনওয়েলভুক্ত দেশগুলোর মধ্যে আমি তিনজন অসাধারণ নেতৃত্বের কথা উল্লেখ করতে চাই। তারা হলেন, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিকা আরডেন, বার্বাডোসের প্রধানমন্ত্রী মিয়া আমোর মোটলে ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কোভিড মহামারি মোকাবিলায় তারা নিজ নিজ দেশে অসাধারণ নেতৃত্বের স্বাক্ষর রেখেছেন। এ তিন ব্যক্তিত্ব বিশ্বের আরও অনেক নারীর পাশাপাশি আমাকে এমন একটি বিশ্ব গড়ে তোলার ব্যাপারে অনুপ্রেরণা যুগিয়েছেন যেখানে নারী-পুরুষ নির্বিশেষে সবার সম্মিলিত সুন্দর ভবিষ্যত ও কল্যাণ সুনিশ্চিত ও সুরক্ষিত থাকবে।’
প্রতি বছরই পৃথক পৃথক থিমে পালিত হয় এই দিনটি। প্রথমবার ১৯৯৬ সালে নির্দিষ্ট থিমে পালিত হয়েছিল আন্তর্জাতিক নারী দিবস। চলতি বছরের থিম হচ্ছ #ChooseToChallenge
Women in leadership: an equal future in a COVID-19 world. সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া, বিশেষত নীতি নির্ধারণে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় মহিলারাও সমান অংশীদার হতে পারেন। পরিস্থিতির চাহিদা অনুযায়ী, সমান ভবিষ্যৎ এবং মহামারি থেকে পুনরুদ্ধারের জন্য মহিলাদের চেষ্টাকে সকলের সামনে তুলে ধরা।
আমরা জানি অধিকাংশ দিবসের পেছনে রয়েছে অধিকার আদায়ের সংগ্রাম এবং আত্মত্যাগ। প্রতি বছর একটি দিনকে দিবস হিসেবে পালনের উদ্দেশ্য হলো ‘আগামী‘র জন্য কিছু কর্মসূচী গ্রহণ করা এবং বিগত বছরের প্রতিবাদ্য বিষয় কতটুকু কার্যকর হলো তার মূল্যায়ন করা।
মানুষ যতদিন নারী দিবসের মর্মার্থ হৃদয়ঙ্গম করবেনা, ততদিন অভীষ্ট লক্ষ্যে পৌঁছানো সম্ভব হবেনা। নারীর সমঅধিকারের লড়াইয়ের ইতিহাস অল্প দিনের নয়। ‘কেবলই নারী নই, আমিও মানুষ‘ এই সত্যকে প্রতিষ্ঠিত করতে আজন্ম লড়াই করে আসছে সারা পৃথিবীর নারীরা। মানুষ হিসেবে প্রাাপ্য অধিকারের দাবীতে সুদীর্ঘকাল থেকে লড়তে হচ্ছে পুরুষতন্ত্রের বিরুদ্ধে। নারী যুগ যুগ ধরে অধিকার আদায়ের সংগ্র্রাাম চালিয়ে যাচ্ছে, তারপরও তার ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হচ্ছে। নারীর প্রতি সহিংসতা কমেনি এমনকি নারীকে অধঃস্তন করে রাখার মানসিকতার আজও কোন পরিবর্তন হয়নি। নারীর মর্যাদা প্রতিষ্ঠিত করতে নারী পুরুষ উভয়েরই দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন।
প্রত্যেকটা দিবস পালনের উদ্দেশ্য হলো অসংগতি দূর করা, উত্তরণের উপায় উদ্ভাবন, পালন ও ধারণ। যাদের আত্মত্যাগে কোন কিছু অর্জন করা হয়, তাদের আত্মত্যাগকে স্মরণ করে করণীয় যথাযথভাবে পালিত হয়েছে কি-না, বাধা থাকলে তা থেকে পরিত্রাণ পাওয়ার উপায় খুঁজে বের করা। ৮ ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন এবং পহেলা মে শ্রমিক দিবস পালন একই উদ্দেশ্যে গাঁথা। পহেলা মে শ্রমিকের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা ও শ্রমিক আন্দোলনকে স্মরণ করে পালন করা হলেও ৮ই মার্চ নারী শ্রমিকদের আত্মত্যাগকে অবমূল্যায়ন করা হয়, অনেক ক্ষেত্রে ব্যঙ্গ করা হয়। অনেকে বলেন, নারী দিবস আছে, পুরুষ দিবস নেই কেন? অনেকেই জানেনা প্রতি বছর ১৯শে নভেম্বর আন্তর্জাতিক পুরুষ দিবস পালন করা হয়। নারী দিবস আর পুরুষ দিবসের পার্থক্য হলো ‘নারী দিবসে‘র প্রতিষ্ঠার পেছনে রয়েছে নারীর অধিকার আদায়ের সংগ্রাম এবং অনেক অত্যাচার সহ্য করে জেল জুলুম খেটে অর্জন করতে হয়েছে এই দিবস। আর পুরুষ দিবস পালন করা হয় পুরুষ যেন স্বাস্থ্য সম্পর্কে সচেতন হয়, সুস্বাস্থের অধিকারী হয়। 

আন্তর্জাতিক নারী দিবসের মর্মার্থ অনেকেই বুঝতে চাননা। নারী দিবস পালন মানে পুরুষের বিরুদ্ধাচারণ নয়। নারী দিবস মানে অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির দিন, সারা বছরের প্রতিশ্রুত প্রতিজ্ঞার মূল্যায়নের দিন এবং ১৮৫৭ সালে যে সব নারী শ্রমিকরা ন্যায্য দাবী আদায়ের আন্দোলন করেছে, তাদের আত্মত্যাগকে স্মরণ করার দিন।
সকল বৈষম্যের অবসান করে সামাজিক ও অর্থনৈতিকভাবে নারী সমান অধিকার ভোগ করার অধিকার অর্জন করাই হলো আন্তর্জাতিক নারী দিবসের তাৎপর্য।
শুধু ৮ই মার্চই নয়, পুরো বছরব্যাপী বিভিন্ন সংগঠন নারী-পুরুষের সমতা অর্জনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচী পালন করবে। নারী-পুরুষের সমতা, নারীর ক্ষমতায়ন ও নারীর মানবাধিকার অর্জনের লক্ষ্যে নেয়া চলমান প্রতিশ্রুতিসমূহের ওপরও সমভাবে গুরুত্ব দেয়া হবে। শতাব্দীব্যাপী নারীর ন্যায্য অধিকার ও পাওনা আদায়ের জন্য আন্দোলন চললেও, শুধুমাত্র নারী বলে বৈষম্যের শিকার এখনো হচ্ছে।
নারী-পুরুষের বৈষম্য সত্তেও বর্তমানে যে মেয়েটি তাঁর শ্রমের মজুরী অনেকাংশে পাচ্ছে, যে কর্মজীবী নারীটি ভোগ করছে প্রসবকালীন ছুটি; আগের চেয়ে কিছুটা সুন্দর পরিবেশে যে নারীটি কাজ করছে, এই অর্জনের পেছনে রয়েছে আন্তর্জাতিক নারী দিবসের ইতিহাস।
১৮৫৭ সালে মজুরী বৈষম্য, কর্মঘন্টা নির্ধারণ ও কাজের অমানবিক পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের রাস্তায় নেমেছিল সূতা কারখানার নারী শ্রমিকেরা। সেই মিছিলে চলে দমন নিপীড়ন। আন্দোলন করার অপরাধে গ্রেফতার হয় বহু নারী। কারাগারে নির্যাতিত হয় অনেকেই। তারই ধারাবাহিকতায় ১৯০৮ ও ১৯১০ সালে সোসাল ডেমোক্রেটিক নারী সংগঠনের পক্ষ থেকে নিউইয়র্ক ও কোপেনহেগেনে অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক নারী সম্মেলন। সম্মেলনে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিন ৮ই মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করার এবং দিবসটি সম-অধিকার দিবস হিসেবে পালিত করার প্রস্তাব করেন ।
১৯১০ সালে ডেনমার্কের কোপেনহেগেনে দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলনে ১৭টি দেশ থেকে ১০০ জন নারী প্রতিনিধি অংশগ্রহণ করেছিল। ক্লারা জেটকিনের প্রস্তাব অনুযায়ী ১৯১১ সাল থেকে আন্তর্জাতিক নারী দিবস পালন হয়ে আসছে। ঐ বছরের ১৯শে মার্চ অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানী ও সুইজারল্যান্ডে অনুষ্ঠিত আন্তর্জাতিক নারী দিবস এর র‌্যাালীতে ১০ লাখের বেশী নারী-পুরুষ যোগ দিয়েছিল। তারা ভোটের অধিকারের পাশাপাশি প্রশিক্ষণ লাভের অধিকার এবং কাজের ক্ষেত্রে নারী পুরুষের বৈষম্যের অবসান ঘটানোর দাবী জানায়।
১৯১৪ সাল থেকে বেশ কয়েকটি দেশে ৮ই মার্চ নারী দিবস হিসেবে পালিত হতে লাগলো। অতঃপর ১৯৭৫ সালে জাতিসংঘ এই দিনটিকে ‘ওমেন্স ডে‘ হিসেবে ঘোষণা দেয়। এর দু‘বছর পর ১৯৭৭ সালে জাতিসংঘ সদস্য দেশগুলোকে ৮ই মার্চ নারীর সামাজিক, অর্থনৈতিক অধিকার আদায়ের লক্ষ্যে পালন করার জন্য রেজুলেশন দেয়। শতাধিক বছর ধরে আন্তর্জাতিক নারী দিবস পালিত হলেও সেই যে মজুরী বৈষম্য, কাজের মানবিক পরিবেশের জন্য লড়াই, তা কিন্তু থেমে নেই।
পাহাড়সমান বাধা পেরিয়ে আজ নারী ঘরে-বাইরে অবদান রাখছে। ইদানিং এমন কোন পেশা খুঁজে পাওয়া যাবেনা যেখানে নারীর পদচারণা নেই, যুদ্ধ বিমান চালনা থেকে শুরু করে, রাষ্ট্র পরিচালনা- সকল ক্ষেত্রে সব পেশাতেই নারী সফল।
একটা সময় ভাবা হতো কিছু পেশা আছে যেখানে নারীর প্রবেশাধিকার নেই, নারীর কমনীয় হাত আর রমনীয় মন ঐসব কঠিন কাজ করতে পারবেনা। নারী আজ কর্মদক্ষতা প্রজ্ঞা দিয়ে প্রমাণ করেছে নারীর পেশা আর পুরুষের পেশা বলে আলাদা কিছু নেই। পাহাড়সমান বাধা পেরিয়ে নারীরা ঘরে বাইরে অবদান রাখছে। সকল ক্ষেত্রে সকল পেশাতেই নারী সফল। বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তাঁর ‘নারী‘ কবিতায় বলেছেন, সেদিন সুদূর নয়, যেদিন ধরণী পুরুষের সাথে গাহিবে নারীর জয়।‘
ব্রিটেনে বাঙালী নারী ও মেয়েরা শিক্ষা-দীক্ষা কর্মক্ষেত্রে সাফল্যের বহু সাক্ষর রেখেছে। ব্রিটিশ পার্লামেন্টে চারজন বাঙালী এমপি এবং হাউজ অব লর্ডস-এ একজন বাঙালী সদস্য আছেন, এই চারজনই নারী। তাঁরা হলেন: ব্যারোনেস পলা উদ্দিন, রোশনা আরা আলী, টিউলিপ সিদ্দিকী, রূপা হক ও আপসানা বেগম।
বাংলাদেশে সাম্প্রতিক সময়ে ক্ষমতায়নসহ সামাজিক ও অর্থনৈতিক সূচকে নারীর অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে। শিক্ষাক্ষেত্রেও মেয়েরা এগিয়ে। প্রান্তিক নারী এখন অর্থনীতির চালিকা শক্তি। শ্রম বাজারে নারী অংশগ্রহণ বৃদ্ধি পেয়েছে। শুধু গার্মেন্টস সেক্টর নয়, গ্রামের সহজ সরল নিরক্ষর নারী খেতে খামারে মাটি কেটে, ইট ভেঙ্গে, নির্মাণ কাজে, শ্রমে-ঘামে বদলে দিচ্ছে তাদের জীবন চিত্র। তবে বিশ্বব্যাপী নারী পুরুষের সমতা অর্জনের কাজ খুবই মন্থর গতিতে চলছে।
বাংলাদেশের প্রেক্ষিতে বলতে হয় বাংলাদেশের মুক্তিযুদ্ধের নারীর ভূমিকা ছিল রণক্ষেত্রে এবং সহযোগী হিসেবে। আর মুক্তিযুদ্ধের সময় নারীদের সবচেয়ে নির্মম মূল্য দিতে হয়েছিল, পাকিস্তানি সেনাবাহিনীসহ রাজাকার আলবদরদের হাতে নির্যাতিত হয়েছিল নারীরা। ব্রিটিশবিরোধী আন্দোলনেও নারীরা পিছিয়ে ছিলেননা। সে সময়ের সংগ্রামী নেত্রী প্রীতিলতা, ইলা মিত্র, কল্পনা দত্তের প্রতি আমরা সব সময় শ্রদ্ধাশীল।
বাংলাদেশের নারী শিক্ষা উন্নয়নে নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার অবদানের কথা উল্লেখযোগ্য। বাংলাদেশ প্রতিষ্ঠিত হওয়ার পর বেগম রোকেয়ার পরবর্তী প্রজন্ম হিসেবে সুফিয়া কামাল, জাহানারা ঈমাম, নীলিমা ইব্রাহীমের ঐকান্তিক প্রচেষ্টায় বাংলাদেশে নারী শিক্ষার প্রসার ঘটেছে।
সভ্যতার অগ্রগতি হলেও থেমে নেই নারীর প্রতি নির্যাতন-সহিংসতা। এ অবস্থায় নারীর মর্যাদা প্রতিষ্ঠিত করতে সমাজের ও পুরুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন। নারী-পুরুষের সমন্বয়ে সমাজ, পরিবার ও রাষ্ট্রের সহোযোগিতা এক্ষেত্রে বড় ভূমিকা রাখবে।
আশা করি, আগামীতে সব অচলায়তন ভেঙ্গে অর্থনৈতিক স্বাবলম্বিতা অর্জন করে নারী শক্তির নতুন উজ্জীবনে মহিমান্বিত হবে পৃথিবী। নারী পুরুষের মধ্যে সমতা আনার জন্য সবাইকে কাজ করতে হবে।

নিলুফা ইয়াসমীন হাসান: সাংবাদিক, বার্তা সম্পাদক, সত্যবাণী

You might also like