৮ সপ্তাহ ক্লাসের পর এসএসসি পরীক্ষা

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ শিক্ষার্থীদের সুবিধার্থে মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার (এসএসসি) সদ্য প্রকাশিত সিলেবাস আরো সংক্ষিপ্ত করা হচ্ছে। ৬০ কর্মদিবসে প্রতিদিন ছয়টি করে (সপ্তাহে ছয় দিন) ক্লাস নেয়া হবে। আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে এটি পুনর্বিন্যাস করে মন্ত্রণালয়ে জমা দেবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। ৬ ফেব্রুয়ারি তা ওয়েবসাইটে প্রকাশ করা হবে। ফেব্রুয়ারিতে স্কুল খোলা সম্ভব হলে আট সপ্তাহ ক্লাসের পর জুনে পরীক্ষা নেয়ার কথা ভাবছে সরকার।

বুধবার (২৭ জানুয়ারি) দুপুরে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) এক জরুরি বৈঠকে এসব সিদ্ধান্ত হয়।এ বিষয়ে এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, শিক্ষার্থীদের সুবিধার্থে এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস সংশোধন করে আরও ছোট করার সিদ্ধান্ত হয়েছে। আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে তা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

এর আগে সভা শেষে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, ‘২০২১ সালের সংক্ষিপ্ত সিলেবাস আগামী তিন মাসের মধ্যে শেষ করা সম্ভব হবে না বলে শিক্ষক-শিক্ষার্থীরা জানিয়েছেন। এ কারণে সেটি আরও ছোট করে ৬০ কর্মদিবসের জন্য তৈরি করা হচ্ছে। আগামী ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি স্কুল খোলা সম্ভব হলে প্রতি সপ্তাহে ছয়দিন করে সপ্তাহে ৩৬টি অর্থাৎ দুই মাসে ৩০০টির মতো ক্লাস করিয়ে সিলেবাস শেষ করা হবে। নবম ও দশম শ্রেণি থেকে এসএসসি পরীক্ষার জন্য একটি ছোট সিলেবাস প্রণয়ন করতে বলা হয়েছে। এতে কেউ ক্ষতিগ্রস্ত হবে না।’

তিনি আরো বলেন, ‘সিলেবাস শেষ করে প্রতিটি বিদ্যালয়ে একটি প্রস্তুতিমূলক পরীক্ষা নেয়া হবে। কোনো ধরনের ফি ছাড়া শিক্ষার্থীরা এ পরীক্ষা দেয়ার সুযোগ পাবে। কেউ কোনো ধরনের পরীক্ষার ফি আদায় করতে পারবে না। আমরা কোনোভাবে শিক্ষার্থীদের হতাশার মধ্যে ফেলতে চাই না। তাদের আত্মবিশ্বাস বাড়াতে এসএসসিতে ৬০ দিন আর এইচএসসির জন্য ৮৪ দিনের সংক্ষিপ্ত সিলেবাস তৈরির সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সময়ের মধ্যে শিক্ষার্থীরা যতটুকু শিখতে পারবে আমাদের ততটুকুই শেখাব। তাদের ওপর কোনো ধরনের চাপ তৈরি করা হবে না।’সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, এনসিটিবির চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহাসহ এনসিটিবি কারিকুলামের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

You might also like