কাউন্সিলের নতুন বাড়িগুলো এখন পরিবারগুলোর প্রবেশের জন্য পুরোপুরি প্রস্তুত

নিউজ ডেস্ক
সত্যবাণী

টাওয়ার হ্যামলেটসঃ টাওয়ার হ্যামলেটস বরার স্টেপনি গ্রীনে নির্মিত ৫টি নতুন ফ্যামিলি হোম, যার মধ্যে ২টি হচ্ছে সম্পূর্ণরূপে অভিযোজিত, পরিবারগুলোর প্রবেশের জন্য এখন পুরো প্রস্তুত।২ হাজার নতুন সোশ্যাল হোম নির্মানে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের দেয়া প্রতিশ্রুতির অংশ হিসেবে সিডনি স্ট্রিটে নির্মান করা হয়েছে ৩ বেডরুম বিশিষ্ট এই প্রোপার্টিগুলো।এডপটেড বা অভিযোজিত ফ্ল্যাট দু’টি হচ্ছে কাউন্সিলের ফ্ল্যাগশিপ ‘প্রজেক্ট ১২০’ উদ্যোগের অংশ। এই ইনিশিয়েটিভ বা উদ্যোগে পেশাগত স্বাস্থ্য বিশেষজ্ঞ, স্থপতি এবং কাউন্সিলের হাউজিং টিম একত্রিত হয়ে ডিজেবল বাসিন্দাদের নির্দিষ্ট চাহিদা পূরণ করতে সক্ষম এমনভাবে ঘরগুলো ডিজাইন করেছেন।

প্রতিটি এডপটেড হোমে রয়েছে অভ্যন্তরীণ লিফট, প্রথম তলায় ওয়্যেট রুম অর্থাৎ গোসলের ব্যবস্থা, বেডরুমে হোয়েস্টস বা উত্তোলনকারী বিশেষ ব্যবস্থা সংযোজন, যা প্রতিবন্ধী ব্যক্তিদেরকে পুরো ঘরটি ব্যবহারে সক্ষমতা প্রদান করবে।প্রজেক্ট ১২০ টিম বাড়ির জন্য দু’টি পরিবারকে চিহ্নিত করে এবং তাদের সুনির্দিষ্ট চাহিদা মেটাতে সক্ষম হয় এমনভাবে ফ্লাটগুলো ডিজাইন ও নির্মান করা হয়েছে। গত ৫ বছরে প্রজেক্ট ১২০ টিম এ ধরনের ১৭৯ পরিবারকে তাদের উপযোগী আবাসনের ব্যবস্থা করেছে।এই প্রোপার্টিগুলো টাওয়ার হ্যামলেটস্ হোমস্্ কর্তৃক পরিচালিত হবে। নির্মানকাজ সম্পন্ন হওয়ার পর মেয়র জন বিগস গত সপ্তাহে কর্মকর্তাদের সাথে নিয়ে বাড়িগুলো ঘুরে দেখেন।
এ প্রসঙ্গে মন্তব্যকালে নির্বাহী মেয়র জন বিগস বলেন, মাত্র ৮ বর্গমাইলের টাওয়ার হ্যামলেটস বারায় বাড়ি-ঘর নির্মানের মত জায়গার দারুণ অভাব রয়েছে। আমরা ইতিমধ্যেই আমাদের মালিকানাধীন জমির সর্বাধিক ব্যবহার নিশ্চিত করেছি এবং সিডনি স্ট্রিটের মত নতুন বাড়ি নির্মানের জন্য বিদ্যমান স্টেটগুলোতে অব্যবহৃত স্থান চিহ্নিত করছি।
মেয়র বলেন, চমৎকার বৈশিষ্ট্য সহ নবনির্মিত এই আধুনিক বাড়িগুলোতে লোকজন আরো আরামদায়কভাবে বসবাস করতে পারবে। আমাদের ঘনবসতিপূর্ণ বারায় একটি বাগান থাকা বড় একটা বোনাস। এবং এডপটেড ফিচার বা অভিযোজিত বৈশিষ্ট্যগুলি, যেমন লিফট এবং ওয়্যেট রুম থাকার অর্থ হলো যে প্রতিবন্ধী লোকেরা তাদের ঘরটি সম্পূর্ণরূপে উপভোগ করতে পারবেন এবং তাদের জীবনযাত্রার মান উন্নত হবে।
হাউজিং বিষয়ক কেবিনেট মেম্বার, কাউন্সিলর ড্যানি হ্যাসল বলেন, প্রজেক্ট ১২০ এর মাধ্যমে আমাদের অর্জনগুলোর জন্য আমি গর্বিত। এই উদ্যোগটি ১৭৯টি পরিবারকে আধুনিক, আরামদায়ক নতুন বাড়ির ব্যবস্থা করে দিয়েছে এবং তাদের জীবনযাত্রার মানের ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন এনেছে। হাউজিং হচ্ছে কাউন্সিলের অন্যতম একটি অগ্রাধিকার এবং আমরা আমাদের বাসিন্দাদের চাহিদা পূরণ করে এমন নতুন বাড়ি নির্মান করে আবাসন সংকট মোকাবেলায় আমাদের ভূমিকা পালন করে যাবো।
উন্নয়নের অংশ হিসেবে বাসিন্দাদের জন্য পরিচ্ছন্ন এবং নিরাপদ ফুটপাত নিশ্চিত করতে এস্টেটের প্রধান প্রবেশ পথ এবং গাড়ি পার্কিং এলাকার সংস্কার করা হয়েছে।টাওয়ার হ্যামলেটস্ হোমস্ এর ডিরেক্টর অব নেইবারহুড সার্ভিসেস, এ্যান ওটেসানিয়া বলেন, আমরা ৫টি পরিবারকে তাদের চাহিদা পূরণ করে এমন নতুন ঘর হস্তান্তর করার জন্য উন্মুখ হয়ে আছি। কিভাবে অংশীদারদের সাথে কাজ করে কাউন্সিল ৫টি নতুন বাড়ি তৈরি করতে সক্ষম হয়েছে, তার উৎকৃষ্ট উদাহরণ হচ্ছে সিডনি স্ট্রিট উন্নয়ন।টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিল এ পর্যন্ত ১২৩৫টি নতুন কাউন্সিল হোম সরবরাহ করেছে। এর মধ্যে রয়েছে নতুন বাড়ি নির্মান, পুণরায় ক্রয়কৃত, এবং ডেভেলপারদের কাছ থেকে কিনে নেয়া প্রোপার্টি। কাউন্সিল আরো ৮১১টি নতুন ঘরের জন্য সুযোগ চিহ্নিত করেছে, যাতে এটি ২০০০ সামাজিক আবাসন (সোশ্যাল আবাসন) এর উচ্চাকাঙ্খী লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হয়।

You might also like