শ্রীমঙ্গল সিলিকা বালু উত্তোলনঃখবর প্রকাশের জেরে সাংবাদিক প্রহৃত

সত্যবাণী
সিলেট অফিসঃ মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার বিভিন্ন পাহাড়ি ছড়া ও ফসলি জমি থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে সিলিকা বালু ও ফসলি জমি থেকে মাটি উত্তোলনের ছবি তোলায় এক সাংবাদিককে মারপিটের অভিযোগ উঠেছে বালুখেকোদের বিরুদ্ধে। এ সময় তার কাছ থেকে মোবাইল ফোন ও নগদ টাকা নিয়ে গেছে হামলাকারীরা। ৪ অক্টোবর বুধবার এ ঘটনা ঘটে। নিগ্রহের শিকার সাংবাদিক তানভীর ইসলাম কাউছার।
স্থানীয়রা তাকে আহত অবস্থায় উদ্ধার করে প্রথমে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য মৌলভীবাজার সদর হাসপাতালে প্রেরণ করেন। ওইদিন রাতেই ভূক্তভোগীর খালা খুশবানু বেগম(৬০) বাদী হয়ে ৭ জনের নামে শ্রীমঙ্গল থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। পরে পুলিশ অভিযোগটি আমলে নেয়।
মামলার আসামীরা হলেন উপজেলার আলীসারকুল গ্রামের আলকাছ মিয়া চৌকিদারের ছেলে ফেরদৌস(৩০), শাহাদাতপুর গ্রামের মৃত আছকর মোল্লার ছেলে কবির মোল্লা(৪৫), আলীসারকুল গ্রামের মৃত আছকির মিয়ার ছেলে নানু মিয়া(৪০), মৃত আলকাছ মিয়ার ছেলে ফয়েজ মিয়া(৪২), ল্যাংড়া ইউনুসের ছেলে কাওছার মিয়া(৩০), শাসন গ্রামের আবরু মিয়ার ছেলে আসলাম মিয়া (৩২) ওবাদেআলীসাকুল গ্রামে কই মিয়ার ছেলে দুদু মিয়া(৩৪)।
শ্রীমঙ্গল থেকে সংবাদদাতা জানান, শ্রীমঙ্গল উপজেলার ভূনবীর ইউনিয়নের ইলামপাড়া, কদমতলা, শাসন, ভীমশি, নতুন বাগান, সাতগাঁও, ইছামতিসহ বিভিন্ন এলাকায় দীর্ঘদিন থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে সিলিকা বালু উত্তোলন করে পরিবেশের মারাত্মক ক্ষতিসাধন করছিল স্থানীয় প্রভাবশালী একটি বালুখেকো চক্র। এতে ফসলি জমিতে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে এবং পার্শ্ববর্তী জমির মালিকরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। খবর পেয়ে ঘটনাস্থলে যান সাংবাদিক কাউছার। সেখানে ঘটনার সত্যতা পেয়ে ছবি তোলেন এবং ঘটনাস্থল থেকে ফেরার পথে ভূনবীর চৌমুহনা রাস্তায় পৌঁছামাত্রই বালুখেকো চক্রের ফেরদৌস(৩০), কবির মোল্লা(৪৫),নানু মিয়া(৪০), ফয়েজ মিয়া(৪২),কাওছার মিয়া(৩০), আসলাম মিয়া(৩২),দুদু মিয়া(৩৪) অজ্ঞাতনামা আরও ৪/৫ জন পূর্ব পরিকল্পিতভাবে রাস্তায় ফেলে এলোপাথাড়ি মারপিট  করতে থাকে। পরে আশেপাশের ব্যবসায়ীও পথচারী লোকজন জড়োহয়ে প্রতিবাদ করলে দূবৃত্ত চক্র ঘটনাস্থল ত্যাগ করে। যাওয়ার সময় সাংবাদিক কাউছারের একটি আইফোন মোবাইল, পেশাগত পরিচয়পত্র নিয়ে যায়। উপস্থিত লোকজন আহত অবস্থায় কাউছারকে একটি সিএনজি অটোরিক্সায় প্রথমে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠান। সেখানে প্রাথমিক চিকিৎসা দিয়ে কর্তব্য ডাক্তার তাৎক্ষণিক তাকে মৌলভীবাজার সদর হাসপাতালে পাঠান। বর্তমানে তিনি হাসপাতালে চিকিৎসাধীন।
শ্রীমঙ্গল থানার ওসি মো. জাহাঙ্গীর হোসেন সরদার বলেন, ‘এ ঘটনায় থানায় মামলা হয়েছে। দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। মামলা নং ০৫(১০)২০২৩।
শ্রীমঙ্গল ভূমি অফিসের সহকারী ভূমি কর্মকর্তা সন্ধীপ তালুকদার বলেন, ‘সাংবাদিকদের ওপর হামলার বিষয়টি আমার জানা নেই। অবৈধভাবে বালু উত্তোলন নিয়ে নিয়মিত মোবাইল কোর্ট হচ্ছে। শিগগিরই ওইসব এলাকায় অভিযান করবো। ’শ্রীমঙ্গল উপজেলায় পাহাড়ি ছড়া ও ফসলি জমি থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন এখনও অব্যাহত রয়েছে।

You might also like