সুনামগঞ্জ টেক্সটাইল ইন্সটিটিউট চালু হচ্ছে শিগগির

সত্যবাণী
সিলেট অফিসঃ যাত্রা শুরু হচ্ছে সুনামগঞ্জ টেক্সটাইল ইন্সটিটিউটের। ১২৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ টেক্সটাইল ইন্সটিটিউটে শিক্ষক-কর্মচারি নিয়োগ প্রক্রিয়া শেষ হয়েছে। এরই মধ্যে ১২৩ জন শিক্ষার্থী ভর্তি নিশ্চিত হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বরের প্রথম সপ্তাহে ক্লাস শুরু হতে পারে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ।
সুনামগঞ্জ থেকে সংবাদদাতা জানিয়েছেন, ‘হাওররত্ন’ খ্যাত পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের প্রচেষ্টায় বাস্তবায়িত হয়েছে এ প্রকল্প। এলাকাবাসী বলছেন, পরিকল্পনামন্ত্রীর উন্নয়নের আলোয় আলোকিত পুরো সুনামগঞ্জ। তাদের মতে, বোরো ফসলের ওপর নির্ভরশীল পুরো সুনামগঞ্জ জেলা। বোরো ফসল ছাড়া ওই জেলায় বিকল্প কর্মসংস্থানেরও অভাব রয়েছে। স্থানীয় যুবসমাজ কারিগরী শিক্ষায় শিক্ষিত হলে একদিকে যেমন তাদের বেকারত্ব ঘুচবে, অপরদিকে দেশের বাইরেও তাদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।
ইন্সটিটিউটের সুবিধাদির মধ্যে রয়েছে, ৪তলা বিশিষ্ট একাডেমিক ভবন, ৪তলা বিশিষ্ট ছাত্র ও ছাত্রীদের দু’টি পৃথক ছাত্রাবাস, প্রিন্সিপাল কোয়ার্টার, শিক্ষকদের জন্য ডরমিটরি, স্টাফ ডরমিটরি, ৩ টি ল্যাব, ওয়ার্কশপ এবং লাইব্রেরি, পনিংসেড, ওয়াভিং সেড, ডায়েং সেড, দৃষ্টিনন্দন শহীদ মিনার ও মসজিদ ইত্যাদি।
সুনামগঞ্জ টেক্সটাইল ইন্সটিটিউটের অধ্যক্ষ মাহমুদুল হাসান জানান, এখন পর্যন্ত ১২৩ জন শিক্ষার্থীর ভর্তি নিশ্চায়ন করা হয়েছে। ভর্তি কার্যক্রম চলমান আছে জানিয়ে তিনি বলেন, এরই মধ্যে ইন্সটিটিউটে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারিসহ গুরুত্বপূর্ণ পদে পদায়ন করা হয়েছে। ডিসেম্বরের ১ম সপ্তাহের দিকে ক্লাস শুরু হবে বলেও জানান তিনি।
শান্তিগঞ্জ উপজেলা আ’লীগ সভাপতি সিতাংশু শেখর ধর সিতু বলেন, টেক্সটাইল ইন্সটিটিউট এখন উদ্বোধনের অপেক্ষায়। হাওরপাড়ে এমন একটি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষাক্ষেত্রে নতুনমাত্রা যোগ করবে। তিনি বলেন, এজন্য আমরা পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের প্রতি কৃতজ্ঞ।
উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক হাসনাত হোসেন বলেন, পরিকল্পনামন্ত্রীর উন্নয়নের আলোয় আলোকিত পুরো শান্তিগঞ্জ। এক সময়ের অবহেলিত এই উপজেলা এখন উন্নয়নের মহাসড়কে। এখানে কয়েক হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। এরমধ্যে টেক্সটাইল ইন্সটিটিউট অন্যতম। কিছুদিনের মধ্যেই টেক্সটাইল ইন্সটিটিউটের উদ্বোধন হবে। এতে কর্মমুখী শিক্ষায় নবদিগন্তের দ্বার উন্মোচিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
শান্তিগঞ্জ প্রেসক্লাব সভাপতি সামিউল কবির বলেন, আমরা স্বপ্নেও যা কল্পনা করতে পারিনি আজ তা বাস্তবায়ন হয়েছে। টেক্সটাইল ইন্সটিটিউট পুরো হাওর এলাকায় আলো ছড়াবে বলে তার মন্তব্য।
উল্লেখ্য, ২০১৮ সালের ৭ অক্টোবর সুনামগঞ্জে ১২৬ কোটি টাকা ব্যয়ে টেক্সটাইল ডিপ্লোমা ইন্সটিটিউটের নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপি এবং তৎকালীন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি। ৫বছর পর প্রকল্পটির কাজ শেষ হওয়ায় এটি এখন উদ্বোধনের অপেক্ষায়।

You might also like