জেনেভা জাতিসংঘ প্রাংগনে শতাধিক কন্ঠে উচ্চারিত হোল বাংলাদেশের জাতীয় সংগীত

নিউজ ডেস্ক
সত্যবাণী

জেনেভা: ৭ অক্টোবর জেনেভা জাতিসংঘ চত্তরে, বাংলাদেশে বিগত দুই মাসে ডঃ ইউনুস ও আসিফ নজরুল রেজিমের নেতৃত্বে ভয়াবহ মানবাধিকার লংঘন , কবি , সাহিত্যক , সাংবাদিক , লেখক ও ধর্ম নিরপেক্ষ মতবাদে বিশ্বাসী হাজার হাজার আওয়ামীলীগ নেতা-কর্মীদেরকে নৃশংস নির্যাতন ও হত্যার বিরুদ্ধে “ক্রাইমস এগেইনস্ট হিউম্যানিটি ইন বাংলদেশ “ শীর্ষক একটি প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।গত ৯ ই সেপ্টেম্বর থেকে আগামী ১১ অক্টোবর পর্যন্ত মাস ব্যাপী ৫৭ তম জাতিসংঘ মানবাধিকার কমিশনের সেশন উপলক্ষে এ মানববন্ধন সমাবেশের আয়োজন করা হয় । ইউরোপের ১২ টি দেশ থেকে আগত দেড শতাধিক বাঙালি ডায়াসপোরা জোরালো কন্ঠে ড. ইউনুস রেজিমের দুঃশাসন , ভয়াবহ মানবাধিকার লংঘন ও নৃশংস নির্যাতনের বিরুদ্ধে জাতিসংঘ মানবাধিকার কমিশনের দৃস্টি আকর্ষন করে বক্তব্য রাখেন ।

সমাবেশে আয়োজক সংঘটন সুইজারল্যান্ড আওয়ামীলীগের সভাপতি জমাদার নজরুল ইসলাম সভাপতিত্ব করেন এবং অনুস্ঠানের সন্চালনায় ছিলেন সুইজারল্যান্ড আওয়ামীলীগের সাধারন সম্পাদক শ্যামল খান । প্রধান অতিথির বক্তব্য রাখেন সর্বইউরোপীয় আওয়ামীলীগের সভাপতি এম নজরুল ইসলাম , বিশেষ অতিথির বক্তব্য রাখেন সর্ব ইউরোপীয়ান আওয়ামীলীগের সাধারন সম্পাদক মজিবুর রহমান । আলোচনায় ডঃ ইউনুস ও তার অসাংবিধানিক সরকারের প্রতি নিন্দা ও ঘৃনা জানিয়ে প্রতিবাদী বক্তব্য প্রদান করেন , যুক্তরাজ্য আওয়ামীলীগের সাধারন সম্পাদক সৈয়দ ফারুক , রফিকউল্লাহ্ , মহসীন , ইটালী আওয়ামীলীগের সাধারন সম্পাদক হাসান ইকবাল ,এ রব মিন্টু ,ফ্রান্স আওয়ামীলীগের সভাপতি এম এ কাসেম , সাধারন সম্পাদক দেলোয়ার হোসেন কয়েস , জার্মান আওয়ামীলীগের সাধারন সম্পাদক আব্বাস চৌধুরী , স্পেন আওয়ামীলীগের সভাপতি এ এস আই রবিন, সাধারন সম্পাদক রিজভী আলম , সুইডেন আওয়ামীলীগের মন্জুরুল হাসান, ডেনমার্ক আওয়ামীলীগের সভাপতি খোকন মজুমদার , সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান , ফিনল্যান্ড আওয়ামীলীগের সভাপতি সালেহ আহমেদ সাধারন সম্পাদক মাইনুল ইসলাম , বেলজিয়াম আওয়ামীলীগের সভাপতি বজলুর রশীদ বুলু , সাধারন সম্পাদক পলিন হোসেন , পোলেন্ড আওয়ামীলীগের সভাপতি মনিরুজ্জামান , অস্ট্রিয়া আওয়ামীলীগের সভাপতি হাফিজুর রহমান নাসিম সাধারন সম্পাদক মিজানুর রহমান শ্যামল , গ্রীস আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বাবুল হাওলাদার , সুইজারল্যান্ড আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক মুক্তিযাদ্ধা তাজুল ইসলাম , সাবেক সভাপতি হারুন রশীদ বেপারী , সাবেক সাধারন সম্পাদক কারার কাউসার , বর্তমান কমিটির সিনিয়র সহ সভাপতি রুবেন আহমেদ সোহেল , সহ সভাপতি জাহানারা বাশার , মশিউর রহমান সুমন , মোহাম্মদ আনিস , বিপুল তালুকদার , কাজী আবদুর রহিম , ইউসুফ ভুইয়া , স্বপন উল্ল্যাহ , যুগ্ন সম্পাদক মাসুম খান দুলাল , প্রচার সম্পাদক অয়ন জোনায়েদ , আন্তর্জাতিক সম্পাদক আবু নাঈম ,সাংগঠনিক সম্পাদক সুমন বডুয়া , সাংগঠনিক সম্পাদক সসীম বডুয়া , সিনিয়র নেতা বাবুল সরকার , ইমরান খান মুরাদ , শাহ আলম ফারুক , পলাশ বডুয়া , অরুন বডুয়া , সুমন ভুইয়া , মাহবুব শেখ দুলু ও ব্লগার এক্টিভিস্ট অমি রহমান পিয়াল ।

বক্তারা সকলে বাংলাদেশের চলমান সাংবিধানিক ধারাবাহিকতায় ডঃ ইউনুস কে রাস্ট্র ক্ষমতায় অবৈধ বলে ঘোসনা দেন । বক্তারা তাদের গঠনমূলক ও প্রতিবাদী বক্তব্যে গত ৫ই আগস্টের পর থেকে বিগত দুই মাসে ড. ইউনুসের সক্রিয় পৃস্ঠপোশকতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলে ভারসাম্য হীন যুবক তোফাজ্জল হত্যাকাণ্ড , জাহাংগীর নগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেতা শামীম মোল্লা হত্যাকাণ্ড , রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা আবদুল্লা আল মাসুদ হত্যাকাণ্ড , ১২০০ অধিক শিক্ষক নির্যাতন , ইসলামী সুফিবাদের শত শত মাজার পুরিয়ে দেয়া , মাজারে মানুষ হত্যা , বিশিস্ট লেখক , সাংবাদিক , অসাম্প্রদায়িক বাংলাদেশের দার্শনিক জনাব শাহরিয়ার কবির , অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক , প্রতিথযশা অনুসন্ধানী সাংবাদিক ফারজানা রুপা , সাংবাদিক সাকিল আহমেদ , শ্যামল দত্ত , মোজাম্মেল বাবু সহ অসংখ্য মানুষের বিরুদ্ধ শত শত হত্যা মামলা ও নির্বিচারে গ্রেফতার ও রিমান্ডে পাশবিক নির্যাতনের তীব্র নিন্দা , ঘৃনা ও প্রতিবাদ জানান ।

মানবতার বিরুদ্ধে অপরাধ শীর্ষক বক্তব্যে, সমাবেশের শীর্ষ উদ্যেগক্তা , সুইজারল্যান্ডস্হ সিভিল সোসাইটি অর্গানাইজেশন “ ইন্ট্যান্যাশনাল ফোরাম ফর সেক্যুলার বাংলাদেশের , সভাপতি , মানবাধিকার কর্মী “ রহমান খলিলুর মামুন বলেন, ড. ইউনুস ও তার অবৈধ অসাংবিধানিক সরকারে দায়িত্বে বাংলাদেশে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান , পাহাডী আদিবাসী ,সংখ্যালঘু সম্প্রদায়ের কয়েক হাজার বাডী ঘর পুরিয়ে দেয়া হয়েছে , তিনি সংখ্যালঘু নির্যাতনের বিষয়ে জাতিসংঘ মানবাধিকার কমিশন কে অধিকতর নিরপেক্ষ তদন্ত করার জন্য দাবী উত্থাপন করে বলেন মার্কিন গনমাধ্যম ব্লুমবার্গ ডট কম ও বিভিন্ন আন্তর্জাতিক গনমাধ্যমে বাংলাদেশে অস্হিতিশীল ও অবৈধ শাসন ব্যাবস্হার সুযোগে আই এস ভিত্তিক ইসলামী জংগীবাদ জেগে উঠেছে , সমগ্র দক্ষিন এশিয়া ও বিশ্ব সম্প্রদায়ের জন্য এই ধর্মীয় সন্ত্রাসবাদ এক ভয়ংকর সময় অপেক্ষা করছে । ইউরোপের বিভিন্ন দেশ থেকে আগত আওয়ামীলীগ শীর্ষ নেতা কর্মীগন তাদের বক্তব্যে বলেন বাংলাদেশের প্রান্তিক মানুষ বলতে শুরু করেছে , শেখ হাসিনার কোন বিকল্প নেই , তাই আজ সত্য প্রমানিত শেখ হাসিনার সরকার , এই মূহুর্তে দরকার । বক্তারা জেনেভা জাতিসংঘ ও মানবাধিকার হাইকমিশনার কে অনুরোধ করেন , বাংলাদেশের নির্বাচিত সরকারের প্রধান ও সাংবিধানিক বৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে ভারত থেকে দেশে ফিরিয়ে তাঁর সম্মান ও মর্যাদা পুনঃ প্রতিস্ঠিত করার জন্য । বক্তারা সকলেই ভারতের জনগন ও বর্তমান মোদী সরকার কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান দুঃসময়ে তাদের প্রিয় নেত্রী শেখ হাসিনা ও শেখ রেহানাকে সম্মানের সংগে আশ্রয় ও নিরাপত্তা দেয়ার জন্য । শতাধিক কন্ঠে জাতীয় সংগীত পরিবেশনা ও প্রতিবাদ সমাবেশ, আগত অতিথিদের আপ্যায়ন ও সার্বিক ব্যবস্হাপনার দায়িত্ব পালন করেছেন সুইজারল্যান্ড আওয়ামীলীগ । সমাবেশের প্রধান উদ্যাগক্তার দায়িত্বে ছিলেন সর্ব ইউ রোপীয়ান আওয়ামীলীগ ।

You might also like