বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানালেন দেশের লিভার বিশেষজ্ঞরা

নিউজ ডেস্ক
সত্যবাণী

টুঙ্গিপাড়ায়: ফোরাম ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার বাংলাদেশ এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ব বিদ্যালয় হেপাটোলজি অ্যালামনাই এসোসিয়েশন এর পক্ষ থেকে আজ পৃথক পৃথক ভাবে টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। উল্লেখ্য ফোরাম ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার বাংলাদেশ এদেশের লিভার বিশেষজ্ঞ, সিভিল সোসাইটি এবং লিভার রোগে আক্রান্তদের প্রতিনিধিত্বশীল একটি সংগঠন। লিভারের বিষয়ে জনসচেতনা সৃষ্টি, লিভার রোগ বিষয়ে গবেষণা, লিভার রোগীদের জন্য পরীক্ষা নিরীক্ষা ও চিকিৎসা সহজলভ্য করা এবং ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ থেকে হেপাটাইটিস-বি ও সি ভাইরাস জনিত লিভার রোগ নির্মূলে এসডিজি গোল ৩.৩ অর্জনে সরকারের সাথে সহযোগিতা সহ লিভার রোগীদের জন্য নানা ধরণের কল্যাণমুখী কাজ করে যাচ্ছে ফোরাম ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার বাংলাদেশ।

অন্যদিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হতে লিভার রোগ বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েশন সম্পাদনকারী লিভার বিশেষজ্ঞদের সংগঠন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ব বিদ্যালয় হেপাটোলজি অ্যালামনাই এসোসিয়েশন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে লিভার সহ অন্যান্য বিষয়ে উচ্চশিক্ষার মানোন্নয়ন এবং বিশ্ববিদ্যালয়টির সার্বিক উন্নয়নে ভূমিকা রাখছে এই সংগঠনটি। চলমান প্যান্ডেমিকের সময় সংগঠনটির উদ্যোগে এ পর্যন্ত চল্লিশটিরও বেশি ওয়েবিনারের আয়োজন করা হয়েছে যা থেকে দেশের লিভার বিশেষজ্ঞরা উপকৃত হচ্ছেন। তাছাড়াও দেশে করোনাকালে মুখ থুবড়ে পরা ডায়াগনস্টিক এন্ড থেরাপিউটিক এন্ডোস্কপি সার্ভিসেস পুনরায় সচল করায় সংগঠনটির উদ্যোগে এসওপি প্রনয়ন এবং বাস্তবায়ন করা হয় যা থেকে দেশের লিভার রোগীরা সরাসরি উপকৃত হচ্ছেন।

সংগঠন দুটির পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন অর্পণে নেতৃত্ব দেন সংগঠনদুটির সভাপতি এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)। এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডা. আব্দুর রহিম, ডা. হারুন অর রশিদ, ডা. জাহাঙ্গীর সরকার, ডা. কুতুব উদ্দিন মল্লিক, ডা. শেখ মোহাম্মদ নুর এ আলম ও ডা. ফয়েজ আহমদ খন্দকার সহ দেশের ৪০ জনের বেশি লিভার বিশেষজ্ঞ।

You might also like