সুনামগঞ্জ শহর সমাজসেবা সমন্বয় পরিষদ নির্বাচনে অনিয়ম, দুর্নীতির প্রতিবাদে সভা

শামীম আহমদ তালুকদার
সত্যবাণী

সুনামগঞ্জ থেকেঃ সুনামগঞ্জ শহর সমাজসেবা সমন্বয় পরিষদ ২০২১ নির্বাচনে অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদে এবং বিতর্কিত নির্বাচন বাতিলের দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।সোমবার দুপুরে শহর সমাজসেবা সমন্বয় পরিষদ নেতৃবৃন্দের উদ্যোগে শহরের কোর্ট চত্বরে জেলা আইনজীবি সমিতির সামনে এক মানববন্ধন ও প্রতিবাদ সভা করেন। তঘরিয়া স্বর্ণালী সমাজকল্যাণ যুব সংঘের সাধারণ সম্পাদক ও সুনামগঞ্জ সদর যুবলীগের সাংগঠনিক সম্পাদক এবং প্যানেল সভাপতি জিল্লুর রহমান সজিবের সভাপতিত্বে ও রুরাল ডেভেলপমেন্ট এন্ড সোস্যাল ওয়েলফেয়ার এসোসিয়েশন (আরডিএসএ) এর সাধারণ সম্পাদক মোঃ মিজানুল হক সরকারের সঞ্চালনায়

মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেনসুনামগঞ্জ দৃষ্টি প্রতিবন্ধী কল্যাণ সংস্থা এর সভাপতি আব্দুর রাজ্জাক, প্রতিবন্ধী সমাজকল্যাণ সমিতি (প্রসকস) এর সভাপতি মোঃ নুর উদ্দিন, প্রগতিশীল যুব সংঘ এর সভাপতি শিল্পী বেগম। তেঘরিয়া স্বর্ণালী সমাজকল্যাণ যুব সংঘের সদস্য ও জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সামিয়ান তাজুল। উপস্থিত ছিলেন আরিফ হোসেন, মোঃ আব্দুল খালেক, তেঘরিয়া স্বর্ণালী সমাজ কল্যাণ সংঘের সভাপতি গোলাম সারোয়ার রুমেন, গোলাপ নুর, রেনু মিয়া প্রমুখ।
বক্তরা বলেন (ক) বৈধ ভোটার তালিকায় একই পরিবারের স্বামী ও স্ত্রী সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে সমন্বয় পরিষদে ভোটার তালিকায় দেখা যায়। (খ) নির্বাচনের পূর্ব মূর্হুতে তালিকা বর্হিভূত একজনের ভোট গ্রহণ করা হয়। (গ) শহর সমাজ উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন নীতিমালা ২০১৯ অনুমোদিত হওয়া সত্ত্বেও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের ইচ্ছা-মাফিক পুরাতন ও বাতিলকৃত গঠনতন্ত্রের আলোকে নির্বাচন পরিচালনা করেন। (ঘ) শহর সমাজসেবা কার্যালয় এর নিয়ন্ত্রণাধীন সুনামগঞ্জ পৌরশহরের ভিতরে প্রায় ১০০ (একশত) বেশি স্বেচ্ছাসেবী সংস্থা থাকলেও নির্বাচনের পূর্বে সকল সংস্থাকে কোনরূপ মোবাইলে যোগাযোগ কিংবা অফিসিয়াল পত্রের মাধ্যমে যোগাযোগ করা হয় নাই।

ফলে বহু স্বেচ্ছাসেবী সংস্থা নির্বাচনে অংশগ্রহণ করার ইচ্ছা করলেও নির্বাচনের তথ্য না জানার কারণে বহু সংস্থা অংশগ্রহণ করতে পারে নাই। (ঙ) শহর সমাজ উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন নীতিমালা ২০১৯ এর আলোকে ‘সমন্বয় পরিষদ’ পরিচালনার স্বেচ্ছাসেবী সংস্থা অন্তর্ভূক্তি হওয়াতে নিরীক্ষা প্রতিবেদন এর কপি বাধ্যতামূলক জমা দিতে হবে এ শর্তটি নীতিমালায় কোথাও নাই। এ অজুহাতে সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ স্বেচ্ছাসেবী সংস্থাগুলিকে সমন্বয় পরিষদে অন্তর্ভূক্ত না করার কৌশল করে তাদের বাধ্যগত মাত্র ১২ টি সংস্থা দিয়ে ভোটার তালিকা প্রকাশ করেন। যা অত্যন্ত রহস্যজনক। (চ) প্রতিটি সাধারন সভায় আয়-ব্যয় সংক্রান্ত তথ্য উপস্থাপন করার কথা থাকলেও বিগত বছরের আয়-ব্যয় সংক্রান্ত কোন তথ্য কিংবা অডিট রির্পোট এ সভায় উপস্থাপন না করে নির্বাচন পরিচালনা শুরু করেন। এহেন অবস্থার প্রেক্ষিতে অনিয়ম ও দূর্নীতির কারণে ‘সমন্বয় পরিষদ’ কার্যকরি কমিটি নির্বাচন থেকে তাৎক্ষনিক বয়কট করা হয়। এরই আলোকে সুষ্ঠু তদন্তের মাধ্যমে সমন্বয় পরিষদ নির্বাচন-২০২১ বাতিল পূর্বক অনুমোদিত গঠনতন্ত্রের আলোকে সকল নিবন্ধিত সংগঠনগুলিকে অর্ন্তভূক্ত করে পূনঃরায় সুষ্ঠু নির্বাচনে জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দৃষ্টি আকর্ষন করেন।

You might also like