ভূ-পর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণের দাবিতে হবিগঞ্জে সমাবেশ

নিউজ ডেস্ক
সিলেট অফিস, সত্যবাণী

সিলেট থেকে: বিশ্ব পর্যটন দিবসে ভূ-পর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণের দাবিতে বাই সাইকেল রেলি অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দেশের বিভিন্ন স্থান থেকে আগত শতাধিক সাইক্লিস্ট হবিগঞ্জ টাউন হলের সামনে থেকে ২০ কিলোমিটার দূরবর্তী বানিয়াচঙ্গ যান।
হবিগঞ্জ থেকে সংবাদদাতা জানান, সাইক্লিস্টরা বিদ্যাভুষণ পাড়ায় রামনাথের বসতভিটায় পৌঁছার পর কিছুক্ষণ সেখানে অবস্থান শেষে বানিয়াচঙ্গ শহীদ মিনারে যান। এ সময় তারা সাংবাদিক দেবব্রত চক্রবর্তী বিষ্ণুর প্রতীকি অনশন ভঙ্গ করান।
পরে শহীদ মিনার প্রাঙ্গণে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন, বানিয়াচঙ্গের ইউএনও পদ্মাসন সিংহ, সাংবাদিক রাজীব নুর, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি রাসেল চৌধুরী, সাধারণ সম্পাদক রাশেদ আহমদ খান, ভূ-পর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটির আহ্বায়ক ভূ-পর্যটক ও লেখক আশরাফুজ্জামান উজ্জ্বল, যুগ্ম আহবায়ক কথা সাহিত্যিক ও নাট্যকার রুমা মোদক, যুগ্ম আহ্বায়ক কবি শাহেদ কায়েস, মোস্তাফিজুর রহমান রুপম, মাহমুদুল ইসলাম প্রমুখ।
বক্তারা বলেন, গত ১১ সেপ্টেম্বর বানিয়াচঙ্গের বিদ্যাভূষণ পাড়ায় রামনাথের বাড়ি দেখতে যাওয়া পর্যটক, বাইসাইকেল রাইডার ও সাংবাদিকদের উপর হামলাকারীরা দীর্ঘদিন যাবত রামনাথের বসতভিটা দখল করে আছে। প্রকৃতপক্ষে সরকার এই জমির মালিক। তাই ভূ-পর্যটক রামনাথ বিশ্বাসের স্মৃতি রক্ষার দায়িত্ব সরকারের।
বক্তারা রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণসহ ওই ভিটায় পাঠাগার স্থাপন এবং বাইসাইকেল মিউজিয়াম গড়ার দাবি জানান।
উল্লেখ্য, রামনাথ বিশ্বাস ১৮৯৪ সালের ১৩ জানুয়ারি বানিয়াচঙ্গ গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি সিঙ্গাপুরে চাকুরি করাকালে ১৯৩১ সালের ৭ জুলাই সিঙ্গাপুরের কুইন স্ট্রিট থেকে বাইসাইকেলে ভূ-পর্যটন শুরু করে পর্যায়ক্রমে বিভিন্ন মহাদেশ সফর করেন। ১৯৫৫ সালে ১ নভেম্বর তিনি কলকাতায় মৃত্যুবরণ করেন।

You might also like