সিলেটের বিশিষ্ট সালিশ ব্যক্তিত্ব শেখ মখন মিয়া চেয়ারম্যান আর নেই

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ সিলেট বিভাগের বিশিষ্ট সালিশ ব্যক্তিত্ব, প্রবীণ রাজনীতিবিদ, সিলেটের কৃতীসন্তান আলহাজ্ব শেখ মোঃ মকন মিয়া আর নেই। গতকাল ১৬ এপ্রিল রোববার বিকেল ৩টা ৩৫ মিনিটে নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। দীর্ঘদিন থেকে তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভূগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়েস হয়েছিল ৭৮ বছর। তিনি স্ত্রী, ৫ ছেলে, ২ মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও শুভাকাঙ্খী রেখে গেছেন। রোববার রাত ১১ টায় মোল্লারগাঁও ইউনিয়নের ঐতিহ্যবাহী মোহাম্মদ মকন উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে নামাজে জানাজা শেষে স্থানীয় তেলিরাই-নিয়ামতপুর পঞ্চায়েতি কবরস্তানে তাঁর লাশ দাফন করা হয়।
এদিকে, তীব্র তাপপ্রবাহ ও পবিত্র রমজানরত অবস্থায় মরহুমের মৃত্যুসংবাদ ছড়িয়ে পড়লে পরিচিতজন এবং গোটা দক্ষিণ সুরমা তথা সিলেটবাসীর মধ্যে শোকের ছায়া নেমে আসে। একজন নীতিবান ও সামাজিক মানুষ হিসেবে তাঁর মরদেহ দেখার জন্য সাথে সাথেই তাঁর গ্রামের বাড়ি নগরির বর্তমান ২৮নং ওয়ার্ডের তেলিরাই গ্রামস্থ চেয়ারম্যান ভিলায় শত শত মানুষ উপস্থিত হন।

বর্ণাঢ্য ও সামাজিক কর্মময় জীবনের অধিকারী আলহাজ্ব শেখ মোঃ মকন মিয়া দীর্ঘ ২৫ বছর মোল্লারগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং এরও আগে ২০ বছর ইউপি সদস্য ছিলেন। তিনি বিএনপি রাজনীতির সাথে সংশ্লিষ্ট ছিলেন এবং জেলা বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি, উপজেলা বিএনপি’র সভাপতির দায়িত্ব পালন করেন। এর পাশাপাশি তিনি সিলেট জেলা ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সভাপতি, বাংলাদেশ মাজার ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি, হযরত শাহজালাল (রহ.) ও ৩৬০ আউলিয়া (রহ.) ভক্তবৃন্দ পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক, সদর দক্ষিণ নাগরিক কমিটি, সিলেট’র সভাপতি, দক্ষিণ সুরমা উপজেলা প্রেসক্লাব, সিলেট’র পৃষ্ঠপোষক সদস্য, বাংলাদেশ মিলাদ শরীফ আয়োজক কমিটির সভাপতি, অধুনালপ্ত সিলেট সদর সমিতির অন্যতম প্রতিষ্ঠাতাসহ বিভিন্ন সামাজিক ও ব্যবসায়ী সংগঠনের সাথে জড়িত ছিলেন।
আলহাজ্ব শেখ মোঃ মকন মিয়া দীর্ঘদিন থেকে সুলতানুল আউলিয়া, ওলিকূল শিরোমনি হযরত শাহজালাল মজরদে ইয়েমেনি (রহ.) মাজার শরীফের খাদিমের দায়িত্ব পালন করে আসছিলেন। মৃত্যুর পূর্বপর্যন্ত তিনি এ দায়িত্বরত ছিলেন।

বিভিন্ন মহলের শোকঃবিশিষ্ট সালিশ ব্যক্তিত্ব, প্রবীণ রাজনীতিবিদ ও সিলেটের কৃতীসন্তান আলহাজ্ব শেখ মোঃ মকন মিয়ার মৃত্যুতে বিভিন্ন মহলের পক্ষ থেকে শোক জ্ঞাপন করা হয়েছে। পৃথক পৃথক শোক বার্তায় বিবৃতিদাতারা মরহুম আলহাজ্ব শেখ মোঃ মকন মিয়ার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান। তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন সদর দক্ষিণ নাগরিক কমিটি, সিলেট’র সিনিয়র সহ-সভাপতি, সিলাম ইউপির সাবেক চেয়ারম্যান আলহাজ্ব সৈয়দ মকবুল হোসেন মাখন ও সাধারণ সম্পাদক সিলেট সিটি কর্পোরেশনের সাবেক ভারপ্রাপ্ত মেয়র ও বর্তমান সিটি কাউন্সিলর মোহাম্মদ আজম খান, দক্ষিণ সুরমা উপজেলা প্রেসক্লাব, সিলেট’র সভাপতি চঞ্চল মাহমুদ ফুলর ও সাধারণ সম্পাদক মোহাম্মদ নুরুল ইসলাম, লাউয়াই পঞ্চায়েত কমিটির সভাপতি নিজাম উদ্দিন ও সাধারণ সম্পাদক গোলাম হাদী ছয়ফুল, লাউয়াই স্পোর্টিং ক্লাবের সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ আব্দুস ছত্তার, জাতীয় শ্রমিক লীগ যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক, আগামী দক্ষিণ সুরমা উপজেলা পরিষদ নির্বাচনের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী জুয়েল আহমেদ, দক্ষিণ সুরমা উপজেলা শ্রমিক লীগের কার্যকরী সভাপতি কিবরিয়া আহমেদ অপু, সামাজিক সংগঠন বন্ধন সমাজ উন্নয়ন সংস্থা, সিলেট’র সভাপতি আব্দুল মালেক তালুকদার প্রমুখ।

You might also like