টাওয়ার হ্যামলেটসের তরুণদের জন্য বছরে বিনিয়োগ করা হবে ১৩.৭ মিলিয়ন পাউন্ড, প্রতিটি ওয়ার্ডে চালু করা হবে ‘ইয়ূথ স্পেস’

নিউজ ডেস্ক
সত্যবাণী

টাওয়ার হ্যামলেটসঃ ইয়াং টাওয়ার হ্যামলেটস’ নামে নতুনভাবে গড়ে তোলা ইয়ুথ সার্ভিস এবং কিশোর তরুণ সম্প্রদায়ের জন্য আরো সম্প্রসারিত কর্মসূচি প্রদানে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল ১৩.৭ মিলিয়ন বিনিয়োগ করছে।ব্রান্ড নিউ ইয়ূথ সার্ভিসের আওতায় বারার প্রতিটি ওয়ার্ডে থাকবে একটি ইয়ুথ স্পেস অর্থাৎ কম বয়সীদের জন্য নির্দিষ্ট স্থান বা সেন্টার।৪০০ জন তরুণ—তরুণীর সাথে মিলে চূড়ান্ত করা হয় ইয়ূথ সার্ভিসের নতুন ব্র্যান্ড ‘ইয়াং টাওয়ার হ্যামলেটস্’।ইয়াং টাওয়ার হ্যামলেটস্ নামের ইয়ুথ সার্ভিস লঞ্চিং ইভেন্টে আসন্ন গ্রীষ্মকালীন ছুটি অর্থাৎ সামার হলিডের সময় কিশোর তরুণ বয়সীদের ইতিবাচক কাজে ব্যস্ত রাখতে কাউন্সিলের অসংখ্য ফ্রি কার্যক্রমে ঠাসা ‘সামার প্রোগ্রাম’ও শুরু হয় আনুষ্ঠানিকভাবে।মেয়র এবং কাউন্সিলের অগ্রাধিকার হিসেবে স্ট্র্যাটেজিক প্ল্যানে নির্দিষ্ট করে রাখা বারার তরুণ বয়সীদের জন্য ১৯ মিলিয়ন পাউন্ড বিনিয়োগের বিস্তৃত কর্মসূচিরই একটি অংশ হচ্ছে ‘ইয়াং টাওয়ার হ্যামলেটস্’ শীর্ষক ইয়ুথ সার্ভিস।বহু মিলিয়ন পাউন্ড বিনিয়োগে সম্পূর্ণ নতুন আদলে গড়ে তোলা এই ইয়ূথ সার্ভিস আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন নির্বাহী মেয়র লুৎফুর রহমান।

এ উপলক্ষে সোমবার ১৭ জুলাই স্টেপনি গ্রিনের হেইলিবেরি ইয়ুথ সেন্টারে আয়োজন করা হয়েছিলো বিশেষ একটি ইভেন্টের।নতুন ইয়ুথ সার্ভিসটি হচ্ছে একটি পুনর্ব্র্যান্ড এবং এটি আরো সম্প্রসারিত যুব পরিষেবা প্রদানে জন্য কাউন্সিল থেকে ১৩.৭ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ পেয়েছে যা প্রতিটি ওয়ার্ডে একটি যুব স্থান বা ইয়ূথ সেন্টার অন্তর্ভুক্ত করবে।স্থানীয়ভাবে এবং জাতীয়ভাবে যেখানে ইয়ূথ সার্ভিস খাতে বিনিয়োগ হ্রাস পাচ্ছে,সেখানে টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিল তার ইয়ূথ সার্ভিসে বিপুল বিনিয়োগ করে নজির স্থাপন করলো।

টাওয়ার হ্যামলেটসে রয়েছে দেশের সর্বাধিক সংখ্যক তরুণ জনগোষ্টি এবং লন্ডনের মধ্যে শিশু দারিদ্র্যের হার সবচেয়ে বেশি (৫৬%)। ‘ইয়াং টাওয়ার হ্যামলেটস্’ শীর্ষক ইয়ুথ সার্ভিসে বিনিয়োগ তরুণদেরকে তাদের প্রয়োজনীয়তা অনুযায়ি দক্ষতা ও সৃজনশীলতা কে আরো সমৃদ্ধ করার পাশাপাশি তাদের জন্য বিনামূল্যে নানা কার্যক্রম ও নিরাপদ স্থানের ব্যবস্থা করে দেয়া হবে।কিশোর তরুণ বয়সীদের জন্য ভবিষ্যৎ ইয়ুথ সার্ভিসটি ডিজাইন করতে ২০২৩ সালের মে মাসে, ৪০০ জন তরুণ তরুণী চারটি ইন্টারেক্টিভ ‘হ্যাকাথন’ ইভেন্টের একটি সিরিজে অংশ নিয়েছিল। তাদেরকে নিয়ে কর্মশালা করে তাদের মতামতের ভিত্তিতেই কাউন্সিলের ইয়ুথ সার্ভিসকে নতুনভাবে ব্র্যান্ডিং করা হয়।বহু মিলিয়ন পাউন্ড বিনিয়োগে নতুন ব্র্যান্ডের ইয়ূথ সার্ভিসটির লঞ্চিং ইভেন্টটি পরিচালনা করেন টাওয়ার হ্যামলেটস ইয়ূথ কাউন্সিলের চেয়ার, ১৭ বছর বয়সী জায়নাহ আলম।

নির্বাহী মেয়র লুৎফুর রহমান ছাড়াও হল উপচে পড়া কিশোর তরুণদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন বিশেষ অতিথি সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার ইকসি ও শাহ এবং চার অ্যাভেল, ডেপুটি মেয়র এবং কেবিনেট মেম্বার ফর এডুকেশন কাউন্সিলর মাইয়ূম তালুকদার, ইয়াং মেয়র তাহমিদ হোসেন, সেফগার্ডিং চিলড্রেন বিভাগের ডিরেক্টর সুজানা বিসলি—মুরে। বক্তৃতা পর্বের পর মেয়র লুৎফুর রহমান কিশোর তরুণদের সাথে নিয়ে ‘ইয়াং টিএইচ’ লোগো দিয়ে তৈরি কেক কেটে ব্র্যান্ড নিউ ইয়ুথ সার্ভিসের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করেন। এ সময় অন্যান্য কেবিনেট মেম্বার, কাউন্সিলরবৃন্দ, শীর্ষ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।ইয়াং টাওয়ার হ্যামলেটস্’ নামের নতুন ইয়ুথ সার্ভিস উদ্বোধনের সাথে সাথে ‘সামার অফ ফান’ বুকলেট উন্মোচন করা হয়। এবারে সামার প্রোগ্রামের মধ্যে রয়েছে তরুণদের জন্য বিশেষ স্পোর্টস সেশন যা পরিচালনা করবে ওয়েস্ট হ্যাম ইউনাইটেড ফুটবল ক্লাব এবং লন্ডন ওয়ারিয়র্স, থাকবে আর্টস এন্ড ক্রাফট (চারু ও কারু শিল্প), ড্রামা ক্লাস ইত্যাদি।উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র লুৎফুর রহমান বলেন, “তরুণরাই আমাদের ভবিষ্যৎ। তারাই আগামী দিনে এই বারাকে নেতৃত্ব দেবে। ‘ইয়াং টাওয়ার হ্যামলেটস’ নামের ইয়ুথ সার্ভিস আমাদের ভবিষ্যৎ প্রজন্মের প্রতি আমরা যে প্রতিশ্রুতি প্রদান করছি তা- প্রদর্শন করে।মেয়র আরো বলেন, “ইয়ুথ সার্ভিসের একজন সুফল ভোগকারী হিসেবে, একজন ইয়ুথ ওয়ার্কের ভূমিকার কী মূল্য তা আমি ভালোই বুঝতে পারি। কারণ তারা আমার কিশোর বয়সে আমাকে গাইড করেছিল, সাহায্য করেছিল এবং সহযোগিতা করেছিল।তিনি বলেন, “শিক্ষা, স্কুল, সুযোগ এবং তরুণদের জন্য পরিষেবাগুলির মধ্যে একটি সম্পর্ক রয়েছে।ইয়াং টাওয়ার হ্যামলেটস বরোর প্রতিটি তরুণ বয়সীর জন্য একটি নিরাপদ স্থানের ব্যবস্থা করে দেয়ার পাশাপাশি তাদের জীবনের সম্ভাবনা উন্নত করার জন্য চমৎকার সুযোগ প্রদান করবে।

আমরা তরুণদের জন্য বিনিয়োগ করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং ‘ইয়ং টাওয়ার হ্যামলেটস’ সহ সেপ্টেম্বর থেকে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সর্বজনীন বিনামূল্যে স্কুলের খাবার প্রদান, শিক্ষা রক্ষণাবেক্ষণ ভাতা এবং বিশ্ববিদ্যালয় বার্সারিগুলি পুনরায় চালু করা সহ স্কিমগুলির জন্য ১৯ মিলিয়ন পাউন্ড অর্থায়ন করেছি।তিনি এই বিপুল বিনিয়োগের সর্বাধিক সুফল নেয়ার জন্য তরুণদের উদ্যোগী হওয়ার আহবান জানান।ডেপুটি মেয়র এবং কেবিনেট মেম্বার ফর এডুকেশন, ইয়ুথ এন্ড লাইলং লার্নিং, কাউন্সিলর মাইয়ূম তালুকদার যোগ করেছেন, “আমি সত্যিই গর্বিত যে ‘ইয়ং টাওয়ার হ্যামলেটস’ এর মাধ্যমে আমরা তরুণদের এবং তাদের ভবিষ্যৎ সম্পর্কে আমাদের প্রতিশ্রুতি পূরণ করছি। আমি আমাদের তরুণদের ধন্যবাদ জানাতে চাই যারা ইয়ুথ সার্ভিসকে নতুনভাবে ডিজাইন করার কার্যক্রমের অংশ হয়েছিলেন।তিনি বলেন, “আমাদের প্রতিটি ওয়ার্ডে একটি নিরাপদ স্থান থাকবে যার অর্থ বারার প্রতিটি কিশোর তরুণ এই দুর্দান্ত পরিষেবা থেকে উপকৃত হতে পারে।টাওয়ার হ্যামলেটসের ইয়াং মেয়র তাহমিদ হোসেন বলেছেন, “তরুণরা এই যাত্রার অংশ হয়েছে। এই নতুন ইয়ূথ সার্ভিস একটি উত্তরাধিকার হবে যা বর্তমানের তরুণ জনগোষ্ঠী এবং আগামী প্রজন্মকে শক্তিশালী করবে। ব্র্যান্ড নিউ ইয়ুথ সার্ভিস থেকে কমবয়সীরা সবচেয়ে বেশি উপকৃত হবে।”

You might also like