যুক্তরাজ্য জাসদের ভার্চুয়াল সভা: জাতীয় সংসদ নির্বাচন ইস্তেহারে প্রস্তাবনা সংযোজনের আহ্বান

সংবাদ বিজ্ঞপ্তি ডেস্ক
সত্যবাণী

লন্ডন: বাংলাদেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইস্তেহারে প্রস্তাবনা সংযোজনের প্রস্তাব দিয়ে যুক্তরাজ্য  জাসদের এক জরুরী ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে।

গত ২৬শে নভেম্বর, রবিবার বিকাল ৩টায় অনুষ্ঠিত এই জরুরী ভার্চুয়াল সভায় প্রবাসীদের স্বার্থসংশ্লিষ্ট কতিপয় প্রস্তাবনা আসন্ন সংসদ নির্বাচনে দলীয় ইস্তেহারে অন্তর্ভুক্ত করার আহ্বান জানানো হয়।

যুক্তরাজ্য জাসদের সহ সভাপতি মুজিবুল হক মনির সভপতিত্বে এবং সাধারণ সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলুর পরিচালনায় সভায় ইউরোপিয়ান ইউনিয়ন জাসদের সাবেক আহ্বায়ক ও যুক্তরাজ্য জাসদের নেতা মতিউর রহমান মতিন আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় ইস্তেহারে সংযোজনের জন্য এই প্রস্তাবগুলো উত্তাপন করেন। সভায় আলোচনার মাধ্যমে কিছু সংযোজন করা হয় এবং সর্বসম্মতি ক্রমে প্রস্তাবনাসমূহ গৃহীত হয়।

প্রস্তাবগুলো হলো:
১. বাংলাদেশে প্রবাসী বাংলাদেশীদের আকৃষ্ট করতে প্রথমেই প্রয়োজন প্রবাসী বাংলাদেশীদের স্বার্থ সূরক্ষায় আগামী সংসদে, প্রবাসীদের বিনিয়োগ সুরক্ষা আইন প্রনয়ন এবং তা সঠিক প্রয়োগ ও তদারকির জন্য কার্যকর দফতর খোলা যাতে করে প্রবাসীরা আশ্বস্ত হয়ে নিজ দেশে বিনিয়োগ করতে উৎসাহিত ও আগ্রহী হোন।
প্রবাসী বাঙালী নতুন প্রজন্মের মেধাবীদের বাংলাদেশের উন্নয়নে সম্পৃক্ত করার জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করা, যাতে বিশ্বমানের মেধা দেশের উন্নয়নে কাজে লাগে।
২. বাংলাদেশের প্রায় ১৭ কোটি জনগণের প্রতিনিধিত্ব করার জন্য ৩০০ আসনের সংসদ যথেষ্ট নয়,  সংসদকে দ্বিগুন করার উদ্যোগ জরুরি। সংসদে আসন সংখ্যা বৃদ্ধি করলে প্রবাসীদের স্বার্থ সূরক্ষায় অন্তত ৫ জন সংসদ সদস্য প্রবাসীদের মধ্য থেকে proportional representation পদ্ধতিতে নির্বাচিত করা এবং সংরক্ষিত মহিলা আসন গুলোতে অর্ধেক বিভিন্ন শ্রেণী ও পেশার মহিলাদের মনোনীত ও নির্বাচিত করা।
৩.  শিক্ষা ব্যবস্থায় প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলতে বিশ্ব সেরা ফিনল্যান্ডের মডেল নিয়ে বিচার বিশ্লেষণ করা,  যাতে উচ্চ শিক্ষায় শিক্ষিত হাজার হাজার বেকার জনগোষ্ঠী গড়ে তোলার পরিবর্তে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষতা সম্পন্ন জনসম্পদ গড়ে উঠে। এরজন্য  টেকনিক্যাল ইনস্টিটিউট গড়ে তোলার উদ্যোগ নিতে হবে।
৪. পেনডামির পরবর্তীতে ইউরোপে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী সময়ের মত শ্রমশক্তির অভাব প্রতিটি ইউরোপের দেশে এখন প্রকট। মাস্টার প্ল্যান তৈরী করে ইউরোপের দেশ Croatia, Serbia, Romania, Poland,Germany, Netherlands, Italy ও Russia’র সাথে কূটনৈতিক সম্পর্ক জোরদার করার মাধ্যমে এই শ্রম বাজারে আমাদের লোক পাঠানো এবং সে লক্ষ্যে সরকারি উদ্দোগে পঁচিশ অনূর্ধ্ব বয়সি যুব সমাজকে quick various vocational training এবং ভাষা শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলে এই বাজার ধরতে আমাদের উদ্যোগ নিতে হবে।

দলের এই জরুরী আলোচনায় অংশগ্রহণ করেন, মতিয়ুর রহমান মতিন, মজিবুল হক মনি, আব্দুর রাজ্জাক, সৈয়দ আবুল মনসুর লিলু, সৈয়দ বদরুল হক এনাম, মোহাম্মদ শাহজাহান, সালেহ আহমদ ও মাহমুদুর রহমান শানূর প্রমূখ।

You might also like