জুন থেকে প্রাইমারী স্কুল খুলে দেয়ার পরিকল্পনা ব্রিটিশ সরকারের

লকডাউন তুলে নেয়ার অংশ হিসেবে ১লা জুন থেকে স্কুল খুলে দেয়ার পরিকল্পনা করছে সরকার। দ্যা সানডে টেলিগ্রাফের রিপোর্টের ভিত্তিতে ইভিংস্টার্ন্ডাস জানিয়েছে করোনাভাইরাস কারনে লকডাউনে থেকে বের হয়ে আসার কৌশল হিসেবে আগামী ১লা জুন থেকে প্রাইমারী স্কুলগুলো খুলে দেয়া হবে।প্রধানমন্ত্রী বরিস জনসন আগামী সপ্তাহে ব্রিটেনের জনগনকে আবারো কাজে ফিরিয়ে নিতে রোড়ম্যাপ প্রকাশ করবেন। ইতিমধ্যে সরকার বলছে, যে সামাজিক দূরত্ব বজায় রেখেই লকডাউন তুলার পরিকল্পনা সরকারের।গত সপ্তাহে সংক্রমনের মাত্রা ০.৫ এসে দাঁড়ালে সরকারের মন্ত্রীদের লকডাউন খুলে দিতে আশাবাদী করে তুলে।

শনিবার ডেপুটি চিফ মেডিকেল অফিসার ডা: জেনি হ্যারি বলেছেন, কিছু লক্ষণ দেখা গেছে সম্ভাব্য ছোট বাচ্চারা এই রোগে কম আক্রান্ত হচ্ছে। তাদের সংক্রমনের পরিমান খুবই কম। বর্তমান সংক্রমনের হারের বিত্তিতে প্রধানমন্ত্রী আগামী ১জুনের মধ্যে সকল প্রাথমিক বিদ্যালয় পুনরায় চালুর জন্য তিন সপ্তাহের নোটিশ দিবেন।সংক্রমনের হারের উপর ভিত্তি করে সেকেন্ডারী স্কুল এবং ইয়ার ১০ ও ইয়ার ১২ এর শিক্ষার্থীদের বিদ্যালয়ে ফেরার অনুমতি দেয়া হবে।

শনিবার হাউজিং সেক্রেটারী রবার্ট জেন্রিক বলেছেন, হোম লার্নিং সহজ নয় যখন অভিভাবকরা ঘর থেকে কাজ করার চেস্টা করছেন। তবে হোয়াইটহল সূত্র জানিয়েছে সেকেন্ডারী স্কুলের ছাত্র-ছাত্রীরা ঘর থেকে অনলাইন শিক্ষা গ্রহন করতে পারে।এদিকে আগামী ২৬ মে থেকে পর্যাক্রমে ব্রিটেনে লকডাইন তুলে নেয়ার পরিকল্পনা করছে বলে জানিয়েছে বিভিন্ন পত্রিকা। প্রাথমিকভাবে দোকান, অফিস, কারখানা সমূহ খোলে দেয়ার পরিকল্পনা করা হচ্ছে।দোকানে চেকাআউট পয়েন্টে স্ক্রিন, পেমেন্ট ও কাস্টমারদের মধ্যে দূরত্ব, কম্যুটারে থার্মাল স্ক্রিনিং চেক এসব নিয়ে ব্যবসায়ীরৈদ সাথে কথাবার্তা চলছে।

You might also like