নগর বিএনপি’র পূর্ণাঙ্গ কমিটি কবে ঘোষণা?

সত্যবাণী

সিলেট অফিসঃ সিলেট নগর বিএনপি’র পূর্ণাঙ্গ কমিটির জন্য চলছে অপেক্ষা। প্রায় ৩ মাস আগে কমিটি পূর্র্ণাঙ্গ করে কেন্দ্রের কাছে জমা দেয়া হয়। এখন চলছে যাচাই-বাছাই। সেটিও শেষপর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন সিলেটের নেতারা। এ কারণে শিগগিরই সিলেট নগর বিএনপি’র পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন তারা। এবারের কমিটিতে আধিক্য থাকছে আন্দোলনে সক্রিয় নেতাদের নাম। গুরুত্বপূর্ণ পদেও আসছেন তারা।

সিলেটের নেতারা জানিয়েছেন, প্রায় ৭ বছর পর কমিটি পূর্ণাঙ্গ হচ্ছে। এতে নতুন মুখের ছড়াছড়ি বেশি থাকছে। সাবেক নেতাদের মধ্যে বেশিরভাগকেই উপদেষ্টা পরিষদে নেয়া হয়েছে।

২০১৬ সালের ৭ই জানুয়ারি সর্বশেষ নগর বিএনপি’র পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছিল। সেটিও হয়েছিল সম্মেলনের মাধ্যমে। এরপর পুরাতন কমিটি মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর আব্দুল কাইয়ূম জালালী পংকিকে আহ্বায়ক ও মিফতাহ সিদ্দিকীকে সদস্য সচিব করে নতুন আহ্বায়ক কমিটি গঠন করা হয়। সেই আহ্বায়ক কমিটি নগর বিএনপি’র তৃণমূলকে ঢেলে সাজিয়ে গত ১০ মার্চ সম্মেলন ও কাউন্সিলের আয়োজন করে। কাউন্সিলে সভাপতি নির্বাচিত হন সাবেক সভাপতি নাসিম হোসাইন ও সাধারণ সম্পাদক হন সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরী এবং সাংগঠনিক সম্পাদক হন  জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ সাফেক মাহবুব। ভোটে নতুন কমিটি নির্বাচিত হওয়ার কারণে নগর বিএনপি’র কর্তৃত্ব নিয়ে কোনো সমস্যা হয়নি। বরং আন্দোলনে সব নেতা একাট্টা রয়েছেন। 

নেতারা জানিয়েছেন, সম্মেলনের মাধ্যমে নগর বিএনপি’র নতুন কমিটি গঠন হওয়ার পর নগরে পালিত কর্মসূচিতে অধিকসংখ্যক নেতা উপস্থিত হচ্ছেন। নিষ্ক্রিয় থাকা নেতারা সম্মেলনের মাধ্যমে সক্রিয় হয়ে ওঠেন। এরপর থেকে তারা কর্মসূচিতে সক্রিয়ভাবে অংশ নিচ্ছেন। এ কারণে যারা দলের কর্মসূচিতে অগ্রণী ভুমিকা পালন করছেন তাদেরকে প্রাধান্য দিয়ে নগর বিএনপি’র কমিটি ঘোষিত হতে যাচ্ছে।

নেতারা জানান, জুলাই মাসের শেষদিকে নগর বিএনপি’র নেতারা কেন্দ্রের কাছে পুর্ণাঙ্গ কমিটির একটি তালিকা জমা দিয়েছেন। সেই তালিকা যাচাইয়ের কাজ প্রায় শেষপর্যায়ে রয়েছে। ফলে খুব শিগগিরই পূর্ণাঙ্গ কমিটির তালিকা প্রকাশ হতে পারে। তারা জানিয়েছেন, পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ হলে সিলেট নগর বিএনপিতে আরও গতি বাড়বে। দায়িত্বপ্রাপ্ত হলে নেতারা আন্দোলনে ঝাঁপিয়ে পড়বেন। এতে দল আরও শক্তিশালী হবে। একই সঙ্গে নগর বিএনপি’র নেতারা নগরে নতুন করে সংযুক্ত হওয়া ১৫টি ওয়ার্ডের নতুন কমিটি গঠনের কাজে হাত দিয়েছেন। এই ওয়ার্ডগুলো পূর্বে ইউনিয়ন কিংবা উপজেলার সঙ্গে সম্পৃক্ত ছিল। ২ বছর আগে এলাকাগুলো সিটি করপোরেশনের আওতাভুক্ত হওয়ার পর ওই ওয়ার্ডগুলোতে পূর্বের কমিটির সাংগঠনিক কার্যক্রম বন্ধ ছিল। নগর নেতারা ১৫টি ওয়ার্ডের মধ্যে ৯টি ওয়ার্ডে ইতিমধ্যেই আহবায়ক কমিটি গঠন করে দিয়েছেন। বাকি ৬টি ওয়ার্ডের আহ্বায়ক কমিটি ঘোষণার পর্যায়ে রয়েছে। কাজটি বেশ জটিল। এলাকায় গিয়ে তালিকা করে সদস্য সংগ্রহ এবং পরবর্তীতে মতবিনিময়ে সভার মাধ্যমে নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করে তোলা হচ্ছে। এরপর সেখান থেকে বাছাই করে নেতাকর্মীদের নিয়ে আহ্বায়ক কমিটি ঘোষণা করা হচ্ছে। এখন আহবায়ক কমিটির সদস্যরা সম্মেলন ও কাউন্সিলের আয়োজন করবেন। আগামী ২-১ মাসের মধ্যে সেই প্রক্রিয়াও শেষ হয়ে যাবে বলে জানিয়েছেন সিলেটের নেতারা।

তারা জানান, নতুন ১৫ ওয়ার্ডে সম্মেলনের মাধ্যমে যারা নেতৃত্বে আসবেন কিংবা যারা সিনিয়র নেতা থাকবেন পরবর্তীতে তাদেরকে নগর বিএনপি’র কমিটিতে অন্তর্ভুক্ত করা হবে। এতে করে নগরে দল আরও সুসংহত হবে।

নগর বিএনপি’র সাধারণ সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরী জানিয়েছেন, প্রায় ৩ মাস আগে আমরা ১৫১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির তালিকা জমা দিয়েছি। এখন কেন্দ্র থেকে কমিটি ঘোষণা করা হবে। আমরা আশা করছি; খুব দ্রুতই কমিটি ঘোষণা করা হবে। কমিটি ঘোষণা হলে নগরে বিএনপি আরও শক্তিশালী হবে বলে জানান তিনি।

তিনি বলেন, যারা রাজপথের আন্দোলনে সক্রিয় ভুমিকা পালন করেছেন, এখনও করছেন কিংবা আগামীতে করবেন তাদের নিয়ে কমিটি গঠন করা হচ্ছে। প্রবীণদের সঙ্গে নতুনরা আসবেন কমিটিতে। তবে, ৭ বছর পর যেহেতু কমিটি পূর্ণাঙ্গ হচ্ছে সেজন্য নতুন মুখ বেশি থাকতে পারে বলে জানান তিনি।

You might also like