পূন্যভূমির কৃতি সন্তানদের নামে সিলেট সিটি কর্পোরেশনের বিভিন্ন স্থাপনার নামকরণ দাবি

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: সর্বজন শ্রদ্ধেয় প্রয়াত জাতীয় রাজনীতিক, শিক্ষানুরাগী ও সমাজসেবীসহ স্ব স্ব ক্ষেত্রে খ্যাতিমান পূন্যভূমি সিলেটের কিংবদন্তী সন্তানদের নামে সিলেট সিটি কর্পোরেশনের সড়ক, চত্বর ও স্থাপনাগুলোর নামকরণের দাবি জানিয়েছে ‘ক্যাম্পেইন ফর রিকগনিশন’ নামের লন্ডন ভিত্তিক একটি সংগঠন।

গত ২৮ জুলাই মঙ্গলবার লন্ডনে এক সংবাদ সম্মেলনে এমন দাবি উত্তাপন করে সংগঠনের নেতারা বলেন, বাংলাদেশের জন্মলগ্নে মহান মুক্তিযুদ্ধের অন্যতম শীর্ষনেতা হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী সর্বজন শ্রদ্ধেয় বেশ ক’জন নেতার জন্ম দিয়েছে পূন্যভূমি সিলেট। আজীবন ত্যাগী এই নেতারা  দলমত নির্বিশেষে সকলের কাছে শ্রদ্ধার পাত্র হলেও মৃত্যুর পরও এখন পর্যন্ত নিজ জন্ম মাটি সিলেটে তাদের যথাযথ স্বীকৃতি মিলেনি। নেতৃবন্দ বলেন, শুধু রাজনীতি নয়, সাহিত্য, সমাজসেবা ও শিক্ষা আন্দোলনসহ বিভিন্ন ক্ষেত্রে সিলেটের সন্তানরা জাতীয় পর্যায়ে পালন করেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। আজ সময় এসেছে খ্যাতিমান এই সিলেট সন্তানদের কর্মের যথাযথ স্বীকৃতি আদায়ে সিলেটবাসীকে সোচ্চার হওয়া।

এ উপলক্ষে লন্ডন বাংলা প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ‘ক্যাম্পেইন ফর রিকগনিশন’ এর নেতা আব্দুর রাজ্জাক, মতিউর রহমান মতিন, সৈয়দ হাসান আহমদ ও মোহাম্মদ শাহজাহান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ক্যাম্পেইনারগন বলেন, আমরা বিভিন্ন সামাজিক এবং গণমাধ্যমে অবগত হয়েছি সিলেট সিটি কর্পোরেশনের আওতায় বিভিন্ন স্থাপনা সড়ক ও চত্বরের নামকরণের উদ্যোগ নেওয়া হবে। তারা এই উদ্যোগকে স্বাগত জানিয়ে এই নামকরণ তালিকায় লিপিবদ্ধ করতে সিলেট জনপদের খ্যাতিমান সর্বজন শ্রদ্ধেয় কয়েকজন বিশিষ্টজনের নাম প্রস্তাব করেন। এই বিশিষ্ট জনদের মধ্যে কেউ কেউ ব্রিটিশ বিরোধী আন্দোলন, পশ্চিম পাকিস্তানের ঔপনিবেসিক শাসনের বিরুদ্ধে সংগ্রাম, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে সরাসরি অংশ নিয়েছেন।  সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা উন্নয়নেও এদের কারো কারো অবদান ইতিহাসে অমলিন চীরঞ্জীব হয়ে আছে।

সর্বজন শ্রদ্ধেয় এমন ১০ জন বিশিষ্ট ব্যক্তির নাম সংবাদ সম্মেলনে প্রস্তাব করেন ‘ক্যাম্পেইন ফর রিকগনিশন’ -এর নেতারা।

যাদের নাম প্রস্তাব করা হয়, তারা হলেন:
১. জননেতা দেওয়ান ফরিদ গাজী, ২. মজলুম জননেতা পীর হাবিবুর রহমান, ৩. জননেতা আব্দুল হামিদ, ৪. মুক্তিযোদ্ধা আখতার আহমদ, ৫. জননেতা আব্দুন নুর মাস্টার, ৬. বদর উদ্দিন আহমদ কামরান, ৭. এডভোকেট আ ফ ম কামাল, ৮. মুক্তিযোদ্ধা ম.আ. মুকতাদির, ৯. কবি দিলওয়ার এবং ১০. অধ্যক্ষ হুসনে আরা আহমদ।
তাদের মতে এই দশজন বিশিষ্ট ব্যক্তি স্বমহিমায় মহিমান্বিত। তাদের জীবন তারা দেশ, সমাজ , জাতি, ধর্ম, জনগণের অধিকার ও সিলেটবাসীর জন্য উৎসর্গ করে গেছেন। তাদের স্মৃতি বর্তমান প্রজন্ম থেকে প্রজন্মান্তরে স্মরণীয় করে রাখতে সিলেট প্রবাসীদের পক্ষে তাদের এই দাবি বলে মন্তব্য করেন ক্যাম্পেইন নেতারা।

You might also like