বিজয়ফুল কর্মসূচি সমাপনী অনুষ্ঠান সম্পন্ন

নিউজ ডেস্ক
সত্যবাণী 

লন্ডন: বিজয়ফুল কর্মসূচি২০২২ এর আনুষ্ঠানিক কর্মসূচি সম্পন্ন হয়েছে। উপলক্ষ্যে গত ১৯ ডিসেম্বর সোমবার সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয় পূর্ব লন্ডনের লন্ডন এন্টারপ্রাইজ একাডেমি হলে আয়োজিত অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা, শিক্ষক, শিল্পীসাহিত্যিক, শিশুকিশোরসহ উপস্থিত ছিলেন কমিউনিটি নেতৃবৃন্দ।

বিজয়ফুলের সুচনা সঙ্গীতমোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি পরিবেশনের মাধ্যমে শুরু হয় মূল অনুষ্ঠান। পাঁচ পর্বের সমাপনী অনুষ্ঠান শুরুর আগে বক্তব্য রাখেন বিজয় ফুল কর্মসূচির শিক্ষা বিষয়ক উপদেষ্ঠা সিরাজুল বাসিত চৌধুরী। এসময় তিনি ঢাকা থেকে পাঠানো বিজয়ফুল কর্মসূচির স্বপ্নদ্রষ্টা কবি শামীম আজাদের বার্তা পাঠ করে শোনান। এরপর বিজয় ফুলের উজ্জীবক শামীমা মিতার পরিচালনায়আমরাকরবো জয় পর্বে বিজয় ফুলের চলমান কার্যক্রম বিষয়ে বক্তব্য রাখেন আগত অতিথিগণ। পর্যায়ে বক্তব্য রাখেন, কন্ঠশিল্পী বিজয় ফুলের সাংস্কৃতিক দূত গেীরি চৌধুরী, নৃত্যশিল্পী বিজয়ফুল কর্মসূচির সাংস্কৃতিক উপদেষ্ঠা চায়না চৌধুরী, বিজয়ফুল উজ্জীবক আবৃত্তিকার স্মৃতি আজাদ, বিজয়ফুল উজ্জীবক ফিরোজ আহমদ বিপুল এবং সৈয়দ হামিদুল হক এতে বক্তারা বিজয়ফুল কর্মসূচি কিভাবে দেশেবিদেশে নতুন প্রজন্ম তথা সকল বয়েসি বাঙালীদের মধ্যে রেখাপাত করতে সক্ষম হয়েছে সে বিষয়ে আলোকপাত করেন। বিজয়ফুল উজ্জীবক সেলিনা হায়দারের পরিচালনায়বীরচূড়ামণি পর্বে স্মৃতিচারণ দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন উপস্থিত মুক্তিযোদ্ধাগণ। এতে মুক্তিযোদ্ধা লোকমান হোসেন সম্মুখ যুদ্ধে তাঁর অংশগ্রহন এবং নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের স্মৃতিচারণ করেন। মুক্তিযোদ্ধা মাহমুদ হাসানএমবিই যুদ্ধ দিনের স্মৃতি চারণ করেন। বলেন, ‘জীবন বাজী রেখে আমরা যে জন্য যুদ্ধ করেছিলাম, যাদের বিরুদ্ধে যুদ্ধ করেছিলাম সেই চক্র এখনো সক্রিয়। তাদের নির্মূলে সবাইকে এক থাকতে হবে।মোহাম্মদ আবদুর রাকিব যুদ্ধকালীন সময়ের স্মৃতিচারণ করেন। একাত্তর থেকে পঁচাত্তর পর্যন্ত তাঁর দেখা যুদ্ধ এবং রাজনৈতিক মেরুকরণ বিষয়ে স্মৃতিচারণ করতে গিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার ঘটনাটি ছিলো অবিশ্বাস্য এবং বেদনাদায়ক।

বিজয়ের নিশান উড়ছে ওই পর্বে নৃত্য পরিবেশন করেনতালতরঙ্গ শিল্পী রিয়া ও রাতুল এরপর বিজয়ফুল উজ্জীবক কবি ফরাহ্ নাজের সঞ্চালনায়স্বাধীনতা তুমি পর্বে কবিতা আবৃত্তি করেন সোয়ম দাম, আয়দান আহমদ, স্মৃতি আজাদ  সৈয়দ রুম্মান।

সঙ্গীতানুষ্ঠান শুরুর আগে বিজয়ফুল কর্মসূচির সার্বিক কার্যক্রম উপস্থাপন করেন, বিজয়ফুল কর্মসুচির কেন্দ্রীয় সমন্বয়ক কবি মিলটন রহমান এবং বিজয়ফুল কর্মসূচির অন্যতম উপদেষ্ঠা কবি মুজাহিদ চৌধুরী  

এরপর শম্পা কুণ্ডু পরিচালনায়পূর্ব দিগন্তে সূর্য উঠেছে পর্বে দেশের গান পরিবেশন করেন, সুরালয়ের শিল্পী ¯স্নিগ্ধা রায়, সোয়ায়েম দাম, মোহনা প্রধান, আম্বিকা, রিতা দাম সোভাঙ্গি দাম। এছাড়া আরো সঙ্গীত পরিবেশন করেন কন্ঠশিল্পী রিপা রাকিব, শম্পা কুণ্ডু  এবং গৌরী চৌধুরী।

জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে বিজয়ফুল কর্মসূচি ২০২২ এর সমাপ্তি ঘোষণা করা হয়।অনুষ্ঠান শেষে বিজয়ফুল কর্মসূচির পক্ষ থেকে যারা এ বছর কর্মসূচি পরিচালনায় সহায়তা করেছেন তাঁদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।      

You might also like