বিপিএলে ফিক্সিং: ছয় বছর নিষিদ্ধ আফগান ক্রিকেটার

নিউজ ডেস্ক
সত্যবাণী

স্পোর্টস ডেস্কঃ বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ও আফগানিস্তান প্রিমিয়ার লিগে (এপিএল) ফিক্সিং করায় সব ধরনের ক্রিকেট থেকে ছয় বছরের জন্য নিষিদ্ধ হলেন ক্রিকেটার শাফিকউল্লাহ শাফাক। আজ (১০ মে) আফগানিস্তান ক্রিকেট বোর্ড এ তথ্য জানান। এ সময় তারা আরও জানান, মোট চারটি অভিযোগে অভিযুক্ত হয়েছেন এই আফগানি।শফিকুল্লাহর বিরুদ্ধে অভিযোগ উঠেছে, ২০১৮ সালে এপিএল টি-টোয়েন্টির প্রথম আসর এবং ২০১৯ সালে বিপিএলে সিলেট থান্ডার্সের হয়ে খেলার সময় ম্যাচ ফিক্সিংয়ে জড়িয়ে ছিলেন তিনি। ডিসেম্বর-জানুয়ারিতে বিপিএল খেলেছেন সিলেট থান্ডার্সের হয়ে। তিন ম্যাচে শফিকুল্লাহর ইনিংসগুলো ছিল-২, ৬ এবং ১০ রানের। বিপিএলের সর্বশেষ এই আসরেই দুর্নীতি করেছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ।

এমনকি আফগানিস্তানের হয়ে ৭০ টি আন্তর্জাতিক ম্যাচ খেলা এই উইকেটরক্ষক ব্যাটসম্যান তাঁর সতীর্থকেও ম্যাচ গড়াপেটা করার জন্য চেষ্টা করেছিলেন।

এন্টি করাপশন ট্রাইবুনাল তার বিরুদ্ধে চারটি নিয়ম লঙ্ঘনের অভিযোগ এনেছে। শফিকুল্লাহর বিরুদ্ধে অভিযোগগুলো হলো, ফিক্সিং করা কিংবা যে কোনোভাবে তাতে প্রভাব রাখা। কিছু কিছু ঘরোয়া ম্যাচে ইচ্ছাকৃতভাবে খারাপ পারফর্ম করা। ম্যাচে কোনো কাজ করার জন্য ঘুষ গ্রহণ কিংবা গ্রহণে সম্মত হওয়া। এমনকি তদন্ত কাজ বাধাগ্রস্থ করার চেষ্টাসহ আরও কয়েকটি অভিযোগ।

তাঁর বিরুদ্ধে আনা সবগুলো অভিযোগই স্বীকার করে নিয়েছেন আফগানিস্তানের উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। তার ভিত্তিতে শফিকুল্লাহকে এই নিষেধাজ্ঞা দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সিনিয়র এন্টি-করাপশন ম্যানেজার সাইদ আনোয়ার শাহ কোরায়শী বলেন, ‘এটা সেই সব খেলোয়াড়দের জন্য সতর্কবার্তা যারা মনে করে, তাদের অনৈতিক কাজ এসিবির দুর্নীতি দমন ইউনিট প্রকাশ করবে না। যা ভাবা হয় তার চেয়ে অনেক বেশি আমাদের নজরদারি।’তিনি আরও যোগ করেন, ‘আমাদের শিক্ষা কার্যক্রমের মধ্যে ক্রিকেটারদের সন্দেহজনক কিছু জানানোর জন্য শিক্ষা দেওয়া হয়। শুধু মাত্র তাদের ক্রিকেট ক্যারিয়ারকে সুন্দর দুর্নীতিমুক্ত রাখার জন্য।’ আফগানিস্তানের হয়ে ২৪ ওয়ানডেতে ৪৩০ রান ও ৪৬ টি-টোয়েন্টিতে ৪৯৪ রান করেছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

You might also like