শিক্ষা বৃত্তি প্রদান : ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে ট্রাষ্ট ফান্ড গঠন

প্রেস বিজ্ঞপ্তি ডেস্ক
সত্যবাণী  

লন্ডন: দলিল সম্পাদনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে ইউকে অ্যালামনাইর ট্রাষ্ট গঠন প্রক্রিয়া চূড়ান্ত হলো বিগত ১১ জানুয়ারী ২০২২ তারিখে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে এক অনাড়ম্বর স্বাক্ষরদান অনুষ্ঠানে দাতা অ্যালামনাই ইন দ্য ইউকের পক্ষে স্বাক্ষর করেন সংগঠনের সাধারণ সম্পাদক ইসমাঈল হোসেন যা সাক্ষী হিসাবে প্রতিস্বাক্ষর করেন সংগঠনের দুইজন সদস্য মোহাম্মদ আলী ও মোহাম্মদ কাদির। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। এর আগে অ্যালামনাইর তিন সদস্যের প্রতিনিধি দলকে নিজ কার্যালয়ে স্বাগত জানান উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামান। তিনি মানবিক সদিচ্ছা প্রদর্শনের জন্য অ্যালামনাইর সদস্যদেরকে ধন্যবাদ জানান এবং আরো অনুদান দিয়ে ফান্ডকে উত্তরোত্তর সমৃদ্ধ করার জন্য আহবান জানান।

উল্লেখ্য যে, গত বছর অ্যালামনাইর দান কৃত  ১২,৭১৫.০০ পাউন্ড সমমুল্যের ১৫,০৪,৭০০.০০ টাকা দিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি স্থায়ী শিক্ষাবৃত্তি তহবিল গঠন করেন। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে এই তহবিল থেকে আয়কৃত সুদ নির্বাচিত সকল ফেকাল্টির প্রথম বর্ষের গরীব ও মেধাবী নিয়মিত ছাত্রছাত্রীদের বছরে এককালীন ১২ হাজার টাকা করে বৃত্তি হিসেবে প্রদান করা হবে। বৃত্তি প্রদানে প্রতিবন্ধী, সামাজিক, নৃতাত্ত্বিক ও আঞ্চলিকভাবে অনগ্রসর/ছাত্রীদের অগ্রাধিকার দেয়া হবে। ২০২১-২২ শিক্ষাবর্ষে বৃত্তি প্রদানের জন্য অ্যালামনাই আরো এক লক্ষ টাকা প্রদান করবে। ট্রাস্টটির পরিচালনা বোর্ডে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাঁচজন এবং অ্যালামনাই ইন দ্য ইউকে থেকে চারজন সদস্য রয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের সভাপতি বীর মুক্তিযোদ্ধা দেওয়ান গৌস সুলতান এক বিবৃতিতে দলিল স্বাক্ষরদান অনুষ্ঠানকে একটি ঐতিহাসিক ঘটনা উল্লেখ করে এর প্রতিষ্ঠাকালীন সকল দাতা ও সংগঠকদের প্রতি গভীর কৃতজ্ঞতা জানান। তিনি বলেন স্থায়ী শিক্ষাবৃত্তি তহবিল গঠন হওয়ায় বৃটেনপ্রবাসী ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রছাত্রীদের জন্য একটি সুযোগ তৈরী হয়েছে এর বর্তমান প্রজন্মের সুবিধাবঞ্চিত মেধাবী ছাত্রছাত্রীদেরকে সহায়তা করার। তিনি এই তহবিলে মুক্তহস্তে দান করার জন্য অ্যালামনাই এবং অন্যান্য শিক্ষানুরাগী প্রবাসীদের প্রতি বিনীত আবেদন জানান। বিস্তারিত তথ্যের জন্য আগ্রহী দাতারা duauk2all@outlook.com ইমেইলে যোগাযোগ করতে পারেন।

You might also like