হোম সেক্রেটারীর বিরুদ্ধে মামলায় নির্মূল কমিটির ক্ষোভ, চৌধুরী মঈনুদ্দিনকে বাংলাদেশে ফেরত পাঠানোর দাবী

প্রেস রিলিজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: ব্রিটেনের হোম সেক্রেটারী প্রীতি প্যাটেলের বিরুদ্ধে  দন্ডিত যুদ্ধাপরাধী চৌধুরী মঈনুদ্দিনের মানহানী মামলা দায়েরের ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, যুক্তরাজ্য শাখা।

এক বিবৃতিতে সংগঠনের সভাপতি সাবেক কাউন্সিলার নুরউদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক জামাল খান এই ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘হোম সেক্রেটারীর বিরুদ্ধে আদালত কর্তৃক দন্ডিত একজন যুদ্ধাপরাধী মানহানী মামলা দায়েরের এমন স্পর্ধায় আমরা ক্ষুব্ধ, স্তম্ভিত।’ চৌধুরী মঈনুদ্দিনকে অবিলম্বে বাংলাদেশের কাছে হস্তান্তরের দাবী জানিয়ে তারা বলেন,  ‘চৌধুরী মঈনুদ্দিন বাংলাদেশে আদালত কর্তৃক  দন্ডিত প্রমানিত একজন পলাতক  যুদ্ধাপরাধী। বিভিন্ন দেশের যুদ্ধাপরাধীদের ব্রিটেনে প্রবেশ নিষিদ্ধ করার ব্রিটিশ সরকারের করা সাম্প্রতিক আইন অনুযায়ী তথ্য গোপন করে মিথ্যার আশ্রয় নিয়ে পাওয়া নাগরিকত্ব বাতিল করে এই যুদ্বাপরাধীকে অবিলম্বে বাংলাদেশে পাঠিয়ে বিচার সম্পন্নে সহায়তা করার আহবান জানাচ্ছি আমরা’। নির্মূল কমিটি নেতৃবৃন্দ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের কাছে এবিষয়ে একটি স্মারকলিপিও প্রেরণ করেন বলে বিবৃতিতে উল্লেখ করেন।

উল্লেখ্য, গত বছর হোম অফিসের কমিশন ফর কাউন্টারিং এক্সট্রিমিজমের ‘চ্যালেন্জিং হেইটফুল এক্সট্রিমিজম’ শীর্ষক রিপোর্ট হোম অফিসের টুইটার একাউন্টে প্রকাশ করার পর হোম সেক্রেটারী প্রীতি প্যাটেল তা রিটুইট করায় চৌধুরী মঈনুদ্দিন  মামলা করেন তাঁর বিরুদ্ধে। মামলার আর্জিতে মানহানির ক্ষতিপুরন হিসেবে তিনি ৬০ হাজার পাউন্ড দাবি করেছেন ব্রিটিশ হোম সেক্রেটারীর কাছে। ‘চ্যালেন্জিং হেইটফুল এক্সট্রিমিজম’ শীর্ষক ঐ রিপোর্টে চৌধুরী মঈনুদ্দিনের বিরুদ্ধে বাংলাদেশের জন্মলগ্নে যুদ্ধাপরাধের সাথে জড়িত থাকার অভিযোগের কথা উল্লেখ ছিলো। ১৯৭১ এ  বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় স্বাধীনতাপন্থী নেতাকর্মীদের হত্যার সাথে তাঁর যোগসূত্র থাকার অভিযোগ দৃঢ়ভাবে অস্বীকারকারী চৌধুরী মঈন উদ্দিন, অভিযোগ করেছেন যে গত বছরের হোম অফিসের এই রিপোর্টে তার মানহানি হয়েছে।

 

 

You might also like