লন্ডনে চিরাচরিত আমেজে ঈদ উদযাপন

স্পেশাল করেসপন্ডেন্ট
সত্যবাণী

লন্ডন: এবার আর ঘরবন্দী বা সামাজিক দুরত্বের ঈদ নয়, দীর্ঘ তিন বছর পর করোনাপূর্ব সময়ের মতই ঈদ উদযাপন করেছেন লন্ডনসহ ব্রিটেনের মুসলিম সম্প্রাদায়ের লোকজন। মসজিদের ভেতরে ও খোলামাটে তারা মিলিত হয়েছেন ঈদ জামাতে। মুসলমান সম্প্রাদায়ের ধর্মীয় উৎসব ঈদুল ফেতরের এই আনন্দ ভাগাভাগি করে উপভোগ করেছেন বহুসাংস্কৃতিক ব্রিটেনের জনগন।

শুধু ঈদ জামাত নয়, ঈদের কেনাকাটা, চাঁদরাত উদযাপনসহ ঈদের পরিপূর্ণ আমেজ ছিলো এবার কমিউনিটিতে। ঈদ শপিংয়ে মানুষের উপচেপড়া ভীড় বিগত দুই বছরের করোনাবন্দিত্ব সময়ের কথা যেন ভুলিয়েই দিয়েছিলো আমেজপ্রিয় কমিউনিটিকে।

লন্ডন রেডব্রিজ ভ্যালেন্টাইন পার্কে বিশাল ঈদের জামাত ‘ঈদ ইন দ্যা পার্ক’

মসজিদগুলোতে যেমন অনুষ্ঠিত হয়েছে পবীত্র ঈদুল ফিতরের জামাত, ঠিক তেমনি লন্ডনের রেডব্রিজ ভ্যালেন্টাইন পার্ক, ক্লেহল রাগবি মাঠ, বাঙালী অধ্যুষিত পূর্ব লন্ডনের মাইলএন্ড পার্কসহ বিভিন্ন স্থানে অনুষ্ঠিত হয়েছে খোলা মাঠে ঈদ জামাত। ঈদের জামাতে মসজিদগুলোতে মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনার পাশাপাশি, নির্যাতিত ফিলিস্তিনি মুসলমানদের জন্য বিশেষ দোয়া করা হয়।

গত দুই বছর করোনা হুমকির মূখে কড়াকড়ি বিধিনিষেধ মেনে ঈদুল ফিতরের জামাত আদায় করলেও এবার চিরাচরিত আমেজে ঈদের জামাত আদায় করতে পেরে দারুন খুশি মুসল্লিরা।

বিভিন্ন মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন পূর্ব লন্ডনের মুসলিম সম্প্রদায়ের মানুষ। সকাল থেকেই প্রতিটি মসজিদে মুসল্লিদের প্রচন্ড ভীড় লক্ষ্য করা যায়।

ইউরোপের অন্যতম বৃহৎ মসজিদ ইস্ট লন্ডন মসজিদ ও ঐতিহ্যবাহী ব্রিকলেইন জামে মসজিদে অনুষ্ঠিত হয় একাধিক জামাত। এতে কয়েক হাজার মানুষ অংশ নেন।
দারুল উম্মাহ মসজিদ, বায়তুল আমান জামে মসজিদ ও ফোর্ড স্কয়ার মসজিদেও একাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে পৃথক পৃথক বার্তায়  যুক্তরাজ্যের মুসলমান কমিউনিটিসহ বিশ্ব মুসলিমদের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন দেশটির, রাজনীতিক, এমপিসহ বিভিন্ন সামাজিক, ধর্মীয় ও কমিউনিটি নেতৃবৃন্দ। ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিমও শুভেচ্ছা বার্তার মাধ্যমে ঈদের আনন্দ ভাগাভাগি করেছেন স্থানীয় বাংলাদেশী কমিউনিটি ও বিশ্ব মুসলিমদের প্রতি।

এদিকে, লন্ডন ছাড়াও বার্মিংহাম, নিউক্যাসেল, ম্যানচেষ্টার, লিডস, সান্ডারল্যান্ডসহ যুক্তরাজ্যের বিভিন্ন শহরেও পবিত্র ঈদুল ফিতর উদযাপনের খবর পাওয়া গেছে। যথাযথ মর্যাদা ও আনন্দ আমেজে দেশটির প্রতিটি অঞ্চলে ঈদ উদযাপিত হয়েছে বলে জানিয়েছেন আমাদের প্রতিনিধিরা।

 

You might also like