ইংল্যান্ডে প্রাইমারী স্কুল খুললেও উপস্থিতি হতাশাজনক

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ করোনাভাইরস মহামারি মোকাবেলায় জনসাধারনের জীবন রক্ষায়,ব্রিটিশ সরকার জনসাধারনকে ঘরে রাখতে জন্য স্টে হোম বা লকডাউন ঘোষনা করে গত ২৩ মার্চ থেকে। এই লক ডাউনের ফলে বহু জনসাধারনের জীবন রক্ষা হলেও সরকার কে অনুদান দিতে হয়েছে কোটি কোটি পাউন্ড।এর মাঝে ব্রিটেনে করোনাভাইরসে প্রাণ দিয়েছেন প্রায় ৪০ হাজার মানুষের।যুক্তরাজ্য সরকারের ইচ্ছা গ্রীষ্ম শুরু হওয়ার আগেই তারা দেশের সব প্রাথমিক স্কুলগুলো খুলে দেবে এবং পরিস্থিতি বিশেষ পর্যবেক্ষণে রাখবে। যুক্তরাজ্যে সরকার শিক্ষাকে সব সময় প্রাধান্য দিয়ে থাকেন। শিক্ষা যেমন জরুরী ঠিক জীবন ও তেমনি জরুরী দুটির স্বমন্বয়ে প্রথমে প্রাইমারি স্কুল খোলার সিদ্ধান্তে গ্রহন করে। যদিও বর্তমান প্রেক্ষাপটে সন্তানকে স্কুলে পাঠানো মো্টেই জরুরি কিছু নয়। এছাড়া স্কুলে না গেলে কোনো জরিমানাও গুণতে হবে না।

অবশ্য পূর্বে কোন ছাত্র / ছাত্রী তিন দিন স্কুলে না গেলে তার প্যারেন্ট কে £৬০ পাউন্ড + £৬০ পাউন্ড মোট£১২০ পাউন্ড জরিমানা দিতে হতো। করোনাভাইরস মহামারি তে স্কুল খুলছে তবে স্কুলে অনুপস্থিত থাকলেও এই জরিমানা দিতে হবে না। যদিও দেশটির সরকার থেকে শিক্ষক ও অভিভাবকদের প্রলুব্ধ করা হচ্ছে যাতে করে তারা স্কুলের কার্যক্রম পুনরায় চালু করতে পারে।

করোনাভাইরাস বিশ্ব ব্যাপী পড়ার শুরু থেকে বিভিন্ন গবেষক দাবি করছেন, করোনাভাইরাস শিশুদের জন্য কম ঝুঁকি পূর্ন। যারা মারা গেছেন এদের মধ্যে শিশু মৃত্যু হার খুবই নগন্য। এ বিষয়ে ব্রিটেন সরকারের প্রধান মেডিকেল কর্মকর্তা অধ্যাপক ক্রিস উইট্টি বলেন, মরণঘাতী এই করোনাভাইরাসটির জন্যে স্কুলগুলো খুব বেশি ঝুঁকিতে ছিল না। তবে সেগুলো বন্ধ করা হয়েছে কারন করোনাভাইরাস যেন অভিভাবকদের মাঝে যেন না ছড়াতে না পারে সেজন্য সেই সাথে অন্যরা যেন নিরাপদ থাকেন।

১লা জুন ২০২০ সাল ব্রিটেন এক ঐতিহাসিক সিদ্ধান্ত গ্রহন করেছে সরকার। প্রাইমারি স্কুল খুলে দিয়ে নতুন প্রাণ সন্চালনা শুরু হয়। সরকার স্কুল খুললেও চুরান্ত পর্যোবেক্ষনে রাখা হবে। এর পর ধারাবাহিক ভাবে অন্যান্য শিক্ষা প্রতিস্ঠান গুলিও খুলে দেওয়া হবে।

ন্যাশনাল ফাউন্ডেশন ফর এডুকেশন রিচার্চ ১২০০ স্কুলে পর্যবেক্ষন করে জানিয়েছে:
১/ ৪৬ পারসেন্ট শিশু স্কুলে যাবেনা । বাসায় থাকবে।
২/ ৫০ পার্সেন্ট প্যারেন্টস তাদের সন্তান কে স্কুলে দিতে চাচ্ছেন না। স্কুলের চেয়ে বাসায় বেশী নিরাপদ মনে করছেন।
৩/ ২৫ পারসেন্ট টিচার স্কুলে যাচ্ছেন না। ক্লাসে অনুপস্থিত । বাসায় রয়েছে স্বাস্থ্যগত কারনে।

সরকার আশা করছেন এবং চেস্টা করছেন। সেই সাথে ধারনা করছেন আগামী কয়েক সপ্তাহের মধ্যেই স্কুল গুলি স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। সেই সাথে সরকার আরো কিছু কার্যক্রম শুরু করেছেন।

১/ ফ্যামিলি এন্ড ফ্রেন্ডস এক সাথে মিলিত হতে পারবে সে ক্ষেত্রে ১০ জন পর্যন্ত হতে পারে তবে সামাজিক দূরুত্ব বজায় রাখতে হবে।
২/ এক সাথে ৬ জন পর্যন্ত মিটিং এ মিলিত হতে পারবেন। সে ক্ষেত্রেও সামাজিক দূরুত্ব বজায় রাখতে হবে।
৩/ নিজ বাসার গার্ডেনে পরিবারের সাথে খেলাধুলা করতে পারবে।
৪/ কার শো রুম খোলা হবে। সামাজিক দূরুত্ব বজায় রেখে আপনার পছন্দের কার কিন্তে পারবেন।
৫/ সুপার মার্কেট সহ অন্যান্য বন্ধ শপ গুলো খুলে দেওয়া হয়েছে। যদিও আগে থেকেই সুপার মার্কেট , টেকওয়ে খোলা ছিলো এখন সব শপ গুলিই অপেন করতে পারবে তবে সময় নির্দিষ্ট থাকবে।
৬/ দি এসোসিয়েশন অফ ডিরেক্টর পাবলিক হেলথ সামাজিক দূরুত্ব কে বেশী গুরুত্ব দিয়েছে। সামাজিক দূরুত্ব না মানলে তাদের কে জরিমান গুনতে হবে।
৭/ অনেক অভিবাবকরা মনে করেন , “শিশুর লেখা পড়ার চেয়ে জীবনের মূল্য অনেক বেশী”। তাই তাদের সন্তান কে স্কুলে পাঠাচ্ছেন না। মহামারি নিয়ন্ত্রনে আসার পর পরিস্থিতি স্বাভাবিক হলেই তাদের সন্তান কে স্কুলে পাঠাবেন।

স্বভাবত কারনেই প্রথম দিন প্রাইমারি স্কুলে উপস্থিতির সংখ্যা কম তবে ২/৩ সপ্তাহের মধ্যেই উপস্থিতির সংখ্যা বাড়বে।তবে বলতে পারেন, এটা একধরণের সচেতনতা। স্কুলে যাওয়ার অভ্যাস করতে হবে। যদিও পেরেন্টসদের কাছে সন্তানের নিরাপত্তার বিষয়টি সবার আগে। বলাই তো হচ্ছে, সবাই একটু দূরে দূরে থাকতে, মেলামেশা কম করতে। সামাজিক দূরুত্ব বজায় রাখতে।১৫ই জুন ২০২০ থেকে খোলা হবে। সেকেন্ডারি স্কুলের ১০ এবং ১২ ক্লাস।এন এইচ এস মনে করছেন করোনাভাইরস মহামারি আক্রমণ অনেকটাই সরকারের নিয়ন্ত্রনে আছে। শুধু মাত্র সামাজিক দূরুত্ব বজায় রেখে অনন্য বিধিনিষেধ মেনে চললেই । সকলের সহযোগিতায় করোনাভাইরস মহামারি থেকে রক্ষা পাওয়া যাবে।

You might also like