টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পিকার হলেন ব্যারিস্টার খালেদ, কেবিনেট মেম্বার নতুন তিন কাউন্সিলর

কমিউনিটি করেসপন্ডেন্ট
সত্যবাণী 

লন্ডন, ১৫ মে ২০২৪: টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পিকার নির্বাচিত হয়েছেন কাউন্সিলর ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ।
১৫ মে বুধবার সন্ধ্যায় হোয়াটচ্যাপেলস্থ টাউন হল চেম্বারে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় সংখ্যাগরিষ্ঠ কাউন্সিলারদের ভোটে ২০২৪ – ২৫ পৌর বর্ষের জন্য কাউন্সিলের স্পিকার নিযুক্ত হন তিনি।ব্যারিস্টার খালেদ কাউন্সিলর জাহেদ বখত চৌধুরীর স্থলাভিসিক্ত হলেন। এর আগে তিনি ডেপুটি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন। নতুন ডেপুটি স্পিকার হিসেবে নির্বাচিত হয়েছেন কাউন্সিলর সুলুক আহমদ।

কাউন্সিলের বার্ষিক সাধারণ সভায় নতুন তিন জন কাউন্সিলরকে কেবিনেটে অন্তর্ভূক্ত করা হয়। এঁরা হচ্ছেন কাউন্সিলর শাফি আহমেদ (এনভায়রনমেন্ট এন্ড ক্লাইমেট ইমার্জেন্সি), কাউন্সিলর মুসতাক আহমেদ (জবস্, স্কিলস্ এন্ড গ্রোথ) এবং কাউন্সিলর কামরুল হোসেইন (রিক্রিয়েশন এন্ড কালচার)। এছাড়াও নতুন কেবিনেটে আরও রয়েছেন ডেপুটি মেয়র কাউন্সিলর মাইয়ূম তালুকদার (লীড মেম্বার ফর এডুকেশন এন্ড লাইফলং লার্নিং), কাউন্সিলর সাইয়েদ আহমদ (রিসোর্সেস এন্ড দ্যা কস্ট—অব—লিভিং), কাউন্সিলর কবির আহমদ (রিজেনারেশন, ইনক্লুসিভ ডেভেলপমেন্ট এন্ড হাউজবিল্ডিং), কাউন্সিলর গোলাম কিবরিয়া চৌধুরী (হেলথ, ওয়েলবিয়িং এন্ড সোশ্যাল কেয়ার), কাউন্সিলর আব্দুল ওয়াহিদ (ইক্যুয়েলিটিজ এন্ড সোশ্যাল ইনক্লুসন) কাউন্সিলর আবু তালহা চৌধুরী (সেইফার কমিউনিটিজ)।

স্পিকার নিযুক্ত হওয়ার পর একান্ত অনুভূতি ব্যক্ত করতে গিয়ে ব্যারিস্টার খালেদ তাঁকে নির্বাচিত করায় কাউন্সিলারদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, “টাওয়ার হ্যামলেটসের মতো একটি ঐতিহ্যবাহী বারার স্পিকার নির্বাচিত হতে পেরে আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমি আমার মেধা ও যোগ্যতা দিয়ে কাউন্সিলের সিভিক দায়িত্ব যথাযথ সম্মানের সাথে পালনে সচেষ্ট থাকবো। বিশেষ করে নতুন প্রজন্মের ছেলে মেয়েদেরকে বৃটেনের গণতান্ত্রিক প্রক্রিয়ায় সম্পৃক্ত হতে উৎসাহিত করতে কাজ করবো।”
সভায় স্পিকার পদে কাউন্সিল সায়েফ উদ্দিন খালেদের নাম প্রস্তাব ও সমর্থন করার পর হ্যঁা না ভোট অনুষ্ঠিত হয়। নির্বাহী মেয়র লুৎফুর রহমানের নেতৃত্বাধীন এসপায়ার পার্টির ২৪ কাউন্সিলার, নির্বাহী মেয়র, কনজার্ভেটিভ পার্টি ও গ্রীন পার্টির কাউন্সিলারের ভোটসহ মোট ২৭টি ভোট পড়ে ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ এর পক্ষে। এসময় লেবার পার্টি কোনো বিরোধিতা না করে এবস্টেইন (ভোটদানে বিরত থাকা) থাকে।
নির্বাহী মেয়র লুৎফুর রহমান ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ নতুন স্পিকার নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানান। তিনি বলেন, আশা করি কাউন্সিলার খালেদ স্পিকার হিসেবে অনন্য ভুমিকা পালন করবেন।”
কাউন্সিলের নতুন স্পিকার তাঁর চ্যারিটি হিসেবে যে দু’টি সংস্থাকে বেছে নিয়েছেন, সে দুটি হলো— সিক চিলড্রেন্স ট্রাস্ট এবং ওসমানী ট্রাস্ট।

নতুন স্পীকারের সংক্ষিপ্ত পরিচিতি

ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ টাওয়ার হ্যামলেটসের ফিল্ডগেইট স্ট্রিটে অবস্থিত আইনী প্রতিষ্ঠান ‘কেপিপি ব্যারিস্টার চেম্বার্স” এর প্রতিষ্ঠাতা ও সিইও। আইনপেশার পাশাপাশি তিনি একজন দক্ষ সংগঠক ও রাজনীতিক। ২০২২ সালের মে মাসে টাওয়ার হ্যামলেটসের ব্রমলী নর্থ ওয়ার্ড থেকে প্রথমবারের মতো কাউন্সিলার নির্বাচিত হোন। ২০২৩ সালে কাউন্সিলের ডেপুটি স্পিকার পদে নিযুক্তি লাভ করেন। এরই ধারাবাহিকতায় এবার তিনি কাউন্সিলের স্পিকার নির্বাচিত হলেন।
ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদের দেশের বাড়ি সিলেটের জকিগঞ্জ উপজেলায়। বারোঠাকুরী ইউনিয়নের আমলশীদ গ্রামের বাসিন্দা অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক রফিকুল ইসলাম মাস্টার ও রাবিয়া খানম তাপাদারের সুযোগ্য সন্তান।
তিনি সিলেট সরকারি পাইলট হাই স্কুল থেকে এসএসসি ও সিলেট এমসি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করে উচ্চ শিক্ষার্থে ২০০৩ সালে যুক্তরাজ্যে আসেন। ইউনিভার্সিটি অব লন্ডন থেকে এল.এল.বি, ইউনিভার্সিটি অব হাডার্সফিল্ড থেকে এল.এল.এম এবং ইউনিভার্সিটি অব ওয়েস্টমিনস্টার থেকে এল.পি.সি সম্পন্ন করে তিনি সলিসিটর হিসেবে যোগ্যতা লাভ করেন।
২০১১ সালে লিংকন ইন থেকে বার-এট-ল (ব্যারিস্টার) ডিগ্রী অর্জন করেন। স্ত্রী সৈয়দা সাইফা খালিক, ছেলে হাসান খালেদ মোস্তফা ও মেয়ে জুমানা খালেদ মোস্তফাকে নিয়ে তাঁর সংসার।

You might also like